বাংলা নিউজ > ময়দান > আমি দলে যোগ দেওয়ার সময়ে সচিন অখুশি ছিলেন- কারণ জানালেন ভারতের প্রাক্তন কোচ গ্যারি কার্স্টেন

আমি দলে যোগ দেওয়ার সময়ে সচিন অখুশি ছিলেন- কারণ জানালেন ভারতের প্রাক্তন কোচ গ্যারি কার্স্টেন

মহেন্দ্র সিং ধোনি, সচিন তেন্ডুলকর (ছবি-গেটি ইমেজ)

গ্যারি বলেছেন যে তিনি যখন ২০০৭ সালে ভারতীয় দলের ড্রেসিংরুমে আসেন, তখন দলে ‘অখুশির’ পরিবেশ ছিল। কার্স্টেন বলেছিলেন যে এর মধ্যে মহেন্দ্র সিং ধোনি তাঁর পক্ষে দাঁড়িয়েছিলেন। এই সময় গ্যারি ধোনিকে গ্রেট ব্যাটসম্যান সচিন তেন্ডুলকরের সঙ্গে তুলনা করেছেন।

মহেন্দ্র সিং ধোনি ও সচিন তেন্ডুলকরকে নিয়ে বড় কথা বলেছেন ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন কোচ গ্যারি কার্স্টেন। গ্যারি বলেছেন যে তিনি যখন ২০০৭ সালে ভারতীয় দলের ড্রেসিংরুমে আসেন, তখন দলে ‘অখুশির’ পরিবেশ ছিল। কার্স্টেন বলেছিলেন যে এর মধ্যে মহেন্দ্র সিং ধোনি তাঁর পক্ষে দাঁড়িয়েছিলেন। এই সময় গ্যারি ধোনিকে গ্রেট ব্যাটসম্যান সচিন তেন্ডুলকরের সঙ্গে তুলনা করেছেন।

অ্যাডাম কলিন্সের সঙ্গে ইউটিউব শো 'দ্য ফাইনাল ওয়ার্ড ক্রিকেট পডকাস্ট'-এ কথা বলার সময়, কার্স্টেন স্মরণ করেছিলেন যে ২০০৭ সালে যখন তিনি ভারতীয় ক্রিকেট দলের কোচ নিযুক্ত হন, তখন ‘অনেক ভয়’ এবং অনেক অখুশির পরিবেশ ছিল। সেই সঙ্গে সেই সময়ে অবসর নেওয়ার কথা ভাবছিলেন সচিন তেন্ডুলকর। ওয়েস্ট ইন্ডিজে ৫০ ওভারের বিশ্বকাপে ভারতের প্রথম রাউন্ড থেকে বিদায় নেওয়ার পর সচিনের অবসরের চিন্তার খবর বেশ কয়েকবার সামনে এসেছে, কিন্তু তার পরেও সচিনের মনে এই চিন্তাই ছিল বলে কার্স্টেনের বক্তব্য যথেষ্ট। তবে ২০০৭ সালের বাকি সময়ে সচিন দুর্দান্ত খেলা দেখিয়েছিলেন।

আরও পড়ুন… শুরুতেই বিপদ! PSL 2023-এর প্রথম ম্যাচেই ফ্লাডলাইটে আগুন, ভাইরাল হল ভিডিয়ো

কার্স্টেন বলেছেন, ‘আমার জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ ছিল এই অত্যন্ত প্রতিভাবান দলটিকে বিশ্বজয়ী দল করতে কী ধরনের নেতৃত্ব প্রয়োজন। সে অবস্থায় ড্রেসিংরুমে যাওয়া যে কোনও কোচের জন্য এটাই সবচেয়ে বড় ধাঁধা। আমি যখন কোচ হলাম, দলে অবশ্য অনেক ভয় ছিল। তাই প্রতিটি খেলোয়াড়কে আলাদাভাবে এবং ব্যাক্তিগত ভাবে বুঝতে চেয়েছিলাম। আমি চেয়েছিলাম প্রত্যেকে দলে নিজের যে ভূমিকা পালন করেছে, সেটা সম্পর্কে সে কী ভাবছে। নিজের ভূমিকাকে পুরোপুরি উপভোগ করতে গিয়ে তিনি কীভাবে ক্রিকেট খেলতে পারেন সেটা জানাই ছিল আমার বড় কাজ।’

আরও পড়ুন… ICC Womens T20 World Cup 2023: কিউয়িদের বিরুদ্ধে জিতে টুর্নামেন্টে টিকে থাকল দক্ষিণ আফ্রিকা

গ্যারি আরও বলেন, ‘সচিন আমার কাছে একটু অন্যরকম দেখায়, কারণ আমি যখন দলে যোগ দিয়েছিলাম, তখন সে খুব দুঃখিত ছিল। তিনি অনুভব করেছিলেন যে তিনি দলকে অনেক কিছু দিতে পারেন তবে তিনি তাঁর ক্রিকেট উপভোগ করছেন না। এবং একটি সময় ছিল যখন তিনি অনুভব করেছিলেন যে তাঁর অবসর নেওয়া উচিত। এটা আমার জন্য গুরুত্বপূর্ণ ছিল যে সে আমার সঙ্গে সংযুক্ত ছিল এবং তাঁকে অনুভব করিয়েছিলাম যে সে দলকে অনেক কিছু দিতে পারে। এবং তাঁর অবদান ছিল অপরিসীম।’

কার্স্টেন মেনে নিয়েছেন যে ভারতে সুপারস্টার সংস্কৃতি রয়েছে। ক্রিকেটাররা মাঝে মাঝে ভুলে যান যে তাদের কাজ দলের জন্য পারফর্ম করা, ব্যক্তিগত অর্জন করা নয়। আর এই জিনিসটিই মহেন্দ্র সিংকে সচিন তেন্ডুলকরের মতো খেলোয়াড়দের থেকে আলাদা করেছিল।

গ্যারি আরও বলেন, ‘যে কোনও কোচই এমন একজন খেলোয়াড়কে পছন্দ করবেন যে শার্টের সামনে লেখা নামের জন্য খেলতে চায়, পিছনে লেখা নামের জন্য নয়। ভারতে স্বতন্ত্র সুপারস্টার সম্পর্কে অনেক কথা বলা হয় এবং কখনও কখনও আপনি আপনার ব্যক্তিগত অর্জনে হারিয়ে যান। আর ধোনি এদিকে নেতা হিসেবে একেবারেই আলাদা ছিলেন। তার ফোকাস ছিল দল ভালো করুক এবং দল ট্রফি জিতুক। এ জন্য তিনি বেশ খোলামেলা কথা বলতেন। এটি অন্যান্য খেলোয়াড়দেরও উৎসাহিত করেছিল এবং সবচেয়ে ভালো দিক হল যে এমনকি সচিন তেন্ডুলকরও তাঁর খেলা উপভোগ করতে শুরু করেছিলেন।’ কার্স্টেন আরও বলেছেন, ‘মহেন্দ্র সিং ধোনি এবং আমার মধ্যে এমন কোচ-অধিনায়কের জুটি রয়েছে যা আপনি আন্তর্জাতিক ক্রিকেটে কল্পনাও করতে পারবেন না এবং আমরা একসঙ্গে দুর্দান্ত যাত্রা করেছি।’

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

RCB vs SRH: ২০ ওভারের ম্যাচে ৫৪৯ রান, IPL 2024-এর মঞ্চে তৈরি হল নতুন বিশ্বরেকর্ড IPL 2024 Points Table: RCB-কে হারিয়ে নেট রানরেট বাড়াল SRH,কোহলিরা লাস্টবয়ই থাকল লক্ষ্মী এল ঘরে! পপির মেয়েকে বরণ শাশুড়িমার, পরী আসায় মিষ্টি বিতরণ গোটা পাড়ায় যৌনসুখ পেতে ক্য়ামেরার সামনে হস্তমৈথুন স্বস্তিকার, ফাঁস LSD 2-র অন্তরঙ্গ দৃশ্য Chelsea vs Everton Live Score, Chelsea 0-0 Everton EPL 2023 নির্বাচনী বন্ড ‘বিশ্বে তোলাবাজির সবচেয়ে বড় স্কিম,মোদী মূলচক্রী’, বার্তা রাহুলের BCCI-এর উচিত RCB-কে অন্য মালিকের কাছে বেচে দেওয়া- ক্ষোভ উগরালেন ভূপতি ট্র্যাজিক হিরো কার্তিক, হেডের তাণ্ডবে ৫৪৯ রানের IPL ম্যাচে RCB-কে হারাল SRH ফের উত্তপ্ত হয়ে উঠল কোচবিহার, বিজেপির সভায় হামলার অভিযোগে পথ অবরোধ বিজেপি কি ৪০০+ আসন জিতলে সংবিধানে সংস্কার করা হবে? জবাবে কী বললেন মোদী?

Latest IPL News

BCCI-এর উচিত RCB-কে অন্য মালিকের কাছে বেচে দেওয়া- ক্ষোভ উগরালেন ভূপতি ট্র্যাজিক হিরো কার্তিক, হেডের তাণ্ডবে ৫৪৯ রানের IPL ম্যাচে RCB-কে হারাল SRH ১০৬ মিটারের দৈত্যাকার ছক্কা ক্লাসেনের, বল চলে যায় স্টেডিয়ামের বাইরে- ভিডিয়ো ১-৪-৪-৬-৬-৪- ১৯তম ওভারে আব্দুল সামাদ SRH-কে রেকর্ড রানে পৌঁঁছানোর ভিত গড়ে দিলেন চার-ছয়ের ঝড়ে IPL-র ইতিহাসে সর্বোচ্চ দলগত ইনিংস, নিজেদের রেকর্ড নিজেরাই ভাঙল SRH ‘ওদের ধোনি আছে উইকেটের পিছনে’,হার্দিকের কথায় অন্তর্কলহের গন্ধ পাচ্ছেন গিলক্রিস্ট সিনিয়র প্লেয়ারদের বলে যাচ্ছি নিশ্চিত করতে.নাইটদের ড্রেসিংরুমে কী বার্তা শাহরুখের খুঁড়িয়ে খুঁড়িয়ে দেওয়াল ধরে হাঁটছেন,ধোনির চোট নিয়ে আপডেট দিলেন CSK-এর বোলিং কোচ BCCI-র কড়া নির্দেশ, আর হয়তো দেখা যাবে না খেলা চলাকালীন তোলা BTS ভিডিয়ো! বাবার সঙ্গেই গা ঘামাচ্ছেন ওয়ার্নারের মেয়ে, আরেকজন ক্রিকেটার পাবে অজিরা?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.