বাংলা নিউজ > ময়দান > SA vs BAN: IPL-এ রাবাডা, নখিয়ারা, তাতেও দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে নাকানিচোবানি টাইগারদের
ডারবান টেস্টে দ্বিতীয় দিনের শেষবেলায় উইকেট হারিয়ে রীতিমতো ব্যাকফুটে বাংলাদেশ। (ছবি সৌজন্যে এএফপি)

SA vs BAN: IPL-এ রাবাডা, নখিয়ারা, তাতেও দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে নাকানিচোবানি টাইগারদের

  • রীতিমতো ব্যাকফুটে বাংলাদেশ।

শুভব্রত মুখার্জি

ডারবান টেস্টে দ্বিতীয় দিনের শেষবেলায় উইকেট হারিয়ে রীতিমতো ব্যাকফুটে বাংলাদেশ। খারাপ ব্যাটিংয়ের জন্য আউট হয়ে প্যাভিলিয়নে ফিরে গিয়েছেন চারজন ব্যাটার। নিজেদের প্রথম ইনিংসে ৯৮ রান তুলে দ্বিতীয় দিন শেষ করেছে বাংলাদেশ। দিনের আলো কমে আসায় যেন হাঁফ ছেড়ে বাঁচেন টাইগার ব্যাটাররা। ফলে নিশ্চিতভাবেই বলা যায়, সিরিজের প্রথম টেস্টে অ্যাডভান্টেজ দক্ষিণ আফ্রিকা। যে দলের দুই তারকা বোলার কাগিসো রাবাডা এবং আন্দ্রে নখিয়া আইপিএলের জন্য ভারতে আছেন।

প্রথম ইনিংসে বাংলাদেশ ভালো শুরু করেও পরবর্তীতে খেই হারায়। তামিম ইকবালের হঠাৎ অসুস্থতায় দলে আসা সাদমান হোসেন সুযোগ কাজে লাগাতে পারেননি। আউট হয়েছেন মাত্র ন'রান করে। দলগত ২৪ রানে সিমন হার্মারের বলে বোল্ড হন তিনি। এরপর মাহমুদুল হাসানের সঙ্গে ১৬০ বলে ৫৫ রানের লড়াকু জুটি গড়েন নাজমুল হোসেন শান্ত। দিনের সাত ওভারের মতো খেলা বাকি থাকতে সাইমন হার্মারের দ্বিতীয় বলে ৩৮ রান করে আউট হন শান্ত। ডানহাতি অফ স্পিনারের পরের ওভারেই শূন্য করে আউট হন অধিনায়ক মুমিনুল হক।

পরবর্তীতে অভিজ্ঞ ব্যাটার মুশফিকুর রহিম ব্যক্তিগত সাত রানে হার্মারের বলেই কিপারের হাতে ক্যাচ দিয়ে প্যাভিলিয়নে ফিরলে চাপে পড়ে যান টাইগাররা। পাঠানো হয় নৈশপ্রহরী তাসকিন আহমেদকে। অবশেষে ৪ উইকেটে ৯৮ রান তুলে দিন শেষ করে বাংলাদেশ। মাহমুদুল ৪৪ রানে এবং তাসকিন ০ রানে অপরাজিত রয়েছেন। চারটি উইকেটই নিয়েছেন সাইমন হার্মার।

প্রসঙ্গত, এর আগে ৩৬৭ রানে দক্ষিণ আফ্রিকার প্রথম ইনিংস শেষ হয়। চার উইকেটে ২৩৩ রানে প্রথম দিন শেষ করেছিল দক্ষিণ আফ্রিকা। তেম্বা বাভুমা ৫৩ রানে এবং কাইল ভেরানে ২৭ রানে অপরাজিত ছিলেন। দ্বিতীয় দিনের শুরুতেই জোড়া আঘাত করেন পেসার খালেদ আহমেদ। কাইল ভেরেনেকে (২৮) এলবিডব্লিউ আউট করে বাভুমার সঙ্গে ৬৫ রানের জুটি ভাঙেন। পরের বলে নতুন ব্যাটার ভিয়ানমুল্ডারকে (০) প্যাভিলিয়নের রাস্তা দেখান খালেদ। বাভুমাকে আউট করেন মেহেদি মিরাজ। বাভুমা ১৯০ বল খেলে ১২টি চারের সাহায্যে ৯৩ রানের একটি ঝকঝকে ইনিংস খেলে ফেরেন। ২৯৮ রানে ৮ উইকেট পতনের পর টেল এন্ডারদের‌ ব্যাটিং দাপটে দক্ষিণ আফ্রিকার স্কোর পৌঁছায় ৩৬৭ রানে। খালেদ আহমেদ ৩ উইকেট নিয়েছেন। দুটি নিয়েছেন এবাদত।

বন্ধ করুন