বাংলা নিউজ > ময়দান > 'আপার কাটের' রহস্য ফাঁস করলেন সচিন তেন্ডুলকর

ভারতীয় ক্রিকেট তথা বিশ্ব ক্রিকেট যতদিন থাকবে ততদিন অমর হয়ে থাকবেন কিংবদন্তী সচিন তেন্ডুলকর । আজ প্রায় এক দশক হতে চলল সচিন অবসর নিয়েছেন। ২০১৩ সালে আন্তর্জাতিক ক্রিকেটকে অলবিদা জানান লিটল মাস্টার । এতবছর পরেও সমর্থকদের মনের মণিকোঠায় রয়েছেন তিনি। 

মাস্টার ব্লাস্টারের শটগুলির মধ্যে যেগুলো তার 'আবিষ্কার' বলা ধরা হয় তার মধ্যে অন্যতম প্যাডেল সুইপ,আপার কাট। সচিনের অন্যতম অস্ত্র আপার কাট শটটি আচমকাই আবিষ্কৃত হয়েছিল একটি টেস্ট ম্যাচে ব্যাট করতে করতেই। সম্প্রতি  এক ভিডিওতে সেই কথা নিজেই জানিয়েছেন সচিন। আপার কাট নেটে নয়,আবিষ্কৃত হয়েছিল ম্যাচ খেলতে খেলতেই। তিনি জানান, ২০০২ সালে আচমকাই এই শট খেলেছিলেন তিনি।

১০০ শতরানে অধিকারী জানান, '২০০২ সালে দক্ষিণ আফ্রিকার ব্লুমফন্টেনে টেস্ট খেলছিলাম। প্রথমে ব্যাট করছিলাম আমরা। মাখায়া এনতিনি বল করছিল অফস্টাম্প লক্ষ্য করে। সাধারণত শর্ট বল করত। অফস্টাম্পের খানিকটা দূরে বল ফেলছিল। লাইনটা দেখতে পাচ্ছিলাম। দক্ষিণ আফ্রিকার পিচে ভালই বাউন্স থাকে। তখন আমি ভাবি যদি কোনও বল আমার মতো উচ্চতার কারও তুলনায় বেশিই বাউন্স করে তাহলে তাকে আক্রমণ করা যেতে পারে।’ আপার কাটটি হল বলের ঠিক উপরে পৌঁছে নিখুঁত ভঙ্গিতে থার্ডম্যান সংলগ্ন বাউন্ডারি পার করানো। এর সেহওয়াগও এই শটটি খেলেন। ২০০৩ সালের বিশ্বকাপে পাকিস্তানের বিরুদ্ধে এই দুই ক্রিকেটারের আপার কাট ইতিহাসে জ্বলজ্বল করে লেখা থাকবে। 

বন্ধ করুন