বাড়ি > ময়দান > বল স্টাম্পে লাগলেই আউট দেওয়া উচিত, DRS-এ ‘আম্পায়ার্স কল’ তুলে দেওয়ার দাবি সচিনের
ডিআরএস নিয়ে প্রশ্ন তুললেন সচিন। ছবি- গেটি ইমেজেস/স্ত্রিনগ্র্যাব।
ডিআরএস নিয়ে প্রশ্ন তুললেন সচিন। ছবি- গেটি ইমেজেস/স্ত্রিনগ্র্যাব।

বল স্টাম্পে লাগলেই আউট দেওয়া উচিত, DRS-এ ‘আম্পায়ার্স কল’ তুলে দেওয়ার দাবি সচিনের

  • প্রযুক্তি সম্পূর্ণ নির্ভুল নাও হতে পারে। তবে কোনও মানুষও কি একশো শতাংশ সঠিক? প্রশ্ন তুললেন তেন্ডুলকর।

হয় আউট, নাহলে নট-আউট। বেনিফিট অফ ডাউট যদি থেকেই যায়, তবে প্রযুক্তি ব্যবহারের যৌক্তিকতা কোথায়? প্রশ্ন তুললেন কিংবদন্তি সচিন তেন্ডুলকর। মাস্টার ব্লাস্টারের দাবি, প্রযুক্তির সাহায্য যখন নেওয়া হচ্ছে, তখন তার উপর নির্ভর করাই উচিত। একশো শতাংশ নিশ্চিত কিনা, এই নিয়ে সংশয় প্রকাশ করে লাভ নেই। কারণ, কোনও মানুষও একশো শতাংশ সঠিক হতে পারেন না, যাঁর সব সিদ্ধান্ত সঠিক হবে।

সচিন অনলাইনে ক্রিকেটের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করছিলেন। সেখানেই তিনি করোনা মহামারির জন্য সব দলকে বাড়তি একটা করে রিভিউ দেওয়ার আইসিসির সিদ্ধান্তকে সমর্থন করেন। যেহেতু স্থানীয় অনভিজ্ঞ আম্পায়ারদের দিয়ে টেস্ট পরিচালনা করা হচ্ছে, তাতে প্রথমত, আম্পায়ারদের ভুলচুক হওয়ার সম্ভাবনা থাকে এবং দ্বিতীয়ত, ক্যাপ্টেনদের মনে সিদ্ধান্ত নিয়ে সংশয় দেখা দিতে পারে। এই সংশয় দূর হতে পারে বাড়তি রিভিউয়ের সুযোগ থাকলে।

তবে তেন্ডুলকর সমর্থন করতে পারলেন না ডিআরএসের আম্পায়ার্স কল নিয়ে। অর্থাৎ, আম্পায়ার এলবিডব্লুিউ দিলে ব্যাটসম্যান যদি রিভিউ নেন এবং দেখা যায় বল ৫০ শতাংশের কম লাগছে স্টাম্পে, তবে তৃতীয় আম্পায়ার নিজে আউট না দিয়ে ফিল্ড আম্পায়ারের সিদ্ধান্তকে সমর্থন করেন। ব্যাটসম্যান সেক্ষেত্রে আউট ঘোষিত হবেন, যেহেতু আম্পায়ার তাঁকে আউট দিয়েছেন।

সেই বলটিতেই আম্পায়ার যদি এলবিডব্লিউ না দেন এবং বোলার যদি রিভিউ নেন, তবে বল ৫০ শতাংশের কম স্টাম্পে লাগছে বলে তা ফিল্ড আম্পায়ারের সিদ্ধান্তকে সমর্থন করবে। অর্থৎ, ব্যাটসম্যান সেক্ষেত্রে নট-আউট ঘোষিত হবেন।

সচিন প্রশ্ন তুলছেন, একই বলে বেনিফিট অফ ডাউটের ভিত্তিতে একবার ব্যাটসম্যানকে আউট দেওয়া হবে এবং একবার নটআউট ঘোষণা করা হবে কেন? তাঁর দাবি, রিভিউয়ে বল যদি স্টাম্পে একটুও লাগে, তবে তা আউট দেওয়া উচিত। কত শতাংশ লাগল, তা বিবেচ্য হওয়া উচিত নয়। ঠিক যেমনটা টেনিস, ব্যাডমিন্টনের মতো খেলাগুলিতে দেথা যায়। বল লাইন ছোঁয়া মানেই সেটা বৈধ। কতটুকু ছুঁল, তা বিবেচনা করা হয় না।

এপ্রসঙ্গে সচিন বলেন, 'ডিআরএসে এলবিডব্লিউয়ের ক্ষেত্রে এই ৫০ শতাংশ বল লাগার নিয়ম সমর্থন করি না। এটা নিয়ে ক্রিকেটারদের মধ্যে ক্ষোভ দেখা গিয়েছে। প্রযুক্তি একশো শতাংশ সঠিক কিনা, এই নিয়ে প্রশ্ন ওঠা স্বাভাবিক। তবে কোনও মানুষও একশো শতাংশ সঠিক নয়। তাই প্রযুক্তি ব্যবহার করলে তার উপর নির্ভর করা দরকার। এক্ষেত্রে বল স্টাম্পে লাগলে আউট দেওয়াই উচিত। আউট আর নট-আউটের মাঝামাঝি কিছু হয় না। ঠিক যেমনটা টেনিসে দেখা যায়।'

বন্ধ করুন