বাংলা নিউজ > ময়দান > Umpire Rudi Koertzen Dies: গাড়ি দুর্ঘটনায় মারা গেলেন আন্তর্জাতিক ক্রিকেটের অত্যন্ত জনপ্রিয় আম্পায়ার

Umpire Rudi Koertzen Dies: গাড়ি দুর্ঘটনায় মারা গেলেন আন্তর্জাতিক ক্রিকেটের অত্যন্ত জনপ্রিয় আম্পায়ার

রুডি কোয়ার্টজেন। ছবি- গেটি।

মঙ্গলবার দুর্ঘটনায় মৃত্যু হয়েছে রুডির তিন সঙ্গীরও।

গাড়ি দুর্ঘটনায় মারা গেলেন আন্তর্জাতিক ক্রিকেকেট অত্যন্ত জনপ্রিয় আম্পায়ার রুডি কোয়ের্টজেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৩ বছর। মঙ্গলবার কেপ টাউনের রিভার্সডেলের কাছে ঘটে এমন মর্মান্তিক দুর্ঘটনা, যাতে মৃত্যু হয়েছে রুডির আরও তিন সঙ্গীর। প্রাক্তন আম্পায়ারের ছেলে কোয়ের্টজেন জুনিয়র বাবার মৃত্যর খবর নিশ্চিত করেছেন। গলফ খেলে বাড়ি ফিরছিলেন রুডি। দুর্ঘটনার সময় গাড়ি চালাচ্ছিলেন তিনি নিজেই।

১৯৮১ সালে আম্পায়ারিং কেরিয়ার শুরু করা রুডি প্রথমবার আন্তর্জাতিক ম্যাচ পরিচালনা করেন ১৯৯২ সালে। পোর্ট এলিজাবেথে সেই ম্যাচে দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হয়েছিল ভারত। ২০১০ সালে তিনি আন্তর্জাতিক আম্পায়ারিং থেকে অবসর গ্রহণ করেন। সব মিলিয়ে দক্ষিণ আফ্রিকার এই আম্পায়ার ৩৩১টি আন্তর্জাতিক ম্যাচ পরিচালনা করেন, যা তাঁর অসবর নেওয়ার সময়েও রেকর্ড ছিল। পরে তাঁর কাছ থেকে সব থেকে বেশি আন্তর্জাতিক ম্য়াচ পরিচালনা করার রেকর্ড ছিনিয়ে নেন পাকিস্তানের আলিম দার।

আরও পড়ুন:- ওয়ার্নারের ইনস্টাগ্রাম পোস্টে সিন্ধুর ছবি, প্রতিক্রিয়া দিলেন অজি ক্রিকেটারের স্ত্রী

কোয়ের্টজেন শেষবার কোনও প্রথমসারির প্রতিযোগিতামূলক ম্যাচে আম্পায়ারিং করেন আইপিএলের মঞ্চে। ২০১১ সালে চিন্নাস্বামীতে সেই ম্য়াচে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের বিরুদ্ধে মাঠে নেমেছিল চেন্নাই সুপার কিংস।

আরও পড়ুন:- এশিয়া কাপে শামিকে বাদ দেওয়ার সিদ্ধান্তকে সমর্থন করলেন প্রাক্তন পাক অধিনায়ক

ভারতীয় ক্রিকেটারদের সঙ্গে রুডির ব্যক্তিগত সম্পর্ক ছিল অত্যন্ত ভালো। বিশেষ করে মাঠের মধ্যে বীরেন্দ্র সেহওয়াগের সঙ্গে প্রায়শই হালকা মেজাজে দেখা যেত কোয়ের্টজেনকে। বীরুর ব্যাটিং দেখতে বিশেষ পছন্দ করতেন রুডি, একথা জানিয়েছেন সেহওয়াগ নিজেই। রুডির মৃত্যুত্যে শোক প্রকাশ করে সেহওয়াগ জানান যে, মাঠে তিনি যখনই ভুলভাল শট খেলতেন, বকাঝকা করতেন রুডি।

বন্ধ করুন