বাংলা নিউজ > ময়দান > ভারত নয়, টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে এগিয়ে নিউজিল্যান্ড, যুক্তি দিলেন পাক তারকা
টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে মুখোমুখি ভারত-নিউজিল্যান্ড। ছবি- আইসিসি।
টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে মুখোমুখি ভারত-নিউজিল্যান্ড। ছবি- আইসিসি।

ভারত নয়, টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে এগিয়ে নিউজিল্যান্ড, যুক্তি দিলেন পাক তারকা

  • কোন বিষয়গুলি খেতাবি লড়াইয়ে ফারাক গড়ে দিতে পারে, সেদিকেও আলোকপাত করেন পাকিস্তানের প্রাক্তন ক্রিকেটার।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের দিনক্ষণ যত এগিয়ে আসছে, বিশেষজ্ঞদের মতামতের ঝুলিও ক্রমশ উপচে পড়ছে। কাদের সম্ভাবনা বেশি, কারা এগিয়ে, কেন এগিয়ে, কারা পিছিয়ে প্রভৃতি বিস্তর আলোচনা ছাড়াও চলছে ভবিষ্যদ্বাণী করাও। উদ্বোধনী টেস্ট চ্যাম্পিয়নশিপের খেতাব শেষমেশ কাদের হাতে উঠবে, সেটা জানতে আরও কিছুদিন অপেক্ষা করতে হবে। তবে প্রাক্তন পাক তারকা সলমন বাট মনে করেন, খেতাবি লড়াইয়ে এগিয়ে থাকবে নিউজিল্যান্ড। নিজের মতামতের স্বপক্ষে যুক্তিও পেশ করেছেন বাট।

নিজের ইউটিউব চ্যানেলে আলোচনার সময় এক অনুরাগী বাটকে প্রশ্ন করেন, বিশ্বের এক ও দুই নম্বর দল টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলছে। এক্ষেত্রে কোন বিষয়টা ফাইনাল ম্যাচে ফারাক গড়ে দিতে পারে?

জবাবে বাট বলেন, ‘আমার মনে হয় টেকনিকের যথাযথ প্রয়োগই এক্ষেত্রে দু’দলের মধ্যে পার্থক্য গড়ে দিতে পারে। যেহেতু ইংল্যান্ডে খেলা হবে, তাই পিচ ও পরিবেশ যদি ইংল্যান্ড সুলভ হয়, তবে কোন দল নিজেদের টেকনিক যথাযথ মেলে ধরতে পারবে, তার উপরই নির্ভর করবে সাফল্য।'

বাট আরও বলেন, ‘আরও একটা বিষয় এক্ষেত্রে দু’দলের মধ্যে পার্থক্য গড়তে পারে। সেটা হল পেসারদের নিয়ন্ত্রণ। ইংল্যান্ডের পরিবেশে যদি বলের নড়াচড়া চোখে পড়ে, তবে বোলারদের লাইন-লেনথ গুরুত্বপূর্ণ হতে চলেছে। কেননা যাথযথ লাইন-লেনথে বল না করলে রান উঠবে নিশ্চিত।

শেষে পাক তারকা বলেন, ‘টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের আগে যেহেতু নিউজিল্যান্ড ইংল্যান্ডে ২টি টেস্ট খেলবে, তাই ওরা পিচ ও পরিবেশের সঙ্গে সড়গড় হয়ে উঠবে। ফাইনালের আগে যথাযথ প্রস্তুত করে তুলতে পারবে নিজেদের। সেদিক থেকে কোনও ম্যাচ প্র্যাকটিস ছাড়াই মাঠে নামতে হবে ভারতকে।'

বন্ধ করুন