বাংলা নিউজ > ময়দান > 'অ্যাক্টিভ' সরফরাজ, 'ঠাণ্ডা' বাবর দুই অধিনায়কের মূল্যায়নে শাদাব খান
অধিনায়কের মূল্যায়নে শাদাব খান (Twitter/@ICC)

'অ্যাক্টিভ' সরফরাজ, 'ঠাণ্ডা' বাবর দুই অধিনায়কের মূল্যায়নে শাদাব খান

  • সরফরাজ আহমেদের নেতৃত্বে ২০১৭ সালের চ্যাম্পিয়ন্স ট্রফিতে চ্যাম্পিয়ন হয়েছিল পাকিস্তান। সেই আসরের ফাইনালে ভারতকে হারিয়ে ট্রফি জিতেছিল পাকিস্তান। আইসিসির এই ট্রফি জয়ে দেশকে অসাধারণ নেতৃত্ব দিয়ে শিরোপা জয় করে রীতিমতো নায়ক বনে গিয়েছিলেন সরফরাজ।

শুভব্রত মুখার্জি: সর্বশেষ ২০১৯ বিশ্বকাপে পাকিস্তান দলকে নেতৃত্ব দিয়েছিলেন তাদের ডানহাতি উইকেট রক্ষক ব্যাটার সরফরাজ আহমেদ। সেই দলের গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন স্পিন বোলিং অলরাউন্ডার শাদাব খান। কয়েক বছরের ব্যবধানে সরফরাজকে খারাপ ফর্ম এবং ফিটনেসের কারণে নেতৃত্ব হারাতে হয়। দল থেকেও বাদ পড়েন তিনি। পরবর্তীতে নতুন অধিনায়ক বাবর আজমের অধীনে খেলছেন শাদাব। ফলে বাবর এবং সরফরাজ দুইজনের নেতৃত্বকে কাছ থেকে দেখার সুযোগ হয়েছে শাদাবের। সেই সূত্রেই তিনি মনে করেন, অধিনায়ক হিসেবে সরফরাজ অনেক বেশি সক্রিয় ছিলেন। তবে বাবর শান্ত স্বভাবের।

শাদাব জানিয়েছেন, 'মাঠে একজন সক্রিয় অধিনায়ক ছিলেন সরফরাজ। বাবর তার আবেগকে খুব বেশি জনসমক্ষে আনেন না। তিনি অনেক বেশি শান্ত থাকেন। বাবর তার অধিনায়কত্বের শুরুর দিকে চাপে ছিল, তবে সে এখন ভালোভাবে ধীরস্থির হয়ে গিয়েছে।'

শাদাব বলেন, 'আমি টেস্ট ক্রিকেট খেলতে চাই, কিন্তু সত্যি কথা বলতে এই মুহূর্তে টেস্ট স্কোয়াডে জায়গা করে নিতে পারবো না। আমি বেশ কিছুদিন ধরে প্রথম-শ্রেণীর ক্রিকেট খেলিনি। কিন্তু আমি ফের ফিরে আসতে চাই। এটি অভিজাত ফর্ম্যাট কারণ আপনার দেশের হয়ে টেস্ট ক্রিকেট খেলার চেয়ে আকর্ষণীয় আর কিছু নেই।'

প্রসঙ্গত সরফরাজ আহমেদের নেতৃত্বে ২০১৭ সালের চ্যাম্পিয়ন্স ট্রফিতে চ্যাম্পিয়ন হয়েছিল পাকিস্তান। সেই আসরের ফাইনালে ভারতকে হারিয়ে ট্রফি জিতেছিল পাকিস্তান। আইসিসির এই ট্রফি জয়ে দেশকে অসাধারণ নেতৃত্ব দিয়ে শিরোপা জয় করে রীতিমতো নায়ক বনে গিয়েছিলেন সরফরাজ। এরপর ২০১৯ বিশ্বকাপেও তার নেতৃত্বে খেলেছে পাকিস্তান। তবে দল হিসেবে ব্যর্থ হয় পাকিস্তান। ফলে নেতৃত্ব হারান তিনি। এরপর পাকিস্তান দলের নেতৃত্ব পান বাবর। বাবরের অধীনে এখনও পর্যন্ত সমর্থকদের প্রত্যাশা পূরণ করতে সক্ষম হয়েছে দল। ২০২১ সালে টি-২০ বিশ্বকাপেও সেমিফাইনালে খেলেছিল বাবরের নেতৃত্বাধীন পাকিস্তান।

বন্ধ করুন