বাংলা নিউজ > ময়দান > আউট নাকি নট-আউট? ফকর জামানের বিতর্কিত রান-আউট নিয়ে মতামত জানাল MCC
সেই বিতর্কিত রান-আউট। (ছবি সৌজন্য টুইটার)
সেই বিতর্কিত রান-আউট। (ছবি সৌজন্য টুইটার)

আউট নাকি নট-আউট? ফকর জামানের বিতর্কিত রান-আউট নিয়ে মতামত জানাল MCC

  • ডি'ককের বিরুদ্ধে নিয়মভঙ্গের অভিযোগ উঠতে শুরু করে। পেনাল্টি হিসেবে পাকিস্তানের ৫ রান পাওয়া উচিত ছিল বলেও মনে করছেন বিশেষজ্ঞরা।

রোহিত শর্মার পর বিশ্বের দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে একাধিক ডাবল সেঞ্চুরি করার সুযোগ ছিল পাকিস্তানের তারকা ওপেনার ফকর জামানের সামনে। যদিও দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে চলতি সিরিজের দ্বিতীয় ওয়ান ডে ম্যাচে ব্যক্তিগত ১৯৩ রানের মাথায় আউট হয়ে বসায় সেই সুযোগ হাতছাড়া হয় পাক তারকার।

এক্ষেত্রে ফকরের রান-আউট নিয়ে ক্রিকেটবিশ্বে শুরু হয়ে গিয়েছে বিতর্ক। উঠছে ক্রিকেটের স্পিরিটের প্রশ্নও। ইনিংসের শেষ ওভারের প্রথম বলে ২ রান নিতে গিয়ে রান-আউট হন জামান। এক্ষেত্রে প্রোটিয়া উইকেটকিপার কুইন্টন ডি'ককের ইঙ্গিত পাক ব্যাটসম্যানকে ভুল পথে পরিচালিত করে বলে দাবি উঠছে।

ডি'কক এমন ভঙ্গিমা করেন, যেন ফিল্ডার নন-স্ট্রাইকার প্রান্তে বল ছুঁড়ছেন। ফলে ফকর স্ট্রাইকার প্রান্তে দৌড়নোর সময় নিজেকে নিরাপদ মনে করে গতি কমিয়ে দেন এবং পিছন ফিরে তাকান। তার পরেই নিজের ভুল বুঝতে পারেন জামান। পুনরায় গতি বাড়িয়ে ব্যাটিং ক্রিজে পৌঁছনোর চেষ্টা করেন তিনি। যদিও ততক্ষণে দেরি হয়ে গিয়েছে। মার্করামের থ্রো থেকে বল ধরে স্টাম্পে লাগিয়ে গিয়েছেন কুইন্টন।

নিয়ম অনুযায়ী ব্যাটসম্যানকে এভাবে ভুল পথে পরিচালিত করা বা প্রতারণার চেষ্টা করা অপরাধ হিসেবেই বিবেচিত হয়। এর ফলে উইকেট খোয়ানোর পরিবর্তে পেনাল্টি হিসেবে ব্যাটিং দল ৫ রান উপহার পেতে পারে। পাক সমর্থকদের দাবি, পেনাল্টি হিসেবে এক্ষেত্রেও ৫ রান পাওয়া উচিত ছিল পাকিস্তানের।

এমন বিতর্কে জল ঢালতে আসরে নামে ক্রিকেটের অন্যতম নিয়ামক সংস্থা মেরিলিবোন ক্রিকেট ক্লাব বা এমসিসি। তারা প্রথমে নিয়ম ৪১.৫.১-এর উল্লেখ করে ফিল্ডারের ব্যাটসম্যানকে প্রতারণা করা বা ধোঁকা দেওয়ার চেষ্টার শাস্তি কী হতে পারে, তা তুলে ধরে।

পরে আরও একটি টুইটে এমসিসি লেখে, ‘এক্ষেত্রে নিয়ম স্পষ্ট। প্রতারণা করার বদলে প্রতারণার চেষ্টার ক্ষেত্রে আম্পায়ারের সিদ্ধান্তই শেষ কথা। আম্পায়াররা সিদ্ধান্ত নেবেন প্রতারণার চেষ্টা করা হয়েছিল কিনা। তাই যদি হয়, তবে ব্যাটসম্যানকে নট-আউট ঘোষণা করা হবে। ৫ রান পেনাল্টি দেওয়া হবে। ব্যাটসম্যান যে দু’রান নিয়েছেন, সেটিও যোগ হবে। সেই সঙ্গে ব্যাটসম্যানরা স্থির করবেন, পরের বলটি কে মোকাবিলা করবেন।'

আম্পায়াররা ফকরকে আউট ঘোষণা করায় এই দাবিই স্বীকৃতি পাচ্ছে যে, কুইন্টন ডি'কক এক্ষেত্রে ব্যাটসম্যানকে প্রতারণা করার চেষ্টা করেননি।

বন্ধ করুন