বাংলা নিউজ > ময়দান > সরাসরি অবসর নিতে না বললেও, ধীরে ধীরে ভারতের T20 সংসারে ব্রাত্য করে দেওয়া হবে রোহিত-কোহলিদের

সরাসরি অবসর নিতে না বললেও, ধীরে ধীরে ভারতের T20 সংসারে ব্রাত্য করে দেওয়া হবে রোহিত-কোহলিদের

বিরাট কোহলি এবং রোহিত শর্মাদের ধীরে ধীরে টি-টোয়েন্টি দল থেকে সরানোর ভাবনা বিসিসিআই-এর।

অধিনায়ক রোহিত সহ কোহলি এবং অশ্বিনকে ধীরে ধীরে টি-টোয়েন্টি ফর্ম্যাট থেকে সরানো হবে। একেবারে নতুন একটি দলকে পরবর্তী সংস্করণের জন্য মাঠে নামনো হবে, যারা ২০২৪ সালে বিশ্বকাপে অংশ নেবে। পাশাপাশি টি-টোয়েন্টি ফর্ম্যাটের জন্য হার্দিক পান্ডিয়াকে দীর্ঘমেয়াদী অধিনায়ক হিসেবে বেছে নেওয়া হতে পারে।

২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপে আরও একবার স্বপ্নভঙ্গ হয়েছে ভারতের। অ্যাডিলেডে সেমিফাইনালের দিন ইংল্যান্ডের কাছে ১০ উইকেটে লজ্জাজনক ভাবে হেরে ছিটকে যেতে হয়েছিল ভারতকে। আরও একবার বিশ্বকাপে ব্যর্থতার পরে, ভারতের প্রধান কোচ রাহুল দ্রাবিড়কে টি-টোয়েন্টি সেটআপে রোহিত শর্মা এবং বিরাট কোহলির মতো সিনিয়র খেলোয়াড়দের ভবিষ্যত সম্পর্কে জানতে চাওয়া হয়েছিল।

ম্যাচ-পরবর্তী সংবাদ সম্মেলনে দ্রাবিড় বলেছিলেন যে, পরিবর্তনের বিষয়ে কথা বলার সময় এটা নয়। এই প্রসঙ্গে মন্তব্য করাটা খুব তাড়াতাড়ি হয়ে যাবে। কিন্তু পিটিআই-এর একটি প্রতিবেদনে বলা হয়েছে যে, অধিনায়ক রোহিত সহ কোহলি এবং রবিচন্দ্রন অশ্বিনকে ধীরে ধীরে টি-টোয়েন্টি ফর্ম্যাট থেকে সরানো হবে।

আরও পড়ুন: পন্তের ODI গড় ৩০,স্যামসনের ৬০- সাদা বলে ক্রিকেটে সঞ্জুর হয়ে সরব কিউয়ি প্রাক্তনী

বিসিসিআই-এর ঘনিষ্ঠ সূত্রের উদ্ধৃতি দিয়ে পিটিআই-এর প্রতিবেদনে আরও উল্লেখ করা হয়েছে যে, একেবারে নতুন একটি দলকে পরবর্তী সংস্করণের জন্য মাঠে নামনো হবে, যারা ২০২৪ সালে বিশ্বকাপে অংশ নেবে। সেখানে আরও বলা হয়েছে যে, টি-টোয়েন্টি ফর্ম্যাটের জন্য হার্দিক পান্ডিয়াকে দীর্ঘমেয়াদী অধিনায়ক হিসেবে বেছে নেওয়া হতে পারে।

আরও পড়ুন: সৌরভ-নভদীপের দাপট, ১১২ রানেই কচুকাটা বাংলাদেশের দল

নাম প্রকাশে অনিচ্ছুক বিসিসিআইয়ের এক সূত্র পিটিআইকে বলেছে, ‘বিসিসিআই কখনও-ই কাউকে অবসর নিতে বলে না। এটি ক্রিকেটারদের ব্যক্তিগত সিদ্ধান্ত। তবে হ্যাঁ, ২০২৩ সালে নির্ধারিত টি-টোয়েন্টি সিরিজের বদলে বেশির ভাগ সিনিয়রদের ওয়ানডে এবং টেস্ট ম্যাচগুলিতে মনোনিবেশ করতে বলা হবে।’ সঙ্গে তিনি যোগ করেছেন, ‘কেউ না চাইলে অবসর ঘোষণা করার দরকার নেই। তবে বেশিরভাগ সিনিয়রদেরই পরের বছর টি-টোয়েন্টি খেলতে দেখতে পাওয়া যাবে না।’

আগামী বছর অর্থাৎ ২০২৩ সালে ভারতে অনুষ্ঠিত আইসিসি ওডিআই বিশ্বকাপের আগে পুরো ফোকাসই থাকবে ৫০ ওভারের ফরম্যাটে। এফটিপি ক্যালেন্ডার অনুসারে, ভারত বিশ্বকাপের আগে ২৫টি ওডিআই খেলবে এবং ১২টি টি-টোয়েন্টি খেলবে, যার মধ্যে তিনটি নিউজিল্যান্ডের বিরুদ্ধে ইতিমধ্যে খেলা হয়ে গিয়েছে। যে সিরিজে বিরাট, রোহিত সহ সিনিয়রদের বিশ্রাম দেওয়া হয়েছিল।

বন্ধ করুন