বাংলা নিউজ > ময়দান > WTC ফাইনাল খেলবে ভারত-অস্ট্রেলিয়াই, শ্রীলঙ্কাকে খাটো করলেন মঞ্জরেকর

WTC ফাইনাল খেলবে ভারত-অস্ট্রেলিয়াই, শ্রীলঙ্কাকে খাটো করলেন মঞ্জরেকর

ভারত-অস্ট্রেলিয়াই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলবে, দাবি সঞ্জয় মঞ্জরেকরের।

টানা দ্বিতীয় বার আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারতকে খেলতে হলে, অধিনায়ক রোহিত শর্মার নেতৃত্বে অস্ট্রেলিয়াকে আমদাবাদে হারাতেই হবে। সেই অঙ্কের হিসেবেই ভারত পৌঁছতে পারবে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে।

বৃহস্পতিবার বর্ডার-গাভাসকর ট্রফির চতুর্থ এবং শেষ টেস্ট শুরু হওয়ার আগেই ভারতের প্রাক্তন ব্যাটসম্যান সঞ্জয় মঞ্জরেকার দাবি করেছেন যে, বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে পৌঁছে গিয়েছে ভারত। আর প্রাক্তন ক্রিকেটারের এ হেন মন্তব্য তোলপাড় বিশ্ব ক্রিকেট।

টানা দ্বিতীয় বার আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারতকে খেলতে হলে, অধিনায়ক রোহিত শর্মার নেতৃত্বে অস্ট্রেলিয়াকে আমদাবাদে হারাতেই হবে। সেই অঙ্কের হিসেবেই ভারত পৌঁছতে পারবে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে। প্রসঙ্গত, অজিরা ইন্দোর টেস্টে ভারতকে ৯ উইকেটে হারিয়ে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে নিজেদের জায়গা পাকা করে ফেলেছে। তাদের মুখোমুখি হবে হয় ভারত, নয়তো শ্রীলঙ্কা।

আরও পড়ুন: এখনও তাজা গত দুই ভারত সফরে একাদশে সুযোগ না পাওয়ার ব্যথা,শতরানের পর বোঝালেন খোয়াজা

শ্রীলঙ্কা চলতি দুই ম্যাচের টেস্ট সিরিজে নিউজিল্যান্ডকে হোয়াইটওয়াশ করতে ব্যর্থ হলে, সে ক্ষেত্রে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে চতুর্থ টেস্টে ভারত ড্র করলেই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে পৌঁছে যাবে। ভারতের প্রাক্তন ক্রিকেটার মঞ্জরেকার দাবি করেছেন যে, দুই টেস্টের সিরিজে নিউজিল্যান্ডকে হারানোর ক্ষমতা শ্রীলঙ্কার নেই।

মঞ্জরেকর স্টার স্পোর্টসকে বলেছেন, ‘ভারত বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের সামনে দাঁড়িয়ে। আমি তো বলব ভারত ফাইনালে পৌঁছে গিয়েছে। কারণ, নিউজিল্যান্ডকে হারানোর ক্ষমতা শ্রীলঙ্কার নেই। আমি বিশ্বাস করি, ভারত ফাইনালে উঠে গিয়েছে। খালি আনুষ্ঠানিক ভাবে ওঠা বাকি রয়েছে। অবশ্য সিরিজের ভাগ্যও এই টেস্টের উপরে নির্ভর করছে। আগের টেস্ট জিতে অস্ট্রেলিয়ার আত্মবিশ্বাস অনেকটাই বেড়েছে। তাই কিছুটা হলেও চিন্তা থাকবে রোহিতদের। এই টেস্ট জেতার মরিয়া চেষ্টা করবে ওরা।’

আরও পড়ুন: এখানে কী ঘটছে মাথামুণ্ডু নেই- আমদাবাদে ২টি পিচ তৈরি রাখা নিয়ে রেগে লাল মার্ক ওয়া

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ওঠার পথে ভারতের বাধা হতে পারে একমাত্র শ্রীলঙ্কা। ভারত যদি আমদাবাদে হারে বা ড্র করে, অন্য দিকে শ্রীলঙ্কা যদি নিউজিল্যান্ডকে তাদের মাটিতেই ২-০ হারায়, তা হলে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ফাইনাল খেলবে শ্রীলঙ্কা। বৃহস্পতিবার থেকে শ্রীলঙ্কা-নিউজিল্যান্ড প্রথম টেস্ট শুরু হয়েছে। কিন্তু শ্রীলঙ্কার পক্ষে নিউজিল্যান্ডকে তাদের মাটিতে হারানো সম্ভব নয় বলেই মনে করেছেন মঞ্জরেকর।

ক্রাইস্টচার্চে নিউজিল্যান্ড এবং শ্রীলঙ্কার মধ্যে প্রথম টেস্টে দিমুথ করুণারত্নের দল প্রথম দিনের শেষে ভালো জায়গায় রয়েছে। কুশল মেন্ডিস ৮৩ বলে ৮৭ রানের দুর্দান্ত ইনিংস খেলেছে। এ দিকে ভারত এবং অস্ট্রেলিয়ার মধ্যে সিরিজ নির্ধারক ম্যাচে অজি ওপেনার উসমান খোয়াজার দুরন্ত সেঞ্চুরি হাঁকিয়েছেন। আর সেই রানের হাত ধরে আমদাবাদে চতুর্থ টেস্টের প্রথম দিনে অস্ট্রেলিয়া ৪ উইকেটে ২৫৫ করে ভারতকে কিছুটা ব্যাকফুটেই পাঠিয়ে দিয়েছে।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

বন্ধ করুন