বাংলা নিউজ > ময়দান > T20-তে সাফল্যের নিরিখে ক্যাপ্টেন কোহলিকে টপকালেন অধিনায়ক রোহিত, সামনে হরমন-ধোনি

T20-তে সাফল্যের নিরিখে ক্যাপ্টেন কোহলিকে টপকালেন অধিনায়ক রোহিত, সামনে হরমন-ধোনি

রোহিত শর্মা।

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তৃতীয় এবং শেষ ম্যাচে হায়দরাবাদে জয়ের সঙ্গে সঙ্গে রোহিত টি-টোয়েন্টিতে ভারতের দ্বিতীয় সফল অধিনায়ক হিসেবে বিরাট কোহলিকেও ছাপিয়ে গিয়েছেন। এবং তাঁর নেতৃত্বে ভারতের এটি ৩৩তম জয়।

ভারতের অধিনায়ক হিসেবে রোহিত শর্মা তাঁর অসাধারণ ফর্ম অব্যাহত রেখেছেন। বিশেষ করে সংক্ষিপ্ততম ফর্ম্যাটে মেন ইন ব্লু ঘরের মাঠে তিন ম্যাচের সিরিজে ডিফেন্ডিং টি-টোয়েন্টি চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়াকে ২-১-এ পরাজিত করেছে বিশ্বকাপের আগে নিজেদের আত্মবিশ্বাস বাড়িয়ে নিয়েছে। প্রথম টি-টোয়েন্টি হারের পর, ভারত অবশ্য বাকি দু'টি ম্যাচে দুরন্ত প্রত্যাবর্তন করেন। শেষ টি-টোয়েন্টি ম্যাচে ১৮৭ রান কাড়া করতে নেমে ১ বল বাকি থাকতে ৬ উইকেটে জয় ছিনিয়ে নেয় ভারত।

আরও পড়ুন: অতীতে বারবার ভুগিয়েছে লেগস্পিন, কী ভাবে বশ করলেন জাম্পাকে, ফাঁস কোহলির রণ নীতি

টি-টোয়েন্টিতে এটি ভারতের ষষ্ঠ সিরিজ জয় এবং একটি সিরিজ ড্র হয়েছে। এর মধ্যে পাঁচটিতে নেতৃত্ব দিয়েছেন রোহিত শর্মা। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তৃতীয় এবং শেষ ম্যাচে হায়দরাবাদে জয়ের সঙ্গে সঙ্গে রোহিত টি-টোয়েন্টিতে ভারতের দ্বিতীয় সফল অধিনায়ক হিসেবে বিরাট কোহলিকেও ছাপিয়ে গিয়েছেন। এবং তাঁর নেতৃত্বে ভারতের এটি ৩৩তম জয়। রোহিত এখন শুধু এমএস ধোনির পিছনে রয়েছেন। ধোনির অধিনায়কত্বে ভারত সংক্ষিপ্ততম ফর্ম্যাটে ৪২টি ম্যাচ জিতেছে।

টি-টোয়েন্টিতে ভারতের পুরুষ টিমের অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি জয়

৪২টি জয়- এমএস ধোনি, ৭২ ম্যাচে

৩৩টি জয় - রোহিত শর্মা, ৪২ ম্যাচে

৩২টি জয় - বিরাট কোহলি, ৫০ ম্যাচে

তবে এ ক্ষেত্রে মহিলা ক্রিকেট ধরলে, এই তালিকায় সকলের আগে রয়েছেন হরমনপ্রীত কাউর। তিনি পুরুষ, মহিলা সব মিলিয়ে ভারত অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি ৪৫টি ম্যাচে জয় পেয়েছেন। সে ক্ষেত্রে ধোনির এবং হরমন দুই তারকাই রয়েছেন রোহিতের আগে।

আরও পড়ুন: অনেক জায়গায় উন্নতি প্রয়োজন, বিশেষ করে ডেথ বোলিংয়ে- অজিদের হারিয়েও চিন্তায় রোহিত

এ দিকে আফগানিস্তানের প্রাক্তন অধিনায়ক আসগর আফগানের ঠিক পরেই বিশ্বে টি-টোয়েন্টিতে অধিনায়কের জন্য দ্বিতীয় সর্বোচ্চ জয়ের শতাংশ রয়েছে রোহিতের।

সর্বাধিক সফল অধিনায়ক (শতাংশের নিরিখে, সর্বনিম্ন ৩০ ম্যাচ)

৮০.৩৯ - আসগর আফগান (আফগানিস্তান), ৫১ ম্যাচে ৪১টি জয়

৭৮.৫৭ - রোহিত শর্মা (ভারত), ৪২ ম্যাচে ৩৩টি জয়

৭৮.৩৮ - সরফরাজ আহমেদ (পাকিস্তান), ৩৭টি ম্যাচে ২৯টি জয়

৬৭.৫৭ - গেরহার্ড ইরাসমাস (নামিবিয়া), ৩৭ ম্যাচে ২৫টি জয়

৬৪ - বিরাট কোহলি (ভারত), ৫০ ম্যাচে ৩২টি জয়

৬২.৫০ - ফ্যাফ ডু প্লেসি (দক্ষিণ আফ্রিকা), ৪০ ম্যাচে ২৫টি জয়

৬১.১১ - ইয়ন মর্গ্যান (ইংল্যান্ড), ৭২ ম্যাচে ৪৪টি জয়

৬০.৭৮ - বাবর আজম (পাকিস্তান)- ৫১ ম্যাচে ৩১টি জয়

৫৯.৫৭ - ড্যারেন স্যামি (ওয়েস্ট ইন্ডিজ) - ৪৭ ম্যাচে ২৮টি জয়

৫৮.৩৩ - এমএস ধোনি (ভারত)- ৭২ ম্যাচে ৪২টি জয়

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

কলকাতায় ফুটপাথ থেকে শিশু চুরি, বিক্রির ছক বানচাল পুলিশের, বিহার থেকে হল উদ্ধার লক্ষ্মীবারে রেকর্ড চড়ল শেয়ারবাজার, সেনসেক্স ৭৫,০০০, কারণটা জানুন ‘মজা দেখাচ্ছি’, BJP কর্মী খুনে নন্দীগ্রাম থানায় ঢুকে পুলিশকে হুমকি শুভেন্দুর সম্পর্কে এসেছে এই ৫ পরিবর্তন! সাবধান, সঙ্গীর সঙ্গে বাড়ছে জটিলতা আলিয়াকে ভুলেছেন রণবীর! আরেক সুন্দরীরর নাম নাম টি-শার্টে লিখে ঘুরে বেরাচ্ছেন T20 WC-এ বিরাটকে দিয়ে ওপেন করানোটা বেশ ঝুঁকির হবে- দাবি ডি'ভিলিয়ার্সের ‌ ‘‌তিন বছর ধরে বিজেপির বি–টিম হয়ে কাজ করছে’‌, ভাঙড় থেকে নওশাদকে তোপ অভিষেকের সেবক হাউজের ফিরে পেল রামকৃষ্ণ মিশন, মহারাজদের থাকতে হচ্ছে পুলিশি পাহারায় মোদী জিতলেই মমতাজি জেলে, HT-র সঙ্গে একান্ত কথায় কেজরি, ‘পদত্যাগ করব না’ এনামুল হকের থেকে ৫০ লাখ নিয়েছেন! হিরণের খোঁচা,ব্যাঙ্কের নথি সোশ্যালে পোস্ট দেবের

Latest IPL News

T20 WC-এ বিরাটকে দিয়ে ওপেন করানোটা বেশ ঝুঁকির হবে- দাবি ডি'ভিলিয়ার্সের তাল ঠুকছিলেন রায়াডু,তুষার...RCB হারতেই দিলেন খোঁচা 'এত ভালোবাসা ও প্রার্থনা...' হিট স্ট্রোকের পর কেমন আছেন শাহরুখ? কী জানালেন পূজা মান-অভিমানপর্ব শেষ, অবশেষে বাংলায় ফিরছেন সুদীপ চট্টোপাধ্য়ায় যন্ত্রণার ছাপ কোহলির চোখেমুখে,দরজায় ঘুষি ম্যাক্সির, RCB সাজঘরে শশ্মানের স্তব্ধতা IPL-এ লজ্জার নজির ম্যাক্সওয়েলের, স্পর্শ করলেন কার্তিকের অবাঞ্ছিত রেকর্ড ৩ ইনিংসেই লকির প্রথম বলে আউট- T20 ফর্ম্যাটে ক্যাডমোরের ত্রাস হয়ে উঠেছেন ফার্গুসন জুরেল রান আউট ছিলেন? তৃতীয় আম্পায়ারের সিদ্ধান্তের বিরুদ্ধে সরব হলেন MI প্রাক্তনী হিট স্ট্রোকে কারণে হাসপাতালে চিকিৎসাধীন শাহরুখ, কেমন আছেন এখন? জানালেন জুহি ২০ রান কম করেছি, তবে ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়মে কোনও স্কোরই যথেষ্ট নয়- হতাশ ফ্যাফ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.