বাংলা নিউজ > ময়দান > ১৩ হাজার অ্যাথলিট, কোচ এবং সাপোর্ট স্টাফের জন্য স্বাস্থ্য বিমার ঘোষণা সাই-এর
ভারতীয় অ্যাথলিটদের জন্য বিমার সুবিধে।
ভারতীয় অ্যাথলিটদের জন্য বিমার সুবিধে।

১৩ হাজার অ্যাথলিট, কোচ এবং সাপোর্ট স্টাফের জন্য স্বাস্থ্য বিমার ঘোষণা সাই-এর

  • বৃহস্পতিবার সাই-এর তরফে জানানো হয়, দেশের মোট ১৩ হাজার জাতীয় দলের জুনিয়র, সিনিয়র, খেলো ইন্ডিয়ার অ্যাথলিট সহ তাঁদের কোচ এবং সাপোর্ট স্টাফের স্বাস্থ্য বিমার অঙ্কটা বাড়িয়ে ৫ লক্ষ টাকা করে দেওয়া হয়েছে।

এ বার দেশের অ্যাথলিট, কোচ, সাপোর্ট স্টাফদের সুরক্ষার কথা ভেবেই কেন্দ্রের তরফে নেওয়া হল বিশেষ উদ্যোগ। জাতীয় জুনিয়র এবং সিনিয়র অ্যাথলিট, সম্ভাব্য জাতীয় ও খেলো ইন্ডিয়ার সঙ্গে যুক্ত অ্যাথলিট এবং তাঁদের সহযোগীদের জন্য স্বাস্থ্য বিমার কথা ঘোষণা করে স্পোর্টস অথরিটি অফ ইন্ডিয়া বা সাই। টোকিয়ো অলিম্পিক্সের আগে কেন্দ্রের এই সিদ্ধান্ত নিঃসন্দেহে, ভারতীয় অ্যাথলিটদের মানসিক ভাবে উদ্বুদ্ধ করবে বলে মনে করা হচ্ছে।

বৃহস্পতিবার সাই-এর তরফে জানানো হয়, দেশের মোট ১৩ হাজার জাতীয় দলের জুনিয়র, সিনিয়র, খেলো ইন্ডিয়ার অ্যাথলিট সহ তাঁদের কোচ এবং সাপোর্ট স্টাফের স্বাস্থ্য বিমার অঙ্কটা বাড়িয়ে ৫ লক্ষ টাকা করে দেওয়া হয়েছে। এই পরিষেবা সারা বছরই পাবেন অ্যাথলিটরা।

এই তালিকায় যে সমস্ত অ্যাথলিট, কোচ এবং সাপোর্ট স্টাফেরা রয়েছেন, আকস্মিক মৃত্যুতে তাঁদের পরিবারের সদস্যরা ২৫ লক্ষ টাকা বিমার সুবিধা পাবেন বলে সাইয়ের তরফে জানানো হয়েছে। এরই সঙ্গে আন্তর্জাতিক মঞ্চে সফল, এমন ৫৯৬ জন প্রাক্তন অ্যাথলিটকে মাসিক পেনশন দেওয়ারও ব্যবস্থা করছে কেন্দ্রীয় ক্রীড়া মন্ত্রক।

দেশের ক্রীড়ামন্ত্রী কিরেণ রিজিজু সরকারি একটি বিজ্ঞপ্তিতে বলেছেন, ‘অ্যাথলিটরা দেশের গর্ব। তাঁদের সুরক্ষার সব দায়িত্বও কেন্দ্রের। আমাদের সব অ্যাথলিট এবং যে সমস্ত সাপোর্ট স্টাফেদের সঙ্গে চুক্তি রয়েছে, এই কঠিন সময়ে তাঁরা প্রত্যেককেই স্বাস্থ্য বিমার পরিষেবা পাবেন।’

বন্ধ করুন