বাংলা নিউজ > ময়দান > SA vs IRE: ২১১ তাড়া করতে নেমে দুরন্ত লড়াই, তবু প্রোটিয়াদের কাছে হার আইরিশদের

SA vs IRE: ২১১ তাড়া করতে নেমে দুরন্ত লড়াই, তবু প্রোটিয়াদের কাছে হার আইরিশদের

আয়ারল্যান্ডকে প্রথম টি-টোয়েন্টি ২১ রানে হারাল দক্ষিণ আফ্রিকা।

প্রোটিয়াদের বিরুদ্ধে টি-টোয়েন্টিতে ২১২ রানের বড় লক্ষ্য তাড়া করতে নেমে অসাধারণ লড়াই করলেন তুলনামূলক ভাবে অনভিজ্ঞ আইরিশ ব্যাটাররা। লক্ষ্যের প্রায় কাছাকাছি চলে গিয়েছিল তারা। তবু শেষ রক্ষা হল না। এই নিয়ে সব মিলিয়ে টানা সপ্তম টি-টোয়েন্টিতে হার আটকাতে পারল না আয়ারল্যান্ড।

ভারত, নিউজিল্যান্ডের পর দক্ষিণ আফ্রিকার বিপক্ষেও লড়াকু ক্রিকেট খেলে চলেছে আয়ারল্যান্ড। বুধবার প্রোটিয়াদের বিরুদ্ধে টি-টোয়েন্টিতে ২১২ রানের বড় লক্ষ্য তাড়া করতে নেমে অসাধারণ লড়াই করলেন তুলনামূলক ভাবে অনভিজ্ঞ আইরিশ ব্যাটাররা। লক্ষ্যের প্রায় কাছাকাছি চলে গিয়েছিল তারা। তবু শেষ রক্ষা হল না। এই সব মিলিয়ে টানা সপ্তম টি-টোয়েন্টিতে হার আটকাতে পারল না আয়ারল্যান্ড।

ব্রিস্টলে সিরিজের প্রথম টি-টোয়েন্টিত ২১ রানে জিতে নিয়েছে দক্ষিণ আফ্রিকা। যার জেরে দুই ম্যাচের সিরিজে প্রোটিয়ারা ১-০ এগিয়ে গেল।

টস জিতে প্রথমে ব্যাটিং বেছে নেয় দক্ষিণ আফ্রিকা। কুইন্টন ডি'কক (৭) আর রাসি ভ্যান ডার ডাসেন (১০) দ্রুত সাজঘরে ফিরলেও, তৃতীয় উইকেটে রেজা হেনড্রিকস আর এডেন মার্করাম প্রোটিয়াদের ভিত মজবুত করেন।

হেনড্রিকস-মার্করাম জুটি ৬০ বলেই যোগ করেন ১১২ রান। মার্করাম ২৭ বলে ২ বাউন্ডারি আর ৫ ছক্কার সৌজন্যে ৫৬ রানের দুরন্ত ইনিংস খেলেন। ১৬তম ওভারের চতুর্থ বলে তাঁকে প্যাভিলিয়নে ফেরান গ্যারেথ ডেলানি। ঠিক পরের বলে আর এক সেট ব্যাটার হেনড্রিকসকেও (৫৩ বলে ৭৪) আউট করেন আইরিশ এই লেগস্পিনার।

তবে তাতে রানের গতি আটকানো যায়নি প্রোটিয়াদের। ত্রিস্তান স্টাবসের ১১ বলে ২৪ এবং ডোয়াইন প্রিটোরিয়াসের ৭ বলে ঝড়ো ২১ রানের সৌজন্যে দু'শো পার করে ফেলে দেন দক্ষিণ আফ্রিকা। ৫ উইকেটে হারিয়ে তারা ২১১ রান করে।

জবাবে ব্যাট করতে নামলে ৪৩ রানের মধ্যে আয়ারল্যান্ড ২ ওপেনার অ্যান্ডি বালবির্নি (১৩ বলে ১৪) এবং পল স্টার্লিং-কে (১১ বলে ১৮) আউট করেন ওয়েন পার্নেল। এতে শুরুতেই চাপে পড়ে যায় আয়ারল্যান্ড।

এর পর মাত্র ৮৪ রানেই ৫ উইকেট হারিয়ে বসে থাকে আইরিশরা। সেখান থেকে লরকান টাকার আর জর্জ ডকরেলের ৪৭ বলে ৮৬ রানের পার্টনারশিপ পাল্টা চাপে ফেলে দেয় দক্ষিণ আফ্রিকাকে। শেষ ৫ ওভারে আইরিশদের দরকার ছিল ৬৪ রান। শেষ তিন ওভারে হয় ৪২।

কিন্তু ১৭তম ওভারের শেষ বলে টাকারকে আউট করেন তাবরেজ শামসি। ৩৮ বলে ৭টি চার আর ৫টি ছক্কার হাত ধরে টাকার ৭৮ রানের অসাধারণ একটি ইনিংস খেলেন।

ঠিক পরের ওভারের প্রথম বলে টাকারের আর এক পার্টনার ডকরেলকে (২৮ বলে ৪৩) ফিরিয়ে আইরিশদের সব আশা শেষ করে দেন ডোয়েন প্রিটোরিয়াস। শেষ পর্যন্ত ৯ উইকেটে ১৯০ রান করে আয়ারল্যান্ড। লড়াই করেন ২১ রানে ম্যাচটি হেরে যায় তারা।

দক্ষিণ আফ্রিকার হয়ে দু'টি করে উইকেট নেন কেশব মহারাজ, ওয়েন পার্নেল এবং তাবরেজ শামসি।

বন্ধ করুন