বাংলা নিউজ > ময়দান > সফরের নথি নিয়ে সমস্যা, দলের সঙ্গে ভিয়েতনামের প্লেনেই উঠতে পারলেন না ঝিঙ্গান-চিঙ্গলেনসানা
ঝিঙ্গান। ছবি টুইটার

সফরের নথি নিয়ে সমস্যা, দলের সঙ্গে ভিয়েতনামের প্লেনেই উঠতে পারলেন না ঝিঙ্গান-চিঙ্গলেনসানা

  • সন্দেশ ঝিঙ্গান, চিঙ্গলেনসানা সিংয়ের পাশাপাশি ২৩ সদস্যের যে দল ভিয়েতনামে উড়ে গিয়েছে সেই দলে রয়েছেন সুনীল ছেত্রীও। তার দুই সতীর্থ পরে উড়ে যাবেন ভিয়েতনামে।

শুভব্রত মুখার্জি: ভিয়েতনামে দুটি আন্তর্জাতিক প্রীতি ম্যাচ খেলবে ভারতীয় সিনিয়র ফুটবল দল। সেই উদ্দেশ্যেই গোটা দল কলকাতা থেকে রওনা দিয়েছে ভিয়েতনামের উদ্দেশ্যে। তবে দুর্ভাগ্যজনকভাবে দলের সঙ্গে যেতে পারেননি দলের ডিফেন্সের দুই স্তম্ভ সন্দেশ ঝিঙ্গান এবং চিঙ্গলেনসানা সিং। তাদের সফরের কাগজপত্র নিয়ে সমস্যা থাকায় ভিয়েতনামের প্লেনেই উঠতে পারেননি তারা। দলের ডিফেন্সের দুই নির্ভরযোগ্য তারকাকে ছাড়াই বিমানে উঠতে হওয়ার ফলে কিছুটা হলেও চিন্তায় রয়েছে সুনীল বাহিনী তা বলাই বাহুল্য।

সন্দেশ ঝিঙ্গান, চিঙ্গলেনসানা সিংয়ের পাশাপাশি ২৩ সদস্যের যে দল ভিয়েতনামে উড়ে গিয়েছে সেই দলে রয়েছেন সুনীল ছেত্রীও। তার দুই সতীর্থ পরে উড়ে যাবেন ভিয়েতনামে। পাশাপাশি কোচ ইগর স্টিম্যাচ সহ প্রায় সমস্ত কোচিং স্টাফও এই বিমানে ভিয়েতনামে গিয়েছেন। সংবাদ সংস্থা পিটিআইকে নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্তা জানিয়েছেন 'ঝিঙ্গান এবং চিঙ্গলেনসানার সফর সংক্রান্ত নথিতে বেশ কিছু সমস্যা ছিল। সেই কারণেই অভিবাসন অফিসাররা তাদের বিমানে চাপতে দেননি। ফলে ভিয়েতনামের বিমানে আপাতত তাদের চড়া হয়নি। চেষ্টা চলছে যাতে করে দ্রুত সমস্যা মেটানো যায়। তা সম্ভব হলে বৃহস্পতিবারের বিমানেই এই দুই ফুটবলারকে ভিয়েতনামে পাঠানো হবে।'

প্রসঙ্গত হো-চি-মিন শহরে ২৪ সেপ্টেম্বর সিঙ্গাপুরের বিরুদ্ধে প্রীতি ম্যাচে খেলবে সুনীলরা। ২৭ তারিখ তারা মুখোমুখি হবে আয়োজক ভিয়েতনামের। ২০২৩ সালের এএফসি এশিয়ান কাপে কোয়ালিফাই করার পরে এটিই হবে ভারতের প্রথম দুটি ম্যাচ। উল্লেখ্য জুন মাসেই কোয়ালিফায়ারে বড় ব্যবধানে জিতেছিল ভারতীয় দল। পাশাপাশি এটাও উল্লেখ করতেই হবে এআইএফএফের নয়া প্রেসিডেন্ট কল্যাণ চৌবের নেতৃত্বে টেকনিক্যাল কমিটির প্রধান আইএম বিজয়নের সুপারিশে ইগর স্টিম্যাচের চুক্তি নবায়ন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে তার সঙ্গে জুড়তে চলেছে একটি বড় শর্ত। তা হল এশিয়ান কাপে ভারতকে এশিয়ান কাপের কোয়ার্টার ফাইনালে ওঠাতেই হবে। না হলে ইগর স্টিম্যাচকেই টাটা-বাই বাই জানিয়ে দেবে এআইএফএফ। ভিয়েতনাম সফর শেষেই ইগর স্টিম্যাচের সঙ্গে বিষয়টি নিয়ে বিস্তারিত আলোচনা করতে বসবে এআইএফএফ।

উল্লেখ্য এআইএফএফের এক্সিকিউটিভ কমিটির মিটিংয়ে বেশ কিছু গুরুত্বপূর্ণ প্রস্তাব গৃহিত হয়েছে। ঠিক হয়েছে পদ্মশ্রী সহ কেন্দ্রীয় সরকারের বিভিন্ন পুরস্কারের জন্য এআইএফএফের তরফে মনোনিতদের নাম। ইন্ডিয়ান অ্যারোজ দলকে তুলে দিয়ে সেই অর্থে এলিট ইয়ুথ লিগ চালুরও পরিকল্পনা করা হয়েছে। ইয়ুথ লিগ নিয়ে অবশ্য এখনও সিদ্ধান্ত গৃহিত হয়নি। টেকনিক্যাল কমিটির প্রধান আইএম বিজয়ন প্রস্তাব দিয়েছেন ফের অফিস লিগ চালু করার। উল্লেখ্য কলকাতাতেই সিনিয়র দলের প্রস্তুতি শিবির চলাকালীন বসেছিল এই এক্সিকিউটিভ কমিটির মিটিং। যেখানেই এইসব সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বন্ধ করুন