বাংলা নিউজ > ময়দান > SA vs WI historic T20I match: ৩৮.৫ ওভারে ৫১৭ রান! ইতিহাস গড়ে WI-কে হারাল দক্ষিণ আফ্রিকা, ভাঙল অসংখ্য রেকর্ড

SA vs WI historic T20I match: ৩৮.৫ ওভারে ৫১৭ রান! ইতিহাস গড়ে WI-কে হারাল দক্ষিণ আফ্রিকা, ভাঙল অসংখ্য রেকর্ড

ঐতিহাসিক জয় দক্ষিণ আফ্রিকার। (ছবি সৌজন্যে এএফপি)

SA vs WI historic T20I match: ঐতিহাসিক টি-টোয়েন্টি ম্যাচের সাক্ষী থাকল দক্ষিণ আফ্রিকা-ওয়েস্ট ইন্ডিজ ম্যাচ। রবিবার সেঞ্চুরিয়নে প্রথমে ব্যাট করে পাঁচ উইকেটে ২৫৮ রান তোলেন ক্যারিবিয়ানরা। জবাবে ১৮.৫ ওভারেই জয়ের জন্য প্রয়োজনীয় ২৫৯ রান তুলে ফেলেন প্রোটিয়ারা। অর্থাৎ ওই ম্যাচে ৩৮.৫ ওভারে উঠল ৫১৭ রান।

অবিশ্বাস্য! ঐতিহাসিক টি-টোয়েন্টি ম্যাচের সাক্ষী থাকল দক্ষিণ আফ্রিকা-ওয়েস্ট ইন্ডিজ ম্যাচ। রবিবার সেঞ্চুরিয়নে প্রথমে ব্যাট করে পাঁচ উইকেটে ২৫৮ রান তোলেন ক্যারিবিয়ানরা। জবাবে ১৮.৫ ওভারেই জয়ের জন্য প্রয়োজনীয় ২৫৯ রান তুলে ফেলেন প্রোটিয়ারা। অর্থাৎ ওই ম্যাচে ৩৮.৫ ওভারে উঠল ৫১৭ রান। যা আন্তর্জাতিক টি-টোয়েন্টির ইতিহাসে সর্বোচ্চ। শুধু তাই নয়, এই প্রথমবার টি-টোয়েন্টিতে ২৫০ রানের বেশি তাড়া করে জয়ের নজির গড়লেন প্রোটিয়ারা। সেইসঙ্গে তৈরি হয়েছে আরও একগুচ্ছ রেকর্ড। 

রবিবার সেঞ্চুরিয়নে প্রথমে ব্যাট করে ওয়েস্ট ইন্ডিজ। তৃতীয় বলেই ব্র্যান্ডন কিং আউট হয়ে গেলেও তারপর থেকেই রানের ফোয়ারা ওঠে। দ্বিতীয় ইনিংসে ঝোড়ো ইনিংস খেলেন কাইল মায়ার্স এবং জনসন চার্লস। তাঁদের সৌজন্যেই ১০ ওভারে ১৩৭ রান তুলে ফেলে ওয়েস্ট ইন্ডিজ। 

২৭ বলে ৫১ রান করে মায়ার্স আউট হয়ে গেলেও চার্লসের ঝড় অব্যাহত থাকে। মাত্র ৩৯ বলে শতরান পূরণ করেন। যা ওয়েস্ট ইন্ডিজের ইতিহাসে দ্রুততম। শেষপর্যন্ত ১০ টি চার এবং ১১ টি ছক্কার সৌজন্যে ৪৬ বলে ১১৮ রান করেন। আর নির্ধারিত ২০ ওভারে পাঁচ উইকেটে ২৫৮ রান তোলে ওয়েস্ট ইন্ডিজ। তিন উইকেট পেলেও বেধড়ক মার খান মার্কো জানসেন। চার ওভারে ৫২ রান দেন। চার ওভারে ৬৭ রান দেন সিসান্দা মাগালা। যে খেলোয়াড়কে আইপিএলের জন্য দলে নিয়েছে চেন্নাই সুপার কিংস।

সেই রান তাড়া করতে নেমে বিধ্বংসী ছন্দে শুরু করে দক্ষিণ আফ্রিকা। ১০ ওভারেই বিনা উইকেটে ১৪৭ রান তুলে ফেলে। মাত্র ৪৩ বলে শতরান পূরণ করেন ডি'কক। যিনি পরের বলেই আউট হয়ে যান। তবে বিধ্বংসী ছন্দ ধরে রাখেন রেজা হেন্ড্রিক্স। ২৮ বলে ৬৮ রান করে তিনি ন'টি চার এবং আটটি ছক্কা) যখন আউট হন, তখন ১২.৪ ওভারে প্রোটিয়াদের স্কোর ছিল তিন উইকেটে ১৯৩ রান। তারপর বাকি কাজটা সেরে ফেলেন এডেন মার্করাম, হেনরিখ ক্লাসেনরা। ১৮.৫ ওভারেই চার উইকেট হারিয়ে ঐতিহাসিক ছিনিয়ে নেন প্রোটিয়ারা। ম্যাচের সেরা নির্বাচিত হয়েছেন ডি'কক।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সর্বোচ্চ রান তাড়া করে জয়

  • দক্ষিণ আফ্রিকা: ২৫৯/৪ বনাম ওয়েস্ট ইন্ডিজ, ১৮.৫ ওভার, ২০২৩ সাল। 
  • বুলগেরিয়া: ২৪৬/৪, বনাম সার্বিয়া, ১৯.৪ ওভার ২০২২ সাল। 
  • অস্ট্রেলিয়া: ২৪৫/৫, বনাম নিউজিল্যান্ড, ১৮.৫ ওভার, ২০১৮ সাল।

পাওয়ার প্লে'তে সর্বোচ্চ রান 

পূর্ণ সদস্যের দেশগুলির মধ্যে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে পাওয়ার প্লে'তে সর্বোচ্চ রান তোলে দক্ষিণ আফ্রিকা। রবিবার ছয় ওভার শেষে প্রোটিয়াদের স্কোর ছিল বিনা উইকেটে ১০২ রান। প্রথমবার পাওয়ার প্লে'তে ১০০-র বেশি রান উঠল।

আন্তর্জাতিক টি-টোয়েন্টির কোনও ইনিংসে প্রথম ১০ ওভারে সর্বোচ্চ রান 

  • দক্ষিণ আফ্রিকা: ১৪৯ রান, বনাম ওয়েস্ট ইন্ডিজ, ২০২৩ সাল।
  • নিউজিল্যান্ড: ১৪৭ রান, বনাম শ্রীলঙ্কা, ২০১৬ সাল। 
  • নিউজিল্যান্ড: ১৪১ রান, বনাম বাংলাদেশ, ২০২১ সাল।
  • ওয়েস্ট ইন্ডিজ: ১৩৭ রান, বনাম দক্ষিণ আফ্রিকা, ২০২৩ সাল।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে দ্রুততম ২০০ রান (দলগত)

রবিবার সেঞ্চুরিয়নে মাত্র ১৩.৫ ওভারে ২০০ রান পূর্ণ করে ফেলে দক্ষিণ আফ্রিকা। ওয়েস্ট ইন্ডিজের ২৫৯ রানের লক্ষ্যমাত্রা তাড়া করতে নেমে ১৩ ওভারে ২০০ রানের গণ্ডি পার ফেলেন প্রোটিয়ারা। সেইসময় তিন উইকেট পড়েছিল।

আরও পড়ুন:  SA vs WI T20I: চার্লসের ৩৯ বলে সেঞ্চুরির জবাব ডি'ককের, শতরান করলেন ৪৩ বলে, T20I-তে তৈরি হল নজির

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে একটি ম্যাচে সর্বাধিক ছক্কা

  • দক্ষিণ আফ্রিকা বনাম ওয়েস্ট ইন্ডিজ: ৩৫ ছক্কা, ২০২৩ সাল। 
  • বুলগেরিয়া বনাম সার্বিয়া: ৩৩ ছক্কা, ২০২২ সাল। 
  • ভারত বনাম ওয়েস্ট ইন্ডিজ: ৩২ ছক্কা, ২০১৬ সাল। 
  • নিউজিল্যান্ড বনাম অস্ট্রেলিয়া, ২০১৮ সাল।

আরও পড়ুন: SA vs WI: ভেঙে গেল ক্রিস গেইলের রেকর্ড, ওয়েস্ট ইন্ডিজের হয়ে সব থেকে কম বলে T20I সেঞ্চুরি চার্লসের

একই টি-টোয়েন্টি ম্যাচে দুটি ইনিংসেই ২৫০-র বেশি রান 

  • কোয়েটা গ্ল্যাডিয়েটর্স বনাম মুলতান সুলতানস, ২০২৩ সালের মার্চ - প্রথমে ব্যাট করে তিন উইকেটে ২৬২ রান তোলে মুলতান। জবাবে আট উইকেটে ২৫৩ রান তুলেছিল মুলতান।
  • দক্ষিণ আফ্রিকা বনাম ওয়েস্ট ইন্ডিজ, ২০২৩ সালের মার্চ।

(এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup)

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

IPL 2024: ধোনির ১১০ মিটারের ছক্কায় 'রিঙ্কু ভীতি' গ্রাস করেছিল যশ দয়ালের বাবাকে প্যারিস অলিম্পিক্সের শুটারদের সিলেকশন ট্রায়ালে মনু ভাকেরের ভালো পারফরম্যান্স ভারত সেবাশ্রমের সম্মানহানির অভিযোগ, মমতার হাতে আইনি নোটিশ ধরালেন কার্তিক মহারাজ 'ভোট কাটাকাটিতে' ইন্ডিয়া ব্লক পঞ্চম দফায় নিজের পায়ে কোপ বসিয়েছে ১৫ আসনে! ২ বউ পায়েল-কৃতিকাকে নিয়ে এক বিছানায়, ৪ সন্তান! ইউটিউব থেকে কত আয় আরমান মালিকের? কোহলি একা নন, ধোনির সঙ্গে ড্রেসিংরুমে দেখা করতে যান এই প্রাক্তন RCB তারকাও ‘‌আমি বাংলার সমৃদ্ধি উচ্চতায় নিয়ে যেতে আমৃত্যু বদ্ধপরিকর’‌, পোস্ট করলেন মমতা 'বাংলায় আমরা... আসন পাব', ভোট পঞ্চমীতে শাহের গলায় কোন পরিসংখ্যান? শ্লীলতাহানির অভিযোগে বিদ্ধ জওয়ানকে নিয়ে কড়া পদক্ষেপ কমিশনের, থানায় দায়ের FIR তৃণমূল নেতাকে কোপ রক্তাক্ত আরামবাগ, কেন্দ্রীয় বাহিনীর বিরুদ্ধে সরব কল্যাণ

Latest IPL News

IPL 2024: ধোনির ১১০ মিটারের ছক্কায় 'রিঙ্কু ভীতি' গ্রাস করেছিল যশ দয়ালের বাবাকে কোহলি একা নন, ধোনির সঙ্গে ড্রেসিংরুমে দেখা করতে যান এই প্রাক্তন RCB তারকাও T20 WC 2024-এর আগে রোহিতদের সতর্ক করলেন রায়না, হার্দিকের ফর্ম নিয়েও মুখ খুললেন MI ছাড়ছেন রোহিত? ভক্তদের হার্টবিট বাড়িয়ে দিল হিটম্যানের পোস্ট, শুরু জল্পনা ভারতের তরুণ ওপেনারকে বল করতে ভয় পাচ্ছেন বিশ্বকাপ জয়ী অধিনায়ক প্যাট কামিন্স! সঞ্জুদের কপাল পোড়াল বৃষ্টি, ভেস্তে যাওয়া ম্যাচ থেকে ১ পয়েন্ট নিয়ে এলিমিনেটরে RR যারা আমাদের দেখে হাসছিল, তাদের জন্য… সমালোচকদের জবাব দিলেন RCB-র মহিলা ক্রিকেটার বিরাট এনার্জিই আমাদের গোটা দলকে চার্জ করত- প্লে অফে ওঠার আসল রহস্য ফাঁস সকলেই দশকের পর দশক ধরে এই RCB দলকে মনে রাখবে- কেন এমন বললেন দীনেশ কার্তিক বৃষ্টিতে যথা সময়ে শুরু হল না RR v KKR ম্যাচ, খেলা ভেস্তে গেলে বড় ক্ষতি সঞ্জুদের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.