বাংলা নিউজ > ময়দান > Vijay Hazare Trophy: এবারের বিজয় হাজারে ট্রফি থেকে কী পেল ভারতীয় ক্রিকেট? দেখুন সেরা তিনটি প্রাপ্তি কী
বেঙ্কটেশ, রুতুরাজ ও চাহাল। ছবি- বিসিসিআই।
বেঙ্কটেশ, রুতুরাজ ও চাহাল। ছবি- বিসিসিআই।

Vijay Hazare Trophy: এবারের বিজয় হাজারে ট্রফি থেকে কী পেল ভারতীয় ক্রিকেট? দেখুন সেরা তিনটি প্রাপ্তি কী

  • ভারতীয় ক্রিকেটে বিজয় হাজারে ট্রফির তাত্ক্ষণিক তিনটি প্রভাবের দিকে চোখ রাখুন।

ঘরোয়া ক্রিকেটে হিমাচলের উত্থান, ঋষি ধাওয়ানের পুনরায় অল-রাউন্ডার হিসেবে নিজের জাত চেনানো, যশ ঠাকুর-প্রশান্ত চোপড়াদের মতো ঘরোয়া ক্রিকেটারদের স্পটলাইটে চলে আসা, এবারের বিজয় হাজারে ট্রফির ইতিবাচক দিক রয়েছে অনেক। যদিও জাতীয় স্তরে এই টুর্নামেন্টের তাত্ক্ষণিক প্রভাব বিশ্লেষণ করতে বসলে অন্তত তিনটি দিক সামনে আসে। দেখে নেওয়া যাক সদ্য সমাপ্ত বিজয় হাজারে ট্রফি থেকে ভারতীয় ক্রিকেটের সেরা তিনটি প্রাপ্তি কী কী।

প্রথমত, গত আইপিএলে দুর্দান্ত ফর্মে ছিলেন রুতুরাজ গায়কোয়াড়। জাতীয় দলের দরজায় কড়া নাড়ছিলেন বেশ কিছুদিন ধরেই। তবে বিজয় হাজারে ট্রফিতে যে রকম পারফর্ম্যান্স উপহার দেন রুতুরাজ, তাতে দক্ষিণ আফ্রিকা সফরের ওয়ান ডে স্কোয়াডে তাঁর জায়য়া পাওয়া কার্যত নিশ্চিত হয়ে যায়। ৫ ম্যাচে ৪টি সেঞ্চুরি-সহ ৬০৩ রান করার পর গায়কোয়াড়কে দলে নেওয়া ছাড়া উপায় ছিল না জাতীয় নির্বাচকদের।

দ্বিতীয়ত, হার্দিক পান্ডিয়ার অনুপস্থিতিতে জাতীয় দলে একজন পেসার অল-রাউন্ডারের বিশেষ প্রয়োজন ছিল। বেঙ্কটেশ আইয়ার আইপিএলের পারফর্ম্যান্স দিয়ে টিম ইন্ডিয়ার টি-২০ স্কোয়াডে ঢুকে পড়েছিলেন আগেই। তবে বিজয় হাজারে ট্রফিতে আইয়ার নিজেকে ওয়ান ডে অল-রাউন্ডার হিসেবেও তুলে ধরেন নির্বাচকদের সামনে। বিজয় হাজারে ট্রফিতে ২টি সেঞ্চুরি ও ১টি অর্ধশতরান-সহ ৬৩.১৬ গড়ে ৩৭৯ রান ও বল হাতে ৮টি উইকেট জাতীয় নির্বাচকদের কার্যত বাধ্য করে দক্ষিণ আফ্রিকা সফরের দলে তাঁকে জায়গা করে দিতে।

তৃতীয়ত, যুজবেন্দ্র চাহাল ও ওয়াশিংটন সুন্দরের মতো তারকারা বিজয় হাজারের মঞ্চেই নিজেদের ছন্দে থাকার প্রমাণ দেন জাতীয় নির্বাচকদের। যার ফলেই ওয়াশিংটনদের দলে ফেরার রাস্তা চওড়া হয়। চাহাল এবার বিজয় হাজারে ট্রফির ৫ ম্যাচে ১৪টি উইকেট নেন। ওয়াশিংটন ৮ ম্যাচে ১৬টি উইকেট দখল করেন।

বন্ধ করুন