বাংলা নিউজ > ময়দান > প্রতি দু’বছর অন্তর হোক বিশ্বকাপ ফুটবল, প্রস্তাব সৌদি আরবের
কাতার বিশ্বকাপের প্রস্তুতি (ছবি: গুগল)
কাতার বিশ্বকাপের প্রস্তুতি (ছবি: গুগল)

প্রতি দু’বছর অন্তর হোক বিশ্বকাপ ফুটবল, প্রস্তাব সৌদি আরবের

  • বর্তমান রীতি মেনে প্রতি চার বছর অন্তর খেলা হয় বিশ্বকাপ ফুটবল। সেই মত ২০২২ সালে কাতারে হওয়ার কথা বিশ্বকাপ ফুটবল। তবে এবার সেই চিরাচরিত ধারণা থেকে দূরে সরে এসে দু’বছর পরপর বিশ্বকাপ ফুটবল চায় সৌদি আরব।

শুভব্রত মুখার্জি: বর্তমান রীতি মেনে প্রতি চার বছর অন্তর খেলা হয় বিশ্বকাপ ফুটবল। সেই মত ২০২২ সালে কাতারে হওয়ার কথা বিশ্বকাপ ফুটবল। তবে এবার সেই চিরাচরিত ধারণা থেকে দূরে সরে এসে দু’বছর পরপর বিশ্বকাপ ফুটবল চায় সৌদি আরব।

সৌদি আরব আনুষ্ঠানিকভাবে নতুন এক প্রস্তাব পেশ করেছে বিশ্ব ফুটবলের নিয়ামক সংস্থা ফিফার কাছে। ছেলে ও মেয়েদের জন্য দুই বছর পরপর বিশ্বকাপ আয়োজিত হোক এমনটাই চায় আরবের এই দেশটি। খবরটি নিশ্চিত করেছে ফিফা।

দুই বছর অন্তর বিশ্বকাপ আয়োজনের সম্ভাবনা এবং তার প্রভাব নিয়ে ভাবনা-চিন্তা করা’র অনুরোধ করা হয়েছে ফিফাকে। ২১১ সদস্য দেশকে নিয়ে হওয়া ফিফার বার্ষিক অধিবেশন কংগ্রেসে এই প্রস্তাব পেশ করা হবে। সুইজারল্যান্ডের জুরিখে অনলাইনের মাধ্যমে এই কংগ্রেস অনুষ্ঠিত হবে। উল্লেখ্য বিশ্বকাপের চূড়ান্তপর্বে বেশ কয়েকবার এশিয়া মহাদেশের প্রতিনিধিত্ব করেছে সৌদি আরব।

প্রসঙ্গত বলা যায় ফিফা সভাপতি ইনফান্তিনো এর আগে মেয়েদের বিশ্বকাপ দুই বছর পরপর আয়োজনের কথা বলেছিলেন। ২০২৩ সালে মেয়েদের বিশ্বকাপ অনুষ্ঠিত হবে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে। এই বিশ্বকাপে দল সংখ্যা ২৪ থেকে ৩২ করার সিদ্ধান্ত আগেই নিয়েছে ফিফা। প্রতিটি বিশ্বকাপ থেকে আনুমানিক ৬ বিলিয়ন ডলার আয় হয় ফিফার। সৌদি আরবের যুক্তি এর ফলে আয় বাড়তে পারে ফিফার। তাই ফিফা এই প্রস্তাব যে আলাদা গুরুত্ব দিয়ে দেখবে তা বলাই বাহুল্য।

বন্ধ করুন