বাংলা নিউজ > ময়দান > সত্যজিৎ স্মরণে কমলেশ্বর বললেন 'হাম দেখেঙ্গে', কুর্নিশ দর্শকদের
প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দাদাসাহেব ফালকে পুরস্কারজয়ী চলচ্চিত্র পরিচালক আদুর গোপালকৃষ্ণন
প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দাদাসাহেব ফালকে পুরস্কারজয়ী চলচ্চিত্র পরিচালক আদুর গোপালকৃষ্ণন

সত্যজিৎ স্মরণে কমলেশ্বর বললেন 'হাম দেখেঙ্গে', কুর্নিশ দর্শকদের

  • দর্শকদের পক্ষ থেকে অভূতপূর্ব সাড়া পেয়ে আপ্লুত অনুষ্ঠানের আয়োজকরা। প্রাচ্য ও পাশ্চাত্য সঙ্গীতের ক্যানভাসে সত্যজিতকে নিয়ে কল্যাণ সেন বরাটের পরিচালনায় মিউজিক কনসার্টে মেতে ওঠেন সমবেত দর্শক।

অরুণাভ রাহারায়: আজ সত্যজিৎ রায়ের জন্মবার্ষিকীতে 'সত্যের জিৎ' শিরোনামের একটি মনজ্ঞ অনুষ্ঠান আয়োজন করা হয় কলা মন্দিরে। শ্রোতার ভিড়ে উপচে পড়ে অডিটোরিয়াম। কোভিড পরবর্তী সময় এমন দৃশ্য সচরাচর দেখা যায় না। কিন্তু সত্যজিৎ রায়ের টানে আজ জমায়েত হয়েছিলেন নানা প্রজন্মের মানুষ। অনুষ্ঠানের আয়োজক সত্যজিৎ রায় জন্মশতবর্ষ কমিটি। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দাদাসাহেব ফালকে পুরস্কারজয়ী চলচ্চিত্র পরিচালক আদুর গোপালকৃষ্ণন। তিনি তাঁর বক্তব্যের মধ্যে দিয়ে প্রবাদপ্রতিম চলচ্চিত্রকার সত্যজিৎ রায়কে স্মরণ করেন।

মঞ্চে উপস্থিত ছিলেন তরুণ মজুমদার, পবিত্র সরকার, সমীক বন্দ্যোপাধ্যায়, কল্যাণ সেন বরাট, সব্যসাচী চক্রবর্তী, কমলেশ্বর মুখোপধ্যায় প্রমুখ। প্রত্যেকের বক্তব্যে উঠে আসে সত্যজিৎ রায়ের নানা সৃজনশীল কাজের প্রসঙ্গ। অনুষ্ঠানে Ray in the Truth নামের একটি তথ্যচিত্র দেখানো হয়। ১৫ মিনিটের এই তথ্যচিত্রের পরিচালক মনীষ ঘোষ। শর্টফিল্ম, ছবি আঁকা-সহ নানা বিভাগে নানা বয়সের প্রতিভাকে আজ সম্মানিত করা হয় সত্যজিৎ রায় জন্মশতবর্ষ কমিটির পক্ষ থেকে। আজ সকালে সত্যজিৎ রায়ের বাসভবনে অনুষ্ঠিত একটি অনুষ্ঠানের ভিডিয়ো দেখানো হয় জায়েন্ট স্ক্রিনে। প্রকাশিত হয় সম্মাননা-গ্রন্থ 'সত্যজিৎ সন্দেশ'।

দর্শকদের পক্ষ থেকে অভূতপূর্ব সাড়া পেয়ে আপ্লুত অনুষ্ঠানের আয়োজকরা। প্রাচ্য ও পাশ্চাত্য সঙ্গীতের ক্যানভাসে সত্যজিতকে নিয়ে কল্যাণ সেন বরাটের পরিচালনায় মিউজিক কনসার্টে মেতে ওঠে সমবেত দর্শক। সত্যজিৎ রায়ের সঙ্গীত ভাবনাকে এভাবে মঞ্চে উপস্থাপিত করা যেন অসাধ্য সাধন। অনুষ্ঠান সঞ্চালনার দায়িত্বে ছিলেন মধুবন্তী মৈত্র ও তপারতি গঙ্গোপাধ্যায়। কমলেশ্বর মুখোপাধ্যায় তাঁর বক্তব্যে বলেন, এই কঠিন সময় সত্যজিৎ রায়কে বড় প্রয়োজন। ভোগবাদ, সাম্রাজ্যবাদের বিরুদ্ধে তাঁর একেকটি পদক্ষেপ আজও অবিস্মরণীয়। এরপরেই কমলেশ্বর ফয়েজ আহমেদ ফয়েজের লাইন উচ্চারণ করেন, 'হাম দেখেঙ্গে'। আর তখনই অডিটোরিয়াম ভর্তি শ্রোতা হাততালির মধ্যে দিয়ে তাঁর দৃঢ়তাকে কুর্নিশ জানায়।

বন্ধ করুন