বাংলা নিউজ > ময়দান > ডোপ টেস্টে ব্যর্থ সঞ্জিতা চানু, চার বছরের জন্য নিষিদ্ধ ভারোত্তোলক

ডোপ টেস্টে ব্যর্থ সঞ্জিতা চানু, চার বছরের জন্য নিষিদ্ধ ভারোত্তোলক

সঞ্জিতা চানু (ছবি-গেটি ইমেজ)

গত বছরেই ডোপ টেস্টে ফেল করেছিলেন ভারোত্তোলক সঞ্জিতা চানু। ন্যাশনাল অ্যান্টি ডোপিং এজেন্সি অর্থাৎ নাডার তরফে এই ডোপ টেস্ট করা হয়েছিল। তাতেই ব্যর্থ হয়েছিলেন তিনি। আর সেই কারণেই এবার তাঁর উপর নেমে এল শাস্তির খাঁড়া। চার বছরের নিষেধাজ্ঞার কবলে পড়লেন সঞ্জিতা চানু।

শুভব্রত মুখার্জি: গত বছরেই ডোপ টেস্টে ফেল করেছিলেন ভারোত্তোলক সঞ্জিতা চানু। ন্যাশনাল অ্যান্টি ডোপিং এজেন্সি অর্থাৎ নাডার তরফে এই ডোপ টেস্ট করা হয়েছিল। তাতেই ব্যর্থ হয়েছিলেন তিনি। আর সেই কারণেই এবার তাঁর উপর নেমে এল শাস্তির খাঁড়া। চার বছরের নিষেধাজ্ঞার কবলে পড়লেন সঞ্জিতা চানু। দুবারের কমনওয়েলথ গেমসের চ্যাম্পিয়নের উপর নেমে এল শাস্তির খাঁড়া। অ্যানাবোলিক স্টেরয়েড নিয়ে ধরা পড়েন তিনি। বিশ্ব অ্যান্টি ডোপিং এজেন্সি অর্থাৎ ওয়াডার নিষিদ্ধ ওষুধের তালিকায় থাকা ড্রোস্টানোলন মেটাবোলাইট সেবন করে এই নিষেধাজ্ঞার কবলে পড়েন তিনি।

গত বছর সেপ্টেম্বর-অক্টোবর মাসে গুজরাটে বসেছিল জাতীয় গেমসের আসর। সেখানেই প্রতিযোগিতা চলাকালীন রুটিনমাফিক মূত্র পরীক্ষা করা হয়েছিল সঞ্জিতা চানুর। যে পরীক্ষার ফল বেরনোর পরে দেখা যায় সেখানে নিষিদ্ধ ওষুধের উপস্থিতি রয়েছে। তৎক্ষণাৎ তাঁকে সাময়িকভাবে নিষিদ্ধ ঘোষণা করা হয়েছিল। এবার তাঁকে পাকাপাকিভাবে চার বছরের জন্য নিষিদ্ধ করা হল। বিষয়টি নিশ্চিত করেছেন ভারোত্তোলন ফেডারেশন অফ ইন্ডিয়ার প্রেসিডেন্ট সহদেব যাদব।

আরও পড়ুন… পেল না নাইটরা, কেন উইলিয়ামসনের পরিবর্ত হিসেবে দাসুন শানাকাকে নিয়ে নিল গুজরাট টাইটানস

সংবাদ সংস্থা পিটিআইকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি জানিয়েছেন, ‘নাডার তরফে সঞ্জিতা চানুকে চার বছরের জন্য নিষিদ্ধ করা হয়েছে।’ এই খবর নিঃসন্দেহে অত্যন্ত খারাপ খবর সঞ্জিতা চানুর জন্য। ফলে জাতীয় গেমসে জেতা রুপোটি তাঁর থেকে কেড়ে নেওয়া হবে। ২০১৪ কমনওয়েলথ গেমসে ৪৮ কেজি বিভাগে সোনা জিতেছিলেন সঞ্জিতা। সেবার তিনি হারিয়ে দিয়েছিলেন টোকিয়ো অলিম্পিক গেমসে ভারতের হয়ে পদকজয়ী মিরাবাই চানুকে। ২০১৮'র গোল্ড কোস্ট কমনওয়েলথ গেমসেও তিনি সোনা জিতেছিলেন। তবে সেবার সোনা জিতেছিলেন ৫৩ কেজি বিভাগে।

আরও পড়ুন… IPL 2023-এ করোনার থাবা! করোনা পজিটিভ ধারাভাষ্যকার আকাশ চোপড়া

মনিপুরেরর এই ভারোত্তোলকের কাছে যদিও সুযোগে রয়েছে এই নিষেধাজ্ঞার সিদ্ধান্তের বিরুদ্ধে আবেদন জানানোর। এবারেই প্রথম নয়। ২০১১ এশিয়ান চ্যাম্পিয়নশিপে ব্রোঞ্জপদকজয়ীর বিরুদ্ধে এর আগেও উঠেছিল ডোপিংয়ের অভিযোগ। ২০১৮ সালে বিশ্ব ওয়েটলিফটিং ফেডারেশন তাঁকে সাসপেন্ড করেছিল। ২০১৭'র নভেম্বর মাসে আমেরিকাতে অনুষ্ঠিত বিশ্ব চ্যাম্পিয়নশিপে তাঁর বিরুদ্ধে টেস্টোস্টেরন সেবনের অভিযোগ ছিল। যদিও ২০২০ সালে সঞ্জিতার মূত্রের নমুনা পরীক্ষাতে নিজেদের গাফিলতির কথা মেনে তাঁকে অভিযোগ থেকে রেহাই দিয়েছিল বিশ্ব ভারোত্তোলন ফেডারেশন।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

চিনে হাফ ম্যারাথনে গড়াপেটার অভিযোগ, ভিডিয়ো দেখলে চমকে যাবেন, শুরু তদন্ত IIT স্নাতক, তৃতীয় বারের চেষ্টায় UPSC-তে প্রথম স্থান পেলেন লখনউয়ের আদিত্য সাড়ে ৪ কোটি বাজেট মির্জার, টাকা ঘরে ফেরনো অসম্ভব, তবুও পার্ট ২ বানাব: অঙ্কুশ মেট্রোর পিলারে আগুন! সন্ধ্যার অফিস টাইমে ব্যাহত পরিষেবা, এখন পুরো লাইনে চলছে? নিয়োগ দুর্নীতিতে জড়িত পরেশকে ‘গুরুত্বপূর্ণ নেতা’ সম্বোধন মমতার, তোপ বিরোধীদের GTA নিয়োগ দুর্নীতিতে CBI অনুসন্ধানে আপত্তি রাজ্যের, কারণ জানতে চায় হাইকোর্ট অর্ধেক প্লেয়ার ইংরেজিই বোঝে না- RCB-র ব্যর্থতার গুরুতর দিকটি তুলে ধরলেন সেহওয়াগ একসঙ্গে ২৯ জন মাওবাদীকে নিকেশ করল যৌথবাহিনী, ছত্তিশগড়ে তুমুল গুলির লড়াই শুক্রর মেষে প্রবেশ, সময় বদলাবে ৩ রাশির, আয় বাড়বে, কাজে আসবে গতি 'রাস্তায় লোকজন বলে ধ্যাষ্টা জ্যাঠু’! 'নিম ফুলের মধু'র জ্য়াঠামশাই-এর কথায় রচনা…

Latest IPL News

অর্ধেক প্লেয়ার ইংরেজিই বোঝে না- RCB-র ব্যর্থতার গুরুতর দিকটি তুলে ধরলেন সেহওয়াগ ভারতীয় দল CSK-র মতো ড্যাডস আর্মি নয়, বুড়ো কার্তিককে T20 বিশ্বকাপে চান না ইরফান এক ঢিলে দুই পাখি, ইনস্টায় নির্মম রসিকতা কামিন্সের, নিশানায় ল্যাবুশান ও RCB-র মাঠ T20 WC-এর দলে থকাবেন হার্দিক? ২ ঘণ্টা বৈঠক রোহিত, দ্রাবিড়, আগরকরের- রিপোর্ট ‘ভাই তুই আর আমাদের জামা পরিস না’,কাকে মিনতি করলেন বিরাটের বন্ধু এবি ডিভিলিয়ার্স! এয়ারপোর্টে ছেলের মুখ দেখালেন অনুষ্কা, রইল শর্ত! ভামিকা-অকায়কে নিয়ে দেশে ফিরলেন SRH-এর ২৮৭ নিয়ে হইচই, T20-তে এক ইনিংসে ৩০০-র বেশি রান তোলার নজির আছে জানেন কি? ‘সব দোষ একা হার্দিকের নয়’,ডাগ আউটে কোচ বাউচারের ভূমিকা নিয়ে প্রশ্ন তুললেন মনোজ ১০ বলের বিধ্বংসী ইনিংসে ইতিহাসের পাতায় আবদুল সামাদ, ভারতীয়দের মধ্যে সবার সেরা ‘স্কোরের সামনে ৩ বসালে’…সানরাইজার্স হায়দরাবাদকে নতুন টার্গেট দিলেন হেড

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.