বাংলা নিউজ > ময়দান > গোয়ালিয়রে করা ঐতিহাসিক দ্বিশতরানের বলটি উপহার হিসেবে চেয়ে নিলেন সচিন
সচিন তেন্ডুলকর।

গোয়ালিয়রে করা ঐতিহাসিক দ্বিশতরানের বলটি উপহার হিসেবে চেয়ে নিলেন সচিন

  • মধ্যপ্রদেশ ক্রিকেট অ্যাসোসিয়েশনের প্রধান কিউরেটর সমন্দর সিং চৌহান জানিয়েছেন, সচিন তেন্ডুলকর অনুশীলনের জন্য রবিবার ইন্দোরের হোলকার স্টেডিয়ামে পৌঁছানোর পর, গোয়ালিয়রে ডাবল সেঞ্চুরি করা বলটি ‘মাস্টার ব্লাস্টার’-কে দেখাতে, সেটি তিনি উপহার হিসেবে চেয়ে নেন।

ফিরে এসেছে ১২ বছর আগের স্মৃতি। কিংবদন্তি ব্যাটসম্যান সচিন তেন্ডুলকর ১২ বছর আগে ইন্দোরে গোয়ালিয়রে আন্তর্জাতিক ওডিআই-এর ইতিহাসে প্রথম ডাবল সেঞ্চুরি করেছিলেন। আর যে বল মেরে তিনি দ্বিশতরান করেছিলেন, সেই বল তাঁকে উপহার হিসেবে দেওয়া হয়েছে। সোমবার মধ্যপ্রদেশ ক্রিকেট অ্যাসোসিয়েশনের (এমপিসিএ) এক কর্মকর্তা এই তথ্য জানিয়েছেন।

সচিন তেন্ডুলকর বর্তমানে ‘রোড সেফটি ওয়ার্ল্ড সিরিজ টুর্নামেন্ট’-এর টি-টোয়েন্টি ম্যাচ খেলতে ইন্দোরে রয়েছেন। এই টুর্নামেন্টটি বেশ আকর্ষণীয়। এবং বিভিন্ন দেশের দলগুলিতে রয়েছে প্রাক্তন আন্তর্জাতিক তারকা ক্রিকেটাররা। যাঁদের খেলা দেখার স্বাদ পেতে মরিয়া ক্রিকেট ভক্তরা। সচিন ‘ইন্ডিয়া লিজেন্ডস’ দলকে নেতৃত্ব দিচ্ছেন।

আরও পড়ুন: জার্সি না তরমুজ- পাকিস্তানের T20 WC-এর জার্সি নিয়ে নেটপাড়া হেসে গড়াচ্ছে

মধ্যপ্রদেশ ক্রিকেট অ্যাসোসিয়েশনের প্রধান কিউরেটর সমন্দর সিং চৌহান জানিয়েছেন, সচিন তেন্ডুলকর অনুশীলনের জন্য রবিবার ইন্দোরের হোলকার স্টেডিয়ামে পৌঁছানোর পর, গোয়ালিয়রে ডাবল সেঞ্চুরি করা বলে মাস্টার ব্লাস্টারের অটোগ্রাফ নিতে গিয়েছিলেন সেই পিচ কিউরেটর। সেটি দেখেই উচ্ছ্বসিত হয়ে ওঠেন সচিন। সেটি তিনি উপহার হিসেবে চেয়ে নেন সমন্দর সিং চৌহানের।

সমন্দর সিং চৌহান বলেন, ‘এই বলটি দেখে খুবই উচ্ছ্বসিত হয়ে ওঠেন তেন্ডুলকর। আমাকে জিজ্ঞেস করেছিলেন যে, আমি তাঁকে এটি উপহার হিসেবে দিতে পারি কিনা? আমি সঙ্গে সঙ্গে রাজি হয়ে গেলাম। কারণ এটা আমার জন্য ভাগ্যের ব্যাপার। এখন বল তার সঠিক মালিকের কাছে পৌঁছে গিয়েছে।’

আরও পড়ুন: আগে ড্রেসিংরুমে দৈত্য ছিল ধোনি এখন হয়েছে কোহলি- জঘন্য ভাবে আক্রমণ করলেন গম্ভীর

চৌহান বলেছেন যে, ১২ বছর আগে গোয়ালিয়রে খেলা ভারত এবং দক্ষিণ আফ্রিকার মধ্যে একদিনের ম্যাচ শেষ হওয়ার পরে, তিনি তেন্ডুলকারের ডাবল সেঞ্চুরির রেকর্ডের সঙ্গে যুক্ত বলটিকে স্মরণীয় হিসেবে সংরক্ষণ করে রেখেছিলেন। কিউরেটর, যাঁর উইকেট প্রস্তুতির চার দশকেরও বেশি অভিজ্ঞতা রয়েছে, তিনি দাবি করেন যে, গোয়ালিয়রের ক্যাপ্টেন রূপ সিং স্টেডিয়ামে তেন্ডুলকর যে পিচটিতে, এই রেকর্ডটি তৈরি করেছিলেন তা তিনিই প্রস্তুত করেছিলেন।

২০১০ সালের ২৪ ফেব্রুয়ারি গোয়ালিয়রে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে একদিনের ম্যাচে ২৫টি চার এবং তিনটি ছক্কার সাহায্যে ১৪৭ বলে ২০০ রানের অপরাজিত ইনিংস খেলেন তেন্ডুলকর। আন্তর্জাতিক ক্রিকেটের এই ফরম্যাটে এই প্রথম কোনও খেলোয়াড় ডাবল সেঞ্চুরি করলেন। ভারত দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ১৫৩ রানের বিশাল ব্যবধানে ম্যাচ জিতেছিল এবং তেন্ডুলকর ম্যাচের সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছিলেন।

বন্ধ করুন