বাংলা নিউজ > ময়দান > SA vs ENG: ফর্মে ফিরলেন বাভুমা, ইংল্যান্ডকে হারিয়ে সরাসরি ODI World Cup খেলার পথে প্রোটিয়ারা

SA vs ENG: ফর্মে ফিরলেন বাভুমা, ইংল্যান্ডকে হারিয়ে সরাসরি ODI World Cup খেলার পথে প্রোটিয়ারা

তেম্বা বাভুমা। ছবি: রয়টার্স

ইংল্যান্ডকে ফের হারিয়ে এক ম্যাচ বাকি থাকতেই দক্ষিণ আফ্রিকা জিতে নিল ওয়ানডে সিরিজ। আইসিসি ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগে পেল গুরুত্বপূর্ণ আরও ১০ পয়েন্ট। ব্লুমফন্টেনের ম্যানগাউং ওভালে দ্বিতীয় ওয়ানডে-তে দক্ষিণ আফ্রিকা জয় পেল ৫ উইকেটে। ৩৪৩ রানের লক্ষ্য আয়োজকরা টপকে যায় ৫ বল বাকি থাকতে।

শুভব্রত মুখার্জি:

ইংল্যান্ড: ৩৪২/৭ (বাটলার ৯৪*, নরকিয়া ৬৪/২)

দক্ষিণ আফ্রিকা: ৩৪৭/৫ (বাভুমা ১০৯, মিলার ৫৮*, স্টোন ৪৮/২)

ব্লুমফন্টেনে রুদ্ধশ্বাস ম্যাচের সাক্ষী থাকল ক্রিকেট ভক্তরা। টানটান উত্তেজনার ম্যাচে শেষ হাসি হাসল দক্ষিণ আফ্রিকা। পাশাপাশি রবিবারের ম্যাচ জিতে সিরিজ জয়ও নিশ্চিত করল তারা। তেম্বা বাভুমার অনবদ্য শতরানের পাশাপাশি এ দিন ডেভিড মিলারের ব্যাটেও উঠল ঝড়। ফলে নজির গড়া জয় পেল দক্ষিণ আফ্রিকা। রবিবার জিততে হলে গড়তে হত রেকর্ড। আর সেটাই করে দেখাল প্রোটিয়ারা। বড় রান তাড়া করার ক্ষেত্রে দুর্দান্ত শতরান করে ভিত তৈরি করে দেন তেম্বা বাভুমা। পরবর্তীতে ডেভিড মিলার ঝোড়ো পঞ্চাশ রান করে জয় নিশ্চিত করেন।

আরও পড়ুন: আমার দোষ ছিল, বল কোথায় যাচ্ছে, দেখিনি- সুন্দরের রানআউট নিয়ে ভুল স্বীকার সূর্যের

পাশাপাশি ইংল্যান্ডকে ফের হারিয়ে এক ম্যাচ বাকি থাকতেই দক্ষিণ আফ্রিকা জিতে নিল ওয়ানডে সিরিজ। আইসিসি ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগে পেল গুরুত্বপূর্ণ আরও ১০ পয়েন্ট। ব্লুমফন্টেনের ম্যানগাউং ওভালে দ্বিতীয় ওয়ানডে-তে দক্ষিণ আফ্রিকা জয় পেল ৫ উইকেটে। ৩৪৩ রানের লক্ষ্য আয়োজকরা টপকে যায় ৫ বল বাকি থাকতে।

প্রসঙ্গত এই মাঠে ওয়ানডে-তে প্রথম বার তিনশোর বেশি রান তাড়া করে জয় পেল কোনও দল। আগের সর্বোচ্চ রান তাড়ার রেকর্ডটিও ছিল দক্ষিণ আফ্রিকার। উল্লেখ্য, ২০২০ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচে ২৭২ রানের লক্ষ্য তাড়া করে তারা জয় পেয়েছিল ৬ উইকেটে।

আরও পড়ুন: মাঠে ফিরেই ভারতীয়দের মধ্যে এক নম্বরে চাহাল, ভেঙে দিলেন ভুবনেশ্বরের দুর্দান্ত রেকর্ড

ম্যাচের এ দিনের নায়ক নিঃসন্দেহে বাভুমা। তিনি ১০২ বলে ১০৯ রানের দুর্দান্ত একটি ইনিংস খেলেন। অপর দিকে ৩৭ বলে অপরাজিত ৫৮ রানের ইনিংসে জয় নিশ্চিত করেন মিলার। ইংল্যান্ডকে এ দিন বড় রান করতে সাহায্য করেন জোস বাটলার। ব্রিটিশ অধিনায়ক ৮২ বলে খেলে অপরাজিত ৯৪ রানের ইনিংস খেলেন। হ্যারি ব্রুক ৭৫ বলে করেন ৮০ রান। মইন আলিও করেন ৫১ রান।

এ দিন দক্ষিণ আফ্রিকার বোলাররা বেশ খারাপ বোলিং করেন। ওয়াইড দেন ১৮টি! ৫০ ওভার শেষ করতে সময় লাগান চার ঘণ্টারও বেশি। এ দিন বোলিংয়ের খামতি পূরণ করেন তাদের ব্যাটাররা। রান তাড়ার ক্ষেত্রে দক্ষিণ আফ্রিকার দুই ওপেনার ভিত গড়ে দেন। কুইন্টন ডি'কক এবং বাভুমা ওপেনিং জুটিতে ১২ ওভারে করেন ৭৭ রান। ২৮ বলে ৩১ রান করে ডি'কক আউট হলে ভাঙে জুটি। বাভুমা দ্বিতীয় উইকেটে রাসি ভ্যান ডার ডুসেনের সঙ্গে ৯৭ রানের জুটি গড়েন। শেষ ৮ ওভারে দক্ষিণ আফ্রিকার জয়ের জন্য দরকার ছিল ৫৯ রান। আর সেই রানটা করে তাঁরা ঐতিহাসিক ম্যাচ জয়ের মধ্যে দিয়ে সিরিজ জয়ও নিশ্চিত করেন। প্রসঙ্গত এই ম্যাচ হারের ফলে বুধবার কিম্বার্লিতে তৃতীয় ম্যাচে হোয়াইটওয়াশ বাঁচানোর লড়াই লড়তে হবে ইংল্যান্ডকে।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

চলতি T20 বিশ্বকাপে সব থেকে বেশি উইকেট, বুমরাহ নন, সেরা ৩-এ রয়েছেন অন্য এক ভারতীয় এনটিএর নতুন ডিজি প্রদীপ সিং খারোলা, জেনে নিন তাঁর পরিচয় কৃষকবন্ধুর টাকা ঢুকছে নাবালকদের অ্যাকাউন্টে, মালদায় বঞ্চিত যোগ্য চাষিরা ‘কেন যে আমি সিঙ্গেল…’! হাত দিয়ে ঠেলে সরাচ্ছেন পুরুষদের, এ কী হাল হল মধুমিতার আটে বল করে ৪ উইকেট! যে কোনও বিশ্বকাপেই ইতিহাস গুলবদিনের, ‘ফার্স্ট’ হলেন আর কীসে? চুরি করে চম্পট দেওয়ার সময় দেদার পারফিউম মাখল চোরের দল, মেদিনীপুর শহরে আলোড়ন রাজ্য জুড়ে বাংলার শাড়ির দোকান, জায়গা খুঁজতে তৎপর নবান্ন, কলকাতায় কোথায় হবে? Bugatti Hybrid Hypercar: ২ সেকেন্ডে ছুটতে পারে ১০০ কিমি, ঘণ্টায় গতিবেগ ৪৪৫ কিমি UK ভোটের তারিখ নিয়ে জুয়া! কিছু দলীয় সদস্যের নাম জড়ানোয় ক্ষুব্ধ সুনাক কী বললেন? একেবারেই অনুচিত, ICC-কে ওয়ান ডে ক্রিকেটের ‘অন্যায়’ নিয়ম বদলাতে বললেন গৌতম গম্ভীর

T20 WC 2024

ব্র্যাভোর চ্যাম্পিয়ন গানে টিম বাসে উদ্দাম নাচ,ভাইরাল রশিদদের সেলিব্রেশনের ভিডিয়ো দ্বিপাক্ষিক সিরিজ খেলতে চায়নি ২টি দেশ, ১০ মাসের মধ্যে তাদের হারিয়ে জবাব আফগানদের আম্পায়ারের সিদ্ধান্ত অসন্তোষ প্রকাশ! আইসিসির শাস্তির মুখে দঃ আফ্রিকার ক্রিকেটার আভি আভি আয়া হ্যায়, আড়া মারনে দে… কুলদীপের উদ্দেশ্যে রোহিতের টাপোরি জবাব ভাইরাল ভেবেছিলাম চোট সারিয়ে খেলব,কিন্তু ভগবান চায়নি! এখনও কেন মন খারাপ হার্দিকের? ক্যারিবিয়ানদের ডেরায় আদরের নাম পন্তকে! ‘পকেট রকেট’ বললেন ভিভ, সেরা ফিল্ডার সূর্য আফগান ক্রিকেটে ব্র্যাভো ম্যাজিক! ৬টি ম্যাচে ৪টিতেই প্রতিপক্ষকে অলআউট রশিদদের এই তো সবে শুরু! অস্ট্রেলিয়া-কে প্রথমবার হারিয়ে হুঙ্কার আফগান অধিনায়কের ‘আভি হামকো চাহিয়ে ফুল ইজ্জত’, অজিদের হারিয়ে মির্জাপুরের সংলাপ মনে করালেন রশিদরা AFG vs AUS: অজিদের হারিয়ে ইতিহাস আফগানদের, গ্রুপ ওয়ানের সেমিতে ওঠার অঙ্ক জটিল হল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.