বাংলা নিউজ > ময়দান > বলে লালা না লাগাতে পারার ফলে বোলাররা পঙ্গু হয়েছেন, মত সচিনের
সচিন তেন্ডুলকর। (ফাইনাল ছবি, সৌজন্য রয়টার্স)
সচিন তেন্ডুলকর। (ফাইনাল ছবি, সৌজন্য রয়টার্স)

বলে লালা না লাগাতে পারার ফলে বোলাররা পঙ্গু হয়েছেন, মত সচিনের

  • কয়েকদিন আগেই ভারতীয় পেসার যশপ্রীত বুমরাহ বলেছিলেন টেস্ট ক্রিকেটে রিভার্স সুইং গুরুত্বপূর্ণ।

শুভব্রত মুখার্জি

করোনাভাইরাস মহামারীর কারণে বিভিন্ন খেলার বিভিন্ন নিয়মে পরিবর্তন এসেছে। ক্রিকেটও তার ব্যতিক্রম নয়। করোনার কারণে বলে লালা না লাগাতে পারার কারণে বোলাররা পঙ্গু হয়ে গিয়েছেন বলে মত কিংবদন্তি সচিন তেন্ডুলকরের। করোনার ফলে ক্রিকেটের টুর্নামেন্টগুলি খেলা হচ্ছে বায়ো-বাবল অর্থাৎ জৈব সুরক্ষা বলয়ের মধ্যে।

বাবলের বাইরে বেরিয়ে কোভিড প্রোটোকল মানলেই কড়া শাস্তির মুখে পড়তে হবে ক্রিকেটারদের। কয়েকদিন আগেই ভারতীয় পেসার যশপ্রীত বুমরাহ বলেছিলেন টেস্ট ক্রিকেটে রিভার্স সুইং গুরুত্বপূর্ণ। কিন্তু লালা না লাগালে বলকে রিভার্স সুইং করানো কঠিন। তার এই কথাকেই সমর্থন করলেন সচিন।

সচিন জানালেন, করোনার কারণে লালা লাগাতে না পারা বা তার কোনও পরিবর্ত জিনিস ব্যবহারের সুযোগ না থাকার ফলে ক্রিকেট খেলাটা আরও বেশি করে ব্যাটসম্যানদের খেলা হয়ে যাচ্ছে। বাড়তি সুবিধা পাচ্ছেন ব্যাটসম্যানরা। সুইং করানোর কারণে বোলাররা ঘাম এবং লালার উপর অনেকটাই নির্ভরশীল। ঘামের থেকে লালা বলের পালিশ রাখার জন্য প্রাধান্য দেন বোলাররা।

সচিনের মত, বোলাররা ৬০ শতাংশ লালার উপরেই নির্ভর করেন এবং থুতুর কোনও বিকল্প এই মুহূর্তে নেই। মাস্টার ব্লাস্টারের মতে, ভারতীয় বোলারদের জন্য আসন্ন টেস্ট সিরিজ কঠিন চ্যালেঞ্জের সামনে দাঁড় করতে চলেছে।

বন্ধ করুন