বাংলা নিউজ > ময়দান > SA vs PAK: তারকাহীন দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে ওয়ার্ল্ড কাপ সুপার লিগের তালিকায় দুইয়ে উঠে এল পাকিস্তান
সিরিজ জিতে ট্রফি নিয়ে উল্লাস পাকিস্তান দলের। ছবি- আইসিসি টুইটার।
সিরিজ জিতে ট্রফি নিয়ে উল্লাস পাকিস্তান দলের। ছবি- আইসিসি টুইটার।

SA vs PAK: তারকাহীন দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে ওয়ার্ল্ড কাপ সুপার লিগের তালিকায় দুইয়ে উঠে এল পাকিস্তান

ভারত বর্তমানে লিগ তালিকার আট নম্বরে অবস্থান করছে।

তারকাহীন দক্ষিণ আফ্রিকাকে ২-১ ব্যবধানে হারিয়ে ওয়ান ডে সিরিজ নিজেদের নামে করল পাকিস্তান। তৃতীয় এক দিবসীয় ম্যাচে তাঁরা ২৮ রানে জয়ী হয়। এই জয়ের ফলে ওয়ার্ল্ড কাপ সুপার লিগের তালিকায় দ্বিতীয় স্থানে উঠে এল বাবর আজমের দল। 

টসে জিতে প্রথমে বল করার সিদ্ধান্ত নেন প্রোটিয়া অধিনায়ক বাভুমা। ব্যাট করতে নেমে শুরুটা ভালোই করেন পাকিস্তানের দুই ওপেনার। ইমাম উল হক অর্ধশতরান করার পরে আউট হয়ে গেলেও গত ম্যাচে শতরান করা ফকর ক্রিজে টিকে থাকেন। বাবরের সঙ্গ জুটি বেঁধে দলের স্কোরকে এগিয়ে নিয়ে যাওয়ার পাশপাশি সিরিজের দ্বিতীয় শতরানটি করে ফেলেন ফকর। বাবর দুর্দান্ত এক ইনিংস খেলেলেও ইনিংসের শেষ বলে ৯৪ রানে আউট হয়ে সেঞ্চুরি হাতছাড়া করেন। পাকিস্তান ৩২১ রানের লক্ষ্য ঝুলিয়ে দেয় বাভুমাদের সামন।

জবাবে ব্যাট করতে নেমে শুরু থেকেই উইকেট হারাতে থাকে প্রোটিয়া দল। কাইল ভেরিনে ও আন্ডিল ফেকলুকওয়াও চেষ্টা করলেও ম্যাচ জেতাতে ব্যর্থ হন তাঁরা। অবশেষে ২৯২ রানে গুটিয়ৈ যায় প্রোটিয়া ইনিংস। এর ফলে ৪০ পয়েন্ট নিয়ে অস্ট্রেলিয়াকে টপকে সুপার লিগে দু'নম্বরে উঠে আসে পাকিস্তান। 

গত বছর জুলাইয়ে আইসিসি এই লিগ চালু করে। ১৩ টিমের এই লিগে প্রত্যেক টিম আটটি করে সিরিজ খেলবে, যার চারটি হবে দেশে ও চারটি বিদেশে। প্রতি সিরিজে তিনটি করে ওয়ান ডে হবে এবং বিজয়ী টিম ম্যাচপিছু ১০ পয়েন্ট করে পাবে। আয়োজক দেশ হিসাবে ভারত ২০২৩ সালের বিশ্বকাপে কোয়ালিফাই করে গেছে। বাকি ১২টা দেশের মধ্যে প্রথম সাতটা দেশ সরাসরি বিশ্বকাপ খেলার সুযোগ পাবে। পাকিস্তানের জয়ের ফলে ভারত বর্তমানে লিগ তালিকায় আট নম্বরে নেমে গেল। পাকিস্তানের সঙ্গে পয়েন্টের পার্থক্য না থাকলেও নেট রান রেটের সুবাদে তালিকায় এক নম্বরে রয়েছে বিশ্বচ্যাম্পয়ন ইংল্যান্ড।

বন্ধ করুন