বাংলা নিউজ > ময়দান > T20 বিশ্বকাপের সেমির মত বড় স্টেজে ওপেনার হিসেবে খেলতে প্রস্তুত 'মুক্ত' পন্ত: মঞ্জরেকর

T20 বিশ্বকাপের সেমির মত বড় স্টেজে ওপেনার হিসেবে খেলতে প্রস্তুত 'মুক্ত' পন্ত: মঞ্জরেকর

ঋষভ পন্ত (ছবি-রয়টার্স)

চলতি টি-২০ সিরিজে তাকে দেখা গিয়েছে একবারে অন্য ভূমিকায়। দ্বিতীয় টি-২০তে দলের হয়ে ওপেনারের ভূমিকায় খেলতে দেখা গিয়েছে তাকে। আর তারপরেই আসন্ন টি-২০ বিশ্বকাপে জাতীয় দলের ওপেনারের ভূমিকায় তাকে কল্পনা করতে শুরু করে দিয়েছেন প্রাক্তন ভারতীয় ব্যাটার তথা বর্তমানে ধারাভাষ্যকার সঞ্জয় মঞ্জরেকর।

শুভব্রত মুখার্জি: এই মুহূর্তে অত্যন্ত ভালো ফর্মে রয়েছেন ভারতের বাঁহাতি উইকেটরক্ষক ব্যাটার ঋষভ পন্ত। মারকুটে স্বভাবের তরুণ এই ব্যাটার যে কোন ফর্ম্যাটেই জাতীয় দলের জার্সি গায়ে একের পর এক গুরুত্বপূর্ণ ইনিংস খেলেছেন। একাধিকবার টিম ইন্ডিয়াকে খাদের কিনারা থেকে টেনে তুলেছেন তিনি। দলের জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছেন বারবার। সম্প্রতি শনিবার ইংল্যান্ডের বিরুদ্ধে চলতি টি-২০ সিরিজে তাকে দেখা গিয়েছে একবারে অন্য ভূমিকায়। দ্বিতীয় টি-২০তে দলের হয়ে ওপেনারের ভূমিকায় খেলতে দেখা গিয়েছে তাকে। আর তারপরেই আসন্ন টি-২০ বিশ্বকাপে জাতীয় দলের ওপেনারের ভূমিকায় তাকে কল্পনা করতে শুরু করে দিয়েছেন প্রাক্তন ভারতীয় ব্যাটার তথা বর্তমানে ধারাভাষ্যকার সঞ্জয় মঞ্জরেকর।

আরও পড়ুন… ‘সে বিভিন্ন ফর্ম্যাটে নিজেকে সুইচ অন-অফ করতে পারে,’ কাকে নিয়ে এমন বললেন গাভাসকর

একধাপ এগিয়ে সঞ্জয় মঞ্জরেকরের মন্তব্য এখন ভারতীয় টিম ম্যানেজমেন্টের সাপোর্টে মুক্তমনা ঋষভ পন্ত। ফলে টি-২০ বিশ্বকাপের মতন গুরুত্বপূর্ণ প্রতিযোগিতায় সেমিফাইনাল বা নক আউট পর্যায়ের গুরুত্বপূর্ণ ম্যাচেও ঋষভ পন্তকে ওপেনারের ভূমিকায় কল্পনা করতে শুরু করে দিয়েছেন তিনি। উল্লেখ্য শনিবারেই টি-২০ সিরিজ জয় সম্পন্ন করেছে ভারতীয় দল। ৪৯ রানের বড় ব্যবধানে জয় পেয়েছে তারা। ম্যাচে ওপেনারের ভূমিকাতেও যথেষ্ট আক্রমনাত্মক ব্যাটিং করেছেন পন্ত। ১৫ বলে ২৬ রানের একটি ঝোড়ো ইনিংস খেলে তিনি আউট হয়েছিলেন। পন্তের ঝোড়ো ব্যাটিংয়ে দাঁড়িয়ে ভারতীয় দল মূলত ৬ ওভারে ৬১ রান তুলে নিতে সক্ষম হয়।

আরও পড়ুন… ‘সে বিভিন্ন ফর্ম্যাটে নিজেকে সুইচ অন-অফ করতে পারে,’ কাকে নিয়ে এমন বললেন গাভাসকর

সোনি সিক্সে এই বিষয়টি নিয়ে বলতে গিয়ে সঞ্জয় মঞ্জরেকর জানিয়েছেন, ‘ক্রিকেট মাঠে ২২ গজের লড়াইটা একেবারে সহজ করে দিয়েছে পন্ত। আমি মনে করি পন্তের সেই 'গ্রেস' পিরিয়ডটা কেটে গিয়েছে। ও যদি টপ অর্ডারে খেলে তাহলে অনেকেই স্বস্তির নিঃশ্বাস নিতে পারবে। সূর্যকুমার যাদব আজ মিডল অর্ডারে ভালো খেলেছে বলেই ওপেনিংয়ে অনেকটাই চাপ কাটিয়ে দিয়ে ব্যাট করতে পেরেছে পন্ত। সূর্যকুমার ভালো না খেললে ওপেনিংয়ে ওর খেলা হত কিনা সন্দেহ রয়েছে। টেস্ট ক্রিকেটেও পন্ত সফল হয়েছে। ফলে ওর মধ্যে সেই ক্ষমতাটা রয়েছে। নতুন বলটা ও ভাল খেলতে পারে। আমি কল্পনা করতে পারি টি-২০ বিশ্বকাপে সেমিফাইনালের মতন বড় স্টেজে একটা বিশ্বমানের আক্রমণের বিরুদ্ধে ও ওপেন করছে। সেই সম্ভাবনা প্রবল।’

বন্ধ করুন