বাংলা নিউজ > ময়দান > সূর্যের ব্যাটিং ঝড় শুরু হতেই ডাগআউট থেকে কোহলির কাছে এসেছিল রোহিত-দ্রাবিড়ের বার্তা

সূর্যের ব্যাটিং ঝড় শুরু হতেই ডাগআউট থেকে কোহলির কাছে এসেছিল রোহিত-দ্রাবিড়ের বার্তা

সূর্যকুমার যাদব, বিরাট কোহলি ও রাহুল দ্রাবিড় (ছবি-এপি)

ম্যাচের পরে অভিজ্ঞ ধারাভাষ্যকার হর্ষ ভোগলের সঙ্গে কথোপকথনের সময়ে কোহলি অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ভারতের রান তাড়া করার সময় ডাগআউট থেকে যে গুরুত্বপূর্ণ বার্তাটি পেয়েছিলেন সে সম্পর্কে মুখ খুলেছিলেন। ম্যাচের পরবর্তী উপস্থাপনায় বিরাট কোহলি বলেন…

রবিবার অ্যারন ফিঞ্চের নেতৃত্বাধীন অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজ নির্ধারণী ম্যাচে নিজের ‘চেসমাস্টার’ অর্থাৎ রান তাড়া করার মাস্টার ট্যাগটি বজায় রেখেছেন প্রাক্তন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। হায়দরাবাদের রাজীব গান্ধী আন্তর্জাতিক স্টেডিয়ামে একটি অনিশ্চিত পরিস্থিতি থেকে রোহিত শর্মার টিম ইন্ডিয়ার জন্য একটি ম্যাচ উইনিং নক খেলেন তিনি। মিডল-অর্ডার ব্যাটার সূর্যকুমার যাদবের সঙ্গে দুরন্ত জুটি বেঁধে ভারতের জন্য ম্যাচ জেতান কোহলি। ভারত বনাম অস্ট্রেলিয়ার সদ্য সমাপ্ত দ্বিপাক্ষিক সিরিজের তৃতীয় এবং শেষ টি-টোয়েন্টিতে কোচ রাহুল দ্রাবিড়ের দলের জন্য একটি স্মরণীয় ইনিংস খেলেন বিরাট কোহলি।

হায়দরাবাদে সিরিজ নির্ণায়ক ম্যাচে বর্তমান বিশ্ব চ্যাম্পিয়নদের দেওয়া ১৮৭ রানের একটি টোটাল তাড়া করতে হয়েছিল টিম ইন্ডিয়াকে। ভারতের ইনিংসের প্রথম চার ওভারের মধ্যে তারকা ওপেনার কেএল রাহুল এবং রোহিত শর্মাকে হারিয়েছিল টিম ইন্ডিয়া। এরপরে সূর্যকুমারের সঙ্গে জুটি বেঁধে, কোহলি মিডল-অর্ডার ব্যাটারের সঙ্গে ৬২ বলে ১০৪ রানের একটি অসাধারাণ জুটি গড়েন। ম্যাচ পরিবর্তনকারী এই পার্টনারশিপের উপর ভর করে ভারত সিরিজ জয় করে।

আরও পড়ুন… দল চাপে পড়লেই রোহিতকে কী বলতেন অক্ষর? সূর্যের সাক্ষাৎকারে উঠে এল নানা অজানা কথা

ম্যাচের পরে অভিজ্ঞ ধারাভাষ্যকার হর্ষ ভোগলের সঙ্গে কথোপকথনের সময়ে কোহলি অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ভারতের রান তাড়া করার সময় ডাগআউট থেকে যে গুরুত্বপূর্ণ বার্তাটি পেয়েছিলেন সে সম্পর্কে মুখ খুলেছিলেন। ম্যাচের পরবর্তী উপস্থাপনায় বিরাট কোহলি বলেন, ‘যখন সূর্য এভাবে মারতে শুরু করে, তখন আমি ডাগআউটের দিকে তাকালাম এবং রোহিত (শর্মা) এবং রাহুল (দ্রাবিড়) দুজনেই আমাকে বলেছিলেন, ‘আপনি শুধু ব্যাটিং চালিয়ে যেতে পারেন’ কারণ সূর্য (সূর্যকুমার) এটিকে ভালোভাবে আঘাত করছিল। এটা ছিল একটা পার্টনারশিপ গড়ে তোলার বিষয়। আমি আমার অভিজ্ঞতাকে একটু কাজে লাগিয়েছিলাম।’

আরও পড়ুন… পেটের ব্যথা ও জ্বর উপেক্ষা করে স্মরণীয় ইনিংস, ম্যাচ শেষে জানালেন সূর্য

বিরাট কোহলি আরও বলেন, ‘আমি একটু দেখে নিচ্ছিলাম এবং সে চলে যাওয়ার সঙ্গে সঙ্গেই আমি প্রথম কয়েকটা বল দেখে নেওয়ার চেষ্টা করলাম। প্যাট কামিন্সের বলে একটা ছক্কা মেরে ফেললাম এবং সেটাই আমাকে সেট করে দিল।’ আন্তর্জাতিক টি টোয়েন্টিক্রিকেটের ইতিহাসে শীর্ষস্থানীয় রান সংগ্রহকারীদের মধ্যে একজন হলেন বিরাটকোহলি। তিনি এদিন ৪৮ বলে একটি ম্যাচ জয়ী ৬৩রানের ইনিংস খেলেন। তৃতীয় টি-টোয়েন্টিতে কোহলির পার্টনার সূর্যকুমার যাদব ৩৬ বলে ৬৯ রান করেছিলেন। এর ফলে ভারত হায়দরাবাদে সিরিজ ২-১ ব্যবধানে জিতে যায়। এই ম্যাচ ৬উইকেটে জিতেছিল ভারত। ফিঞ্চের নেতৃত্বাধীন দলের বিরুদ্ধে মাস্টারক্লাস ব্যাটিং-এর জন্য ভারতের সূর্যকুমার যাদবকে প্লেয়ার অফ দ্য ম্যাচ নির্বাচিত করা হয়। সিরিজের সেরা হয়েছেন অক্ষর প্যাটেল। 

বন্ধ করুন