বাংলা নিউজ > ময়দান > SA vs PAK: হারা ম্যাচে দ্বিতীয় সর্বোচ্চ রান ফাখরের, পাকের তৃতীয় সর্বোচ্চ রান ‘অতিরিক্ত’
ফাখর জামান। (ছবি সৌজন্য পিটিআই)
ফাখর জামান। (ছবি সৌজন্য পিটিআই)

SA vs PAK: হারা ম্যাচে দ্বিতীয় সর্বোচ্চ রান ফাখরের, পাকের তৃতীয় সর্বোচ্চ রান ‘অতিরিক্ত’

  • ফাখরের একক চেষ্টা বাঁচাতে পারল না পাকিস্তানকে।

শুভব্রত মুখার্জি

দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গের ওয়ান্ডারার্স স্টেডিয়াম ক্রিকেট ইতিহাসে বরাবর একটি বিরল স্থান দখল করে থাকবে। এই স্টেডিয়ামের নাম উচ্চারিত হলেই ভেসে ওঠে একদিনের ক্রিকেটের ইতিহাসে সর্বাধিক রান তাড়া করে জেতার নজির। শক্তিশালী অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সেবার নির্ধারিত ৫০ ওভারে ৪৩৪ রান তাড়া করে হার্শেল গিবসের অসাধারণ ১৭৫ রানের ইনিংসে ভর করে ম্যাচে এক অনবদ্য জয় ছিনিয়ে নিয়েছিল প্রোটিয়া বাহিনী। 

রবিবার পাকিস্তান বনাম দক্ষিণ আফ্রিকা সিরিজের দ্বিতীয় একদিনের ম্যাচ এই স্টেডিয়ামে মুখোমুখি হয়েছিল দু'দল। তিন ম্যাচের সিরিজে ১-০-তে এগিয়ে এই ম্যাচ খেলতে নেমেছিল পাকিস্তান । তাই স্বাভাবিকভাবেই দক্ষিণ আফ্রিকার কাছে এই ম্যাচ ছিল মরণবাঁচনের। আর এই গোলাপি একদিনের ম্যাচ এক উত্তেজনাকর পরিবেশের সাক্ষী থাকলেন দর্শকরা। ফাখর জামান কার্যত একার হাতে এই ম্যাচ পাকিস্তানকে জিতিয়ে দিচ্ছিলেন। কিন্তু শেষ পর্যন্ত একজন পার্টনারের অভাবে তাঁকে হার মানতে হল।

প্রথমে ব্যাট করে নির্ধারিত ৫০ ওভারে ছ'উইকেট হারিয়ে দক্ষিণ আফ্রিকা ৩৪১ রান তুলেছিল। কুইন্টন ডি'কক (৮০), তেম্বা বাভুমা (৯২), জেমস মিলার(৫০), ভান ডুসেনের (৬০) ব্যাটে ভর করে বিশাল রান স্কোরবোর্ডে তুলেছিল প্রোটিয়া বাহিনী‌। রান তাড়া করতে নেমে পাকিস্তান নিয়মিত ব্যবধানে উইকেট হারাতে থাকে। একমাত্র বাবর আজম ৩১ রান ছাড়া ফাখর জামানকে ব্যাট হাতে সংগত দিতে পারেননি কেউ। তবে ব্যাট হাতে ফাখর রুদ্রমূর্তি ধারণ করেন। ১৫৫ বলে ১৯৩ রানের এঅ চোখ ধাঁধানো ইনিংস খেলেন তিনি। উইকেটের অন্য প্রান্তে পার্টনারের অভাবে পাকিস্তানকে কাঙ্ক্ষিত জয় এনে দিতে ব্যর্থ হন তিনি। তাঁর ইনিংস সাজানো ছিল ১৮ টি চার ও ১০ টি ছক্কায়। ফাখর, বাবর ছাড়া আর কোনও ব্যাটসম্যান বলার মতো রান না করার ফলে ১৭ রানে হারের মুখ দেখতে হয় পাকিস্তানকে। তবে এই ম্যাচে ব্যাট হাতে ফাখরের ইনিংস যে কতখানি গুরুত্বপূর্ণ ছিল, দেখে নিন কয়েকটি পরিসংখ্যানের মাধ্যমে:-

>> এদিন পাকিস্তানের হয়ে ব্যাট হাতে সর্বোচ্চ রান ফাখরের। দ্বিতীয় সর্বোচ্চ বাবরের। আর তৃতীয় সর্বোচ্চ শুনলে অবাক হবেন অতিরিক্ত রানের।

১) ফাখর জামান-- ১৯৩

২) বাবর আজম -- ৩১

৩) অতিরিক্ত --- ২৫

>> বিশাল স্কোর তাড়া করে ব্যক্তিগত দ্বিতীয় সর্বাধিক রান করে হারের নজির গড়লেন ফাখর। ফাখরের দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ১৯৩ রানের ইনিংস ছাড়াও জিম্বাবোয়ের চার্লস কোভেন্ট্রি বাংলাদেশের বিরুদ্ধে রান তাড়া করার সময় ১৯৪ রানের ইনিংস খেলেও দলকে কাঙ্ক্ষিত জয় এনে দিতে পারেননি।

বন্ধ করুন