বাড়ি > ময়দান > ICC চেয়ারম্যান পদে সৌরভের দাবি আরও জোরালো করলেন সাঙ্গাকারা
সৌরভ গঙ্গোপাধ্যায়। ছবি- পিটিআই।
সৌরভ গঙ্গোপাধ্যায়। ছবি- পিটিআই।

ICC চেয়ারম্যান পদে সৌরভের দাবি আরও জোরালো করলেন সাঙ্গাকারা

  • BCCI প্রেসিডেন্টের নেতৃত্ব দেওয়ার সহজাত ক্ষমতাকে কুর্নিশ MCC সভাপতির।

শুধু ক্রিকেটার হিসেবেই নয়, একজন নেতা হিসেবেও সৌরভ গঙ্গোপাধ্যায় কতটা গ্রহণযোগ্য, দিনে দিনে ক্রমশ তার প্রমাণ মিলছে। টিম ইন্ডিয়ার সর্বকালের অন্যতম সেরা ক্যাপ্টেন হিসেবে সৌরভ ইতিমধ্যেই নিজেকে প্রতিষ্ঠিত করেছেন। তবে খেলা ছাড়ার পরেও আন্তর্জাতিক ক্রিকেটকে নেতৃত্ব দেওয়ার জন্য তাঁর এমন প্রয়োজনীয়তা অনুভব করবে ক্রিকেট বিশ্ব, তা আগে থেকে বোঝা সম্ভব ছিল না।

খেলা ছেড়েছেন বটে, তবে ক্রিকেট ছাড়েননি। ক্রিকেট কেরিয়ারে ইতি টানার পর প্রশাসনিক কেরিয়ার শুরু করেন সৌরভ। প্রথমে সিএবি প্রেসিডেন্ট এবং পরে বিসিসিআই সভাপতি হিসেবে নিজেকে সাফল্যের সঙ্গে বিশ্বমঞ্চে তুলে ধরেন মহারাজ। যার ফলেই এবার শশাঙ্ক মনোহরের ছেড়ে যাওয়া আইসিসি চেয়ারম্যান পদে সৌরভকে দেখতে চাইছে ক্রিকেট বিশ্ব।

শুরুতে ডেভিড গাওয়ার, গ্রেম স্মিথরা সওয়াল করেন সৌরভের আইসিসি চেয়ারম্যান হওয়া নিয়ে। প্রতিবেশী দেশ পাকিস্তান থেকেও কানেরিয়াদের সমর্থন পেয়ে যান বিসিসিআই সভাপতি। এবার সৌরভকে আইসিসি চেয়ারম্যান পদের যোগ্য ব্যক্তি বলে উল্লেখ করলেন প্রাক্তন শ্রীলঙ্কা অধিনায়ক তথা এমসিসি সভাপতি কুমার সাঙ্গাকারা।

আন্তর্জাতিক ক্রিকেটের প্রশাসনিকমহলের অত্যন্ত উচ্চপদে রয়েছেন সাঙ্গা নিজে। স্বাভাবিকভাবেই তাঁর এমন দাবি আইসিসিতে সৌরভের হাওয়া আরও জোরালো করল সন্দেহ নেই।

সৌরভের আইসিসি চেয়ারম্যান হওয়ার প্রাসঙ্গিকতা নিয়ে সাঙ্গাকারা বলেন, ‘আমি মনে করি যে, সৌরভ নিশ্চিতভাবেই পরিবর্তন আনতে পারে। আমি দাদার একজন বড় অনুরাগী। সেটা শুধু ও কত বড় মাপের ক্রিকেটার, তার জন্য নয়। বরং ওর ক্রিকেট মস্তিষ্কের জন্য। ওর মনে খেলাটার জন্য অকৃত্রিম ভালোবাসা রয়েছে। শুধু একারণেই যদি ও আইসিসিতে থাকে, তবে ওর কাছে এটা বিবেচ্য হবে না কোন দেশের প্রতিনিধি ও। ভারত, শ্রীলঙ্কা নাকি ইংল্যান্ড, কোথা থেকে এসেছে সেটা না ভেবে সারা বিশ্বের ক্রিকেটের উন্নতিতে কাজ করতে পারবে সৌরভ।’

সাঙ্গাকারা আরও বলেন, ‘আইসিসিতে থাকতে হলে মাইন্ডসেট আন্তর্জাতিক হওয়া দরকার। সৌরভের ক্ষেত্রে সুবিধা হল, ওর ভাবনাটা এমন যে, ও একজন ক্রিকেটার। ও যা করবে, সেটা ক্রিকেটের জন্য। আমি সৌরভকে অনেক আগে থেকে দেখছি। জানি বিসিসিআই সভাপতি হওয়ার আগেও ও সারা বিশ্বের ক্রিকেটারদের সঙ্গে কীভাবে সুসম্পর্ক তৈরি করত। নিঃসন্দেহে দাদা আইসিসি চেয়ারম্যান হওয়ার জন্য অত্যন্ত যোগ্য প্রার্থী।’

বন্ধ করুন