বাংলা নিউজ > ময়দান > অতীতে রবীন্দ্র জাদেজার পর এবার মঞ্জরেকরের সমালোচনার তির রবিচন্দ্রন অশ্বিনের দিকে
রবিচন্দ্রন অশ্বিন। ছবি- রয়টার্স। (REUTERS)
রবিচন্দ্রন অশ্বিন। ছবি- রয়টার্স। (REUTERS)

অতীতে রবীন্দ্র জাদেজার পর এবার মঞ্জরেকরের সমালোচনার তির রবিচন্দ্রন অশ্বিনের দিকে

  • ২০১৯ বিশ্বকাপের সময় জাদেদাকে নিয়েও বিতর্কিত মন্তব্য করেছিলেন মঞ্জরেকর। 

রবিচন্দ্রন অশ্বিনকে অনেকেই বর্তমানে ক্রিকেটবিশ্বের সেরা স্পিনার বলে মনে করেন। দ্বিতীয় দ্রুততম হিসাবে ৪০০ উইকেট নেওয়ার নজিরও রয়েছে ভারতীয় অফ স্পিনারের দখলে। তবে তাঁকে বিশ্বক্রিকেটের সর্বকালের অন্যতম সেরা বোলার হিসাবে মানতে নারাজ সঞ্জয় মঞ্জরেকর।

উপমহাদেশীয় দেশগুলি বাদে বিদেশের মাটিতে ধারাবাহিকভাবে উইকেট তুলতে অশ্বিনের ব্যর্থতার দিকেই মূলত ইঙ্গিত করে প্রাক্তন ভারতীয় ব্যাটসম্যানের এই মন্তব্য। পাশাপাশি মঞ্জরেকর মনে করেন সাম্প্রতিককালে স্পিন সহায়ক ভারতীয় উইকেটে ৩৪ বছর বয়সী স্পিনারকেও ছাপিয়ে গেছেন তাঁর সতীর্থ রবীন্দ্র জাদেজা, অক্ষর প্যাটেলরা।

সাম্প্রতিক এক সাক্ষাৎকারে মঞ্জরেকর দাবি করেন, ‘লোকে ওকে (অশ্বিন) সর্বকালের সেরাদের মধ্যে অন্যতম বললে সেই মন্তব্য নিয়ে আমার যথেষ্ট সন্দেহ আছে। আমার মতে অশ্বিনের ক্ষেত্রে একটা বড় সমস্যা হল সেনা দেশগুলিতে (দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড, নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া) ও একবারও এক ইনিংসে পাঁচ উইকেট নেয়নি। অপরদিকে যদি আপনি ভারতীয় পিচের স্পিন সহায়ক পরিবেশে বিপক্ষের ব্যাটিংকে গুঁড়িয়ে দেওয়ার কথা বলেন, সেক্ষেত্রে আমার মনে হয় জাদেজা সাম্প্রতিক চার বছরে সমান দক্ষতার সঙ্গে উইকেট নিয়েছে। এমনকি ইংল্যান্ডের বিরুদ্ধে শেষ সিরিজেও অক্ষর প্যাটেল অশ্বিনের থেকে বেশি উইকেট (অশ্বিন চার টেস্টে ৩২, অক্ষর তিন টেস্টে ২৭) নিয়েছে। সেই কারণেই অশ্বিনকে সর্বকালের সেরাদের মধ্যে আমি অন্তত মানতে পারব না।’

তবে এই প্রথম নয়, মঞ্জরেকর প্রায়ই বিস্ফোরক মন্তব্য করে থাকেন। এর আগে ২০১৯ সালের বিশ্বকাপে জাদেজাকেও তিনি ‘ক্ষুদ্র এবং টুকরো’ বলে বলে খোঁচা দেওয়ার পাশাপাশি দলে তাঁর জায়গা নিয়েও প্রশ্ন তুলেছিলেন। জাদেজা নিজের পারফরম্যান্সের মধ্যে দিয়েই তার যোগ্য জবাব দিয়েছেন। অশ্বিনও এমনটা করবেন বলেই মনে করা যায়।

বন্ধ করুন