বাংলা নিউজ > ময়দান > রাশিয়াকে 'লাল কার্ড' উয়েফার, নিষেধাজ্ঞা ইউরো আয়োজন-সহ সমস্ত টুর্নামেন্ট খেলয়
রাশিয়াকে 'লাল কার্ড' উয়েফার
রাশিয়াকে 'লাল কার্ড' উয়েফার

রাশিয়াকে 'লাল কার্ড' উয়েফার, নিষেধাজ্ঞা ইউরো আয়োজন-সহ সমস্ত টুর্নামেন্ট খেলয়

রাশিয়ার ঘরোয়া লিগ চ্যাম্পিয়ন জেনিথ সেন্ট পিটার্সবার্গ ২০০২-২৩ মরশুমে চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বে খেলতে না পারায় তাদের জায়গায় স্কটিশ প্রিমিয়ার লিগে চ্যাম্পিয়ন দল খেলবে চ্যাম্পিয়ন্স লিগে।

শুভব্রত মুখার্জি: ইউক্রেনের উপর দীর্ঘ দুই মাস ধরে টানা আক্রমণ চালানোর প্রভাব রাশিয়ার উপর বিভিন্ন ক্ষেত্রেই পড়তে শুরু করেছে। খেলাধূলার জগতও তার ব্যতিক্রম নয়। এবার উয়েফার 'লাল কার্ড' এর সামনে পড়তে হল রাশিয়ান ক্লাবগুলোকে। ২০২২-২৩ মরশুমে উয়েফা আয়োজিত কোন টুর্নামেন্টে তাদের খেলার উপরে জারি হল নিষেধাজ্ঞা। ফলে চ্যাম্পিয়ন্স লিগ, ইউরোপা লিগ, কনফারেন্স লিগের মতন প্রতিযোগিতায় খেলতে পারবে না রাশিয়ার ক্লাবগুলো। শুধু তাই নয় ২০২৮ অথবা ২০৩২ সালের ইউরো আয়োজনের বিষয়েও নিলামে অংশ নিতে পারবে না রাশিয়া। ইউক্রেনে রাশিয়া সামরিক হামলা চালানোর পর গত ফেব্রুয়ারিতে উয়েফা জানিয়েছিল ‘পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত’ রাশিয়াকে সব ধরনের আন্তর্জাতিক প্রতিযোগিতা থেকে বহিষ্কার করা হল। তার পরবর্তীতে কাল অর্থাৎ সোমবার ফের উয়েফার ‘লাল কার্ড’ রাশিয়াকে। ফলে ঊলতি বছর মেয়েদের ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে অংশ নিতে পারবে না রাশিয়া। আগামী মরশুমে উয়েফা আয়োজিত কোন টুর্নামেন্টেও অংশ নিতে পারবে না রাশিয়ার ক্লাবগুলো। এক বিবৃতিতে সিদ্ধান্তটি জানিয়েছে উয়েফা।

প্রসঙ্গত এর পাশাপাশি ছেলেদের ২০২৮ ও ২০৩২ ইউরোর আয়োজক হওয়ার চেষ্টা থাকা রাশিয়ার সমস্ত উদ্যোগ বিশ বাঁও জলে। উয়েফা বিবৃতিতে জানিয়েছে ওই দুটি টুর্নামেন্টের আয়োজক হওয়ার প্রতিদ্বন্দ্বিতায়ও থাকতে পারবে না রাশিয়া। তাদেরকে অযোগ্য ঘোষণা করা হয়েছে উয়েফার তরফে। ইউক্রেনে রাশিয়ার ধারাবাহিক সামরিক আগ্রাসনের কারণেই এসব সিদ্ধান্ত বলে জানিয়েছে উয়েফা।

বিবৃতিতে বলা হয়, ‘২০২২-২৩ মরশুমে রাশিয়ার কোনও ক্লাব উয়েফা আয়োজিত কোন টুর্নামেন্টে অংশ নিতে পারবে না।’

উল্লেখ্য মেয়েদের ইউরো অনুষ্ঠিত হবে জুলাইয়ে ইংল্যান্ডে। রাশিয়ার জায়গায় এই টুর্নামেন্টে খেলবে পর্তুগাল। উল্লেখ্য এর আগে বাছাইপর্বের প্লে-অফে রাশিয়ার কাছে হেরে গিয়েছিল পর্তুগাল। ইউরো ২০২৮ ও ২০৩২-এর আয়োজক হওয়ার দৌড় থেকে রাশিয়াকে উয়েফা সরিয়ে দেওয়ায় এখন এই দুটি টুর্নামেন্ট আয়োজন করার দৌড়ে রয়েছে ইংল্যান্ড, আয়ারল্যান্ড ও তুরস্ক। নিষেধাজ্ঞার ফলে আগামী মরশুমে চ্যাম্পিয়ন্স লিগ, ইউরোপা লিগ ও ইউরোপা কনফারেন্স লিগে রাশিয়ার কোনও দলকে খেলতে দেখা যাবে না। ফলে রাশিয়ার ঘরোয়া লিগ চ্যাম্পিয়ন জেনিথ সেন্ট পিটার্সবার্গ ২০০২-২৩ মরশুমে চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বে খেলতে না পারায় তাদের জায়গায় স্কটিশ প্রিমিয়ার লিগে চ্যাম্পিয়ন দল খেলবে চ্যাম্পিয়ন্স লিগে।

রাশিয়ার মেয়েদের জাতীয় দল ২০২৩ বিশ্বকাপের জন্য ইউরোপিয়ান অঞ্চলের বাছাইপর্বেও অংশ নিতে পারবে না। ছেলেদের জাতীয় দল ২০২২-২৩ নেশনস লিগ থেকে নিষিদ্ধ হয়ে গেল।

বন্ধ করুন