বাংলা নিউজ > ময়দান > গোল্ডেন ফুট অ্যাওয়ার্ড ২০২০ জিতলেন রোনাল্ডো
রোনাল্ডো (REUTERS)
রোনাল্ডো (REUTERS)

গোল্ডেন ফুট অ্যাওয়ার্ড ২০২০ জিতলেন রোনাল্ডো

  • ২০০৩ সাল থেকে চালু হয় এই পুরস্কার।

 ফুটবল ক্যারিয়ারে তাঁর মুকুটে যুক্ত হয়েছে একাধিক পালক। নানা সম্মান পেয়েছেন পৃথিবীর যে প্রান্তেই গেছেন। এবার সেই ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর মুকুটে যুক্ত হল আর ও একটি পালক।৭৫০ গোলের রেকর্ডের যে রাতে করলেন অর্থাৎ বুধবার রাতে এই বছরের গোল্ডেন ফুট অ্যাওয়ার্ড জিতলেন ক্রিস্টিয়ানো রোনাল্ডো। প্রথম পর্তুগিজ ফুটবলার হিসেবে এই পুরস্কার পেলেন তিনি। প্রসঙ্গত ৩৫ বছর বয়সে তাঁর মুকুটে যুক্ত হল এই পালক।

ফুটবল ইতিহাসে বিভিন্ন রেকর্ড ভাঙা-গড়াকে তিনি তাঁর নিত্যনৈমিত্তিক কাজে পরিণত করেছেন। প্রসঙ্গত কদিন আগেই করোনা থেকে মুক্তি পাওয়ার পরে করেছেন জোড়া‌ গোল। বয়স বাড়লেও মাঠের খেলায় ধার কমেনি ক্রিশ্চিয়ানোর। ডিনামো কিয়েভের বিপক্ষে চ্যাম্পিয়ন্স লিগে গোল করে ক্যারিয়ারে ৭৫০ গোলের রেকর্ড গড়েছেন। ১৭ গোল বেশি করে তাঁর সামনে রয়েছেন ব্রাজিলিয়ান ফুটবল কিংবদন্তী পেলে।

এছাড়াও ৭৭২ গোল রয়েছে অপর ব্রাজিলিয়ান রোমারিওর। ৮০৫ গোল‌ রয়েছে জোসেফ বিকানের। রেকর্ডের দিনেই ফের একটি পুরস্কার যোগ জিতলেন ক্রিস্টিয়ানো রোনাল্ডো । গোল্ডেন ফুট অ্যাওয়ার্ড পেলেন তিনি। ২০০৩ সাল থেকে চালু হয় এই পুরস্কার। সংবাদমাধ্যমকর্মীদের একটি প্যানেল শুরুতে দশ জন ফুটবলারকে নির্বাচন করেন পুরস্কারের জন্য। পরে তাদের মধ্যে থেকে অনলাইনে একজনকে বিজয়ী ঘোষণা করা হয়।

রোনাল্ডো ছাড়াও মনোনয়ন পেয়েছিলেন মেসি, লিইয়েনডস্কি, নেইমার, আগুয়েরো, রামোস, পিকে, সালাহ, কিয়েল্লিনি ও ভিদাল। শেষ পর্যন্ত ভোটে জিতে বাজিমাত করেন রোনাল্ডো। উল্লেখ্য গোল্ডেন ফুট পুরস্কারটি প্রথম পেয়েছিলেন ইতালির প্রাক্তন ফুটবলার রবার্তো বাজ্জিও । প্রসঙ্গত ২০১৯ সালে এই পুরস্কার পেয়েছিলেন লুকা মদ্রিচ।

বন্ধ করুন