বাংলা নিউজ > ময়দান > ‘সচিন ঠিক এমনটাই করতেন’, কোহলি-সচিনের মধ্যে কোথায় মিল খুঁজে পেলেন সেহবাগ?
কোহলি-সচিন। ছবি: পিটিআই
কোহলি-সচিন। ছবি: পিটিআই

‘সচিন ঠিক এমনটাই করতেন’, কোহলি-সচিনের মধ্যে কোথায় মিল খুঁজে পেলেন সেহবাগ?

  • হঠাৎ করেই সচিন তেন্ডুলকর আর বিরাট কোহলির মধ্যে অদ্ভূত একটি মিল খুঁজে পেলেন বীরেন্দ্র সেহবাগ। তাঁর মতে, যে দিন ব্যাটে রান আসে, সে দিন যে কোন উপায়ে মাটি আঁকড়ে ক্রিজে টিকে থাকার একটা জেদ কাজ করত সচিনের মধ্যে। সেই ছবিই এখন বিরাটের মধ্যে দেখতে পাচ্ছেন বীরু।

অনেক দিন ধরেই বিরাট কোহলির ধারাবাহিকতার অভাব নিয়ে সমালোচনা হচ্ছিল। ঠিক করে রান পাচ্ছিলেন না বিরাট। তবে রবিবার ইংল্যান্ডের বিরুদ্ধে শেষ টি-টোয়েন্টি ম্যাচে পুরনো ছন্দে দেখা গিয়েছে ভারত অধিনায়ককে। অপরাজিত ৭৩ রান করেন বিরাট। এই নিয়ে ৮১টি টি-টোয়েন্টি ম্যাচের মধ্যে ২২টিতে অপরাজিত থাকলেন তিনি। আর কোহলির এই লড়াই দেখার পর সেহবাগের মনে পড়ে গিয়েছে সচিন তেন্ডুলকরের কথা।

সেহবাগ বলেছেন, ‘কোহলি যে দিন ছন্দে থাকে, সে দিন ও পুরো ম্যাচ শেষ করে তবে মাঠ ছাড়ে। সেটা ক্রিকেটের যে কোনও ফর্ম্যাটেই হোক না কেন। এটাই ওর বিশেষত্ব। অজয় (জাডেজা) যেমন ঋষভ পন্থ এবং ঈশান কিষাণকে বলেছিলেন, কোহলির থেকে এই বিষয়টা শিখতে। যে দিন তোমার দিন, সে দিন কোনও রকম ভুল না করে উইকেট ছুড়ে দিওনা। যেটা তেন্ডুলকর সব সময় করে থাকত।’ এর সঙ্গেই বীরু যোগ করেছেন, ‘সচিন আমাকে বলত, যদি আজকের দিনটা তোমার হয়, তা হলে খেলে যাও। যতক্ষণ পারো। নট আউট থেকে রান বাড়িয়ে যাও। তুমি জানো না, কাল কী হবে। আদৌ রান পাবে কিনা! কিন্তু তুমি এটা জানো, আজ যে ভাবে খেলছো তাতে মনে হবে, ক্রিকেট বলটা ফুটবলের মতোই তোমার ব্যাটে আসছে।’

বন্ধ করুন