বাংলা নিউজ > ময়দান > ICC Ranking: কোহলিকে টপকে রোহিত শর্মা এখন ভারতের এক নম্বর টেস্ট ব্যাটসম্যান
বিরাট কোহলি ও রোহিত শর্মা। ছবি- পিটিআই।
বিরাট কোহলি ও রোহিত শর্মা। ছবি- পিটিআই।

ICC Ranking: কোহলিকে টপকে রোহিত শর্মা এখন ভারতের এক নম্বর টেস্ট ব্যাটসম্যান

  • ব্যক্তিগত ব়্যাঙ্কিংয়ে উন্নতি পূজারার, পিছিয়ে গেলেন ঋষভ পন্ত ও লোকেশ রাহুল।

ঘাড়ের কাছে নিঃশ্বাস ফেলছিলেন বেশ কিছুদিন ধরেই। ব্যাট হাতে ধারাবাহিকতা বজায় রাখায় আইসিসি টেস্ট ব়্যাঙ্কিংয়ে বিরাট কোহলির সঙ্গে ব্যবধান ধীরে ধীরে কমিয়ে আনছিলেন রোহিত শর্মা। শেষমেশ টেস্ট ব্যাটসম্যানদের তালিকায় ক্যাপ্টেনকে টপকে গেলেন সীমিত ওভারের ক্রিকেটে তাঁর ডেপুটি।

আইসিসির সদ্য প্রকাশিত টেস্ট ব়্যাঙ্কিং অনুযায়ী রোহিত এই মুহূর্তে বিশ্বের পাঁচ নম্বর ব্যাটসম্যান। তিনি একধাপ উন্নতি করেন ব্যাটসম্যানদের তালিকায়। অন্যদিকে, চলতি ইংল্যান্ড সফরে কোহলি পরিচিত ছন্দে ধরা না দেওয়ায় তাঁকে পিছিয়ে যেতে হয় টেস্ট ব্যাটসম্যানদের তালিকায়। তিনি আপাতত ৬ নম্বরে জায়গা করে নেন। এক্ষত্রে হিটম্যান পিছনে ফেলে দেন বিরাটকে।

সুতরাং, আইসিসি ব়্যাঙ্কিং অনুযায়ী বিরাট কোহলিকে পিছনে ফেলে রোহিত এই মুহূর্তে ভারতের এক নম্বর টেস্ট ব্যাটসম্যান। রোহিতের সংগৃহীত রেটিং পয়েন্ট ৭৭৩। বিরাট কোহলির পকেটে রয়েছে ৭৬৬ রেটিং পয়েন্ট। ব্যাটসম্যানদের তালিকার প্রথম দশে আপাতত রোহিত ও কোহলি ছাড়া আর কোনও ভারতীয় ক্রিকেটার নেই। এই মুহূর্তে রোহিতই বিশ্বের একমাত্র ক্রিকেটার, যিনি টেস্ট ও ওয়ান ডে ব়্যাঙ্কিংয়ের প্রথম পাঁচে রয়েছেন।

ঋষভ পন্ত সাত নম্বর থেকে পাঁচ ধাপ পিছিয়ে ১২ নম্বরে চলে এসেছেন। হেডিংলে টেস্টের দ্বিতীয় ইনিংসে অল্পের জন্য সেঞ্চুরি হাতছাড়া করা চেতেশ্বর পূজারা তিন ধাপ উঠে এসে ১৫ নম্বরে অবস্থান করছেন। রাহানে পিছিয়ে গিয়েছেন ১৮ নম্বরে।

রবীন্দ্র জাদেজা ও লোকেশ রাহুল ব্যাটসম্যানদের তালিকায় পিছিয়ে গিয়েছেন। জাদেজা এই মুহূর্তে ৪৩ নম্বরে ও লোকেশ রাহুল রয়েছেন ৪৮ নম্বরে।

বোলারদের তালিকার দ্বিতীয় স্থানে জায়গা ধরে রেখেছেন রবিচন্দ্রন অশ্বিন। ১০ নম্বরে উঠে এসেছেন জসপ্রীত বুমরাহ। শামি, ইশান্ত ও জাদেজা রয়েছেন যথাক্রমে ১৮, ১৯ ও ২২ নম্বরে। টেস্ট অল-রাউন্ডারদের তালিকায় তৃতীয় ও চতুর্থ স্থানে রয়েছেন যথাক্রমে জাদেজা ও অশ্বিন।

বন্ধ করুন