বাংলা নিউজ > ময়দান > সচিনের দৃষ্টিনন্দন স্ট্রেট ড্রাইভে বল তাড়া করা দুঃসাধ্য বিষয়: ইয়ান বেল
সচিনের স্ট্রেট ড্রাইভ। ছবি- গেটি।
সচিনের স্ট্রেট ড্রাইভ। ছবি- গেটি।

সচিনের দৃষ্টিনন্দন স্ট্রেট ড্রাইভে বল তাড়া করা দুঃসাধ্য বিষয়: ইয়ান বেল

  • বেল জানান, আধুনিক ক্রিকেটে সচিনের স্ট্রেট ড্রাইভের কোনও প্রতিদ্বন্দ্বী নেই।

শুভব্রত মুখার্জি

সচিন তেন্ডুলকর ভারত তথা সারা বিশ্বের ক্রিকেটপ্রেমীদের কাছে এক আবেগের নাম। বিশ্বের তাবড় তাবড় বোলারদের বিরুদ্ধে যখন তিনি ২২ গজে ব্যাট করতে নামেন তখন গোটা দেশ মন্ত্রমুগ্ধের মতো তাঁর ব্যাটিংয়ে নজর রাখত। সচিনের ট্রেডমার্ক শট ছিল তাঁর স্ট্রেট ড্রাইভ। ব্যাট কতটা সোজা রেখে একেবারে উইকেটের পাশ বরাবর বা বোলারের পাশ দিয়ে বলকে কিভাবে বাউন্ডারির বাইরে পাঠাতে হয়, তা খুব ভালোভাবেই জানতেন মাস্টার ব্লাস্টার।

একদা সচিনের বিরুদ্ধে ইংল্যান্ড দলের হয়ে একাধিক ম্যাচে খেলেছেন স্টাইলিশ ডান হাতি ব্যাটসম্যান ইয়ান বেল। সেই বেলের গলাতেই ধরা পড়ল সচিনের স্ট্রেট ড্রাইভের ভূয়সী প্রশংসা। বেলকে সারা পৃথিবীর মধ্যে সেরা '৩৬০' ব্যাটসম্যান ও তাঁর সেরা শট বেছে নিতে বলা হয়েছিল। যেখানে তিনি এমন এক ব্যাটসম্যানের কথা উল্লেখ করেন যাঁর ব্যাটে সচিন, অ্যালেস্টার কুক, বেন স্টোকস, জোস বাটলার, জো রুট, রোহিত শর্মা, কেভিন পিটারসেন এবং নিজের সেরা শটের মিশেল ঘটবে।

বেল জানান আধুনিক ক্রিকেটে সচিনের স্ট্রেট ড্রাইভের কোনও প্রতিদ্বন্দ্বী নেই এবং তিনি চাইবেন তাঁর আদর্শ ব্যাটসম্যানের ব্যাটে যেন অবশ্যই সেই শটটি থাকে। তিনি বলেন, 'আমি যখন বড় হয়েছি তখন দেখেছি সচিনের শটটা (স্ট্রেট ড্রাইভ) সেরা। সবসময় তা অত্যন্ত দৃষ্টিনন্দন। তবে মাঠে ফিল্ডিং করার ক্ষেত্রে তা খুব কঠিন কাজ। কাজটা আরও কঠিন হয়ে যায় যখন আপনি বলকে একেবারে বাউন্ডারি পর্যন্ত তাড়া করে দড়ির ওপার থেকে কুড়িয়ে আনেন।'

বন্ধ করুন