বাংলা নিউজ > ময়দান > ২০২২ পর্যন্ত নির্বাসিত রাশিয়া, টোকিও অলিম্পিকে বাদ পুতিনের দেশ
ফাইল ছবি (REUTERS)
ফাইল ছবি (REUTERS)

২০২২ পর্যন্ত নির্বাসিত রাশিয়া, টোকিও অলিম্পিকে বাদ পুতিনের দেশ

  • ২০২১ সালের অলিম্পিক শুধু নয় ২০২২ সালে বিশ্বকাপ ফুটবলেও নির্বাসিত থাকবে রাশিয়া

করোনার ফলে ২০২০ সালের অলিম্পিক আয়োজন করা সম্ভব হয়নি। টোকিও অলিম্পিক বাধ্য হয়েই পিছিয়ে দেওয়া হয়েছিল ২০২১ সালে। তবে আগামী বছর অলিম্পিক হলেও তাতে অংশ নেওয়া হচ্ছে না রাশিয়ার। প্রসঙ্গত ২০১৬ সালে সোচি অলিম্পিকে রাষ্ট্র পরিচালিত ডোপিংয়ের দায়ে অভিযুক্ত হওয়ার কারণে তাদেরকে চার বছরের জন্য নির্বাসিত করা হয়েছিল। যদিও ডোপিংয়ের অপরাধে তাদের শাস্তি চার বছর থেকে কমে দু বছর হয়েছে। কিন্তু সেক্ষেত্রেও রাশিয়ার নির্বাসনের শাস্তির মেয়াদ শেষ হচ্ছে ২০২২ সালের ১৬ ডিসেম্বর।

যার অর্থ ২০২১ সালের অলিম্পিক শুধু নয় ২০২২ সালে বিশ্বকাপ ফুটবলেও নির্বাসিত থাকবে রাশিয়া। ডোপিংয়ের কারণে ওয়াডা, রাশিয়াকে চার বছরের জন্য নির্বাসিত করেছিল। শাস্তির বিরুদ্ধে রাশিয়া সর্বোচ্চ আদালতে আপিল করে।

কোর্ট অফ আরবিট্রেশন ফর স্পোর্ট (ক্যাস) সেই শাস্তির মেয়াদ কমিয়ে দুই বছর করলেও খুব একটা লাভ হল না তাদের। ক্যাসের মতে শাস্তি কমালেও রাশিয়ার অপরাধ যে কমেছে এমনটা নয়। শাস্তি কমানোর উদ্দেশ্যে হল রাশিয়ার পরবর্তী প্রজন্ম পরিচ্ছন্ন ভাবমূর্তি নিয়ে খেলাধুলোয় অংশ নিতে পারে।উল্লেখ্য অলিম্পিক বা বিশ্বকাপে রাশিয়া অংশ নিতে না পারলেও আগামী বছর ইউরোতে তারা খেলবে।

বন্ধ করুন