বাংলা নিউজ > ময়দান > SA vs BAN: স্বল্প আলোতে বন্ধ খেলা, বাভুমার ব্যাটে ডারবান টেস্টে লড়াইয়ে প্রোটিয়া বাহিনী
বাংলাদেশের উচ্ছ্বাস। ছবি- আইসিসি।

SA vs BAN: স্বল্প আলোতে বন্ধ খেলা, বাভুমার ব্যাটে ডারবান টেস্টে লড়াইয়ে প্রোটিয়া বাহিনী

  • নির্ধারিত সময়ের আগেই শেষ হয় প্রথম দিনের খেলা।

শুভব্রত মুখার্জি

বৃহস্পতিবার থেকে ডারবানে শুরু হয়েছে বাংলাদেশ বনাম দক্ষিণ আফ্রিকা প্রথম টেস্ট। প্রথম দিনের খেলা অবশ্য স্বল্প আলোর কারণে আগেই শেষ করতে হয়েছে। দিনের শেষে বাভুমার ব্যাটে ভর করে লড়াইতে টিকে রয়েছে দক্ষিণ আফ্রিকা দল। দিনের শুরুতেই সাইটস্ক্রিন সমস্যার কারণে খেলা শুরু হয়েছিল প্রায় ৩৩ মিনিট দেরিতে। আশা করা হয়েছিল পরবর্তীতে এই সময় পুষিয়ে দেওয়া সম্ভব হবে। কিন্তু আলোক স্বল্পতায় দিনের শেষভাগে বাকি ওভার আর পোষানো সম্ভব হয়নি।

ডারবান টেস্টের প্রথম দিনের খেলার নিয়ন্ত্রণ বারবার বদল হয়েছে। প্রথম সেশনের পুরোটাই ছিল দক্ষিণ আফ্রিকার। দ্বিতীয় সেশন থেকে ম্যাচে কামব্যাক করে বাংলাদেশ। পরবর্তী দুই সেশনে টাইগাররা ৪টি উইকেট তুলে নিতে সক্ষম হয়। তবে দিনের শেষে তেম্বা বাভুমা এবং কাইল ভেরেইনের অবিচ্ছিন্ন ৫৩ রানের জুটিতে ম্যাচে নিয়ন্ত্রণে ফেরায় দক্ষিণ আফ্রিকা। দিনশেষে স্বাগতিকদের সংগ্রহ ৪ উইকেটে ২৩৩ রান।

এদিন কিংসমিডে টস হেরে ব্যাটিংয়ে নেমে দুরন্ত শুরু করেন দক্ষিণ আফ্রিকার দুই ওপেনার ডিন এলগার এবং সারেল এরউই। প্রথম সেশনে বাংলাদেশের বোলাররা ভুল এবং বেশিরভাগ শর্ট লেনথে বল করার কারণে সেভাবে প্রোটিয়া ব্যাটারদের সমস্যাতে ফেলতে পারেননি। অনেক লুজ বলও পড়েছে। প্রায় ওয়ান ডে স্টাইলে ব্যাটিং করছিলেন অধিনায়ক এলগার।

মধ্যাহ্নভোজের বিরতির পর দুই ওপেনারকে ফেরায় বাংলাদেশ। খালেদ আহমেদের বলে প্রোটিয়া অধিনায়ক ডিন এলগার আউট হন লিটন দাসকে ক্যাচ দিয়ে। ফলে ১১৩ রানের ওপেনিং জুটি ভেঙে যায়। এলগার ১০১ বলে ১১টি বাউন্ডারিতে করেন ৬৭ রান। অপর ওপেনার সারেল এরউই স্কোরবোর্ডে আর ৪ রান যোগ হতেই বোল্ড হয়ে যান মেহেদি মিরাজের বলে। ১০২ বলে ৪১ রান করেছেন এরউই। এরপর জুটি গড়ার চেষ্টা করেন কিগান পিটারসেন এবং তেম্বা বাভুমা। ফিল্ডার মিরাজ দুর্দান্ত থ্রোয়ে রান আউট করে কিগান পিটারসেনকে (১৯) প্যাভিলিয়নের রাস্তা দেখান।

ক্রিজে আসেন অভিষেক হওয়া রায়ান রিকেলটন। রায়ানকে ২১ রানে আউট করেন এবাদত। তেম্বা বাভুমা এবং কাইল ভেরেইনের জুটিতে ৬৫.৫ ওভারে দুশো অতিক্রম করে প্রোটিয়া বাহিনী। দুজনের অবিচ্ছিন্ন পঞ্চম উইকেট জুটিতে উঠেছে ৫৩ রান। ৭৬.৫ ওভার খেলা হওয়ার পর আলোক স্বল্পতায় খেলা বন্ধ হয়ে যায়। কেরিয়ারের ১৮ নম্বর অর্ধশতরান করার পরে বাভুমা অপরাজিত আছেন ৫৩ রানে। ভেরাইন ২৭ রানে অপরাজিত রয়েছেন।

বন্ধ করুন