বাংলা নিউজ > ময়দান > SA vs WI: টেস্টের ইতিহাসে এক ইনিংসে সর্বাধিক ক্যাচের নজির স্পর্শ জসুয়ার

SA vs WI: টেস্টের ইতিহাসে এক ইনিংসে সর্বাধিক ক্যাচের নজির স্পর্শ জসুয়ার

জসুয়া দ্য সিলভা (REUTERS)

টেস্ট ক্রিকেটের ইতিহাসে এক ইনিংসে সর্বাধিক ক্যাচ নেওয়ার নজির স্পর্শ করেছেন তিনি। এদিন সেঞ্চুরিয়নে উইকেটের পিছনে গ্লাভস হাতে কার্যত অপ্রতিরোধ্য ছিলেন তিনি। একের পর এক ক্যাচ অনায়াসে গ্লাভসবন্দি করে নজির গড়েছেন তিনি।

শুভব্রত মুখার্জি: সেঞ্চুরিয়নে প্রথম টেস্টে হারের সম্মুখীন হতে হয়েছে ওয়েস্ট ইন্ডিজ দলকে। ৮৭ রানে তাঁদেরকে হারিয়ে দিয়েছে দক্ষিণ আফ্রিকা। টেস্টে বেশ হাড্ডাহাড্ডি লড়াই হলেও শেষ পর্যন্ত হার বাঁচাতে পারেনি ক্যারিবিয়ানরা। তবে ম্যাচে হার বাঁচাতে না পারলেও নয়া নজির গড়েছেন ক্যারিবিয়ান কিপার জসুয়া দ্য সিলভা। টেস্ট ক্রিকেটের ইতিহাসে এক ইনিংসে সর্বাধিক ক্যাচ নেওয়ার নজির স্পর্শ করেছেন তিনি। এদিন সেঞ্চুরিয়নে উইকেটের পিছনে গ্লাভস হাতে কার্যত অপ্রতিরোধ্য ছিলেন তিনি। একের পর এক ক্যাচ অনায়াসে গ্লাভসবন্দি করে নজির গড়েছেন তিনি।

সেঞ্চুরিয়ন টেস্টে এক ইনিংসে সাত সাতটি ক্যাচ লুফেছেন জসুয়া দ্য সিলভা। তাঁর এই কৃতিত্ব তিনি গড়েছেন দক্ষিণ আফ্রিকার দ্বিতীয় ইনিংসে। এই তালিকায় সবার প্রথম নাম রয়েছে পাকিস্তানের উইকেট রক্ষক ওয়াসিম বারির। তিনি ১৯৭৯ সালে সর্বপ্রথম এই নজির গড়েছিলেন। নিউজিল্যান্ডের বিপক্ষে নিয়েছিলেন সাত সাতটি ক্যাচ। ১৯৮০ সালে এই তালিকায় নাম তুলেছিলেন ইংল্যান্ডের বব টেলর। ভারতের বিরুদ্ধে টেস্টে এই নজির গড়েছিলেন তিনি।

১৯৯১ সালে নিউজিল্যান্ডের ইয়ান স্মিথ এই নজির গড়েন শ্রীলঙ্কার বিপক্ষে। ২০০০ সালে ক্যারিবিয়ান কিপার রিডলি জ্যাকবস এই নজির গড়েছিলেন অস্ট্রেলিয়ার বিরুদ্ধে। আর এদিন দ্বিতীয় ওয়েস্ট ইন্ডিজ কিপার হিসেবে এই নজির গড়ে তালিকায় নিজের নাম নথিভুক্ত করালেন জসুয়া দ্য সিলভা। এডেন মার্করাম, টনি ডে জর্জি, তেম্বা বাভুমা, হেনরিক ক্লাসেন, সেনুরান মুথুস্বামী, জেরাল্ড কোয়েটজে এবং এনরিক নরখিয়ার ক্যাচ ধরেন তিনি। এদিন ক্যারিবিয়ান বোলাররা দুরন্ত বোলিং করে দক্ষিণ আফ্রিকাকে মাত্র ১১৬ রানে অলআউট করে দেয়। কিমার রোচ পাঁচটি উইকেট নেন। তবে রান তাড়া করতে নেমে মাত্র ১৫৯ রানেই গুটিয়ে যায় ক্যারিবিয়ানরা। ফলে ৮৭ রানে ম্যাচ জিতে নেয় প্রোটিয়া বাহিনী।

বন্ধ করুন