বাংলা নিউজ > ময়দান > সুপ্রিম কোর্টে রাস্তা সাফ সৌরভের, পরবর্তী BCCI নির্বাচন কি ওয়াকওভার?
সৌরভ গঙ্গোপাধ্যায় (PTI)

সুপ্রিম কোর্টে রাস্তা সাফ সৌরভের, পরবর্তী BCCI নির্বাচন কি ওয়াকওভার?

কোটের রায়ে আগামী তিন বছরের জন্য প্রেসিডেন্ট থাকতে আইনি বাধা থাকল না। 

কুলিং অফ পিরিয়ড সংক্রান্ত নিয়ম শিথিল করেছে সুপ্রিম কোর্ট। ফলে ভারতীয় ক্রিকেটের মসনদে অধিষ্ঠান করার ক্ষেত্রে কোনও আইনি বাধা নেই সৌরভ গঙ্গোপাধ্যায়ের। কিন্তু একেবারে সহজেই তিনি আগামী তিন বছরের জন্য বিসিসিআই প্রেসিডেন্ট থাকতে পারবেন, সেটা এখনই হলফ করে বলা যাবে না। উল্লেখ্য ২০১৯ সালের অক্টোবরে বিনা প্রতিদ্বন্দ্বীতায় প্রেসিডেন্ট হন সৌরভ। তার আগে ৩৩ মাস ধরে বোর্ডের প্রশাসকদের হাতে ছিল বিশ্বের সবচেয়ে ধনী ক্রিকেট বোর্ডের দায়িত্ব।

বিসিআইয়ের এক বরিষ্ঠ কর্তা হিন্দুস্তান টাইমসকে জানিয়েছেন যে নিয়ম বদলানোয় শুধু সৌরভ নয়, আরো কিছু সদস্যও এই পদের জন্য লড়তে পারবেন। তাই শেষ পর্যন্ত কী হয় সেটা সময়ই বলবে। বিসিসিআই-এর বার্ষিক সাধারণ সভায় এই নিয়ে আলোচনা হবে ও সিদ্ধান্ত গৃহীত হবে।

নভেম্বরের শেষে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের নির্বাচন। সেদিকেও নজর আছে ভারতীয় বোর্ডের। বর্তমান চেয়ারম্যান গ্রেগ বার্কলে আরো একটি টার্ম এই পদে থাকতে চান। তবে ভারতীয় বোর্ড কী চায় সেটা এখনও নিশ্চিত নয়। তবে সুপ্রিম সিদ্ধান্তে মোটের ওপর স্বস্তির নিঃশ্বাস ক্রিকেট বোর্ড জুড়ে। বিসিসিআইয়ের কোষাধ্যক্ষ অরুণ ধুমল বলেন যে কোনও বিশেষ ব্যক্তির জন্য তারা আদালতে চান নি। বোর্ডের হিতেই গিয়েছিলেন কারণ প্রশাসকরা লম্বা সময়ের জন্য না থাকলে তারা তাদের ভিশনটা রূপায়ণ করতে পারেন না।

একই কথা বলেন প্রাক্তন সচিব নিরঞ্জন শাহ। একটানা পদে না থাকলে কাজে ব্যাঘাত ঘটে বলেই তাঁর মত। তবে এখানে কোনও একচেটিয়া রাজ চলেনা, কারণ প্রত্যেকবার ভোটে জিতে আসতে হয় বলেই তিনি চান। অর্থাৎ ক্রীড়া প্রশাসকদের মতে আইনি ছাড়পত্র পাওয়ায় সুবিধা হল। তারপর পদে থাকা না থাকা কাজের ওপর নির্ভর করবে। সৌরভ গঙ্গোপাধ্যায়ের কাজ নিয়ে বোর্ড সদস্যদের মূল্যায়ন জানা যাবে মাস দুয়েকের মধ্যে। তবে ওয়াকওভার হবে, সেটা আদৌ এখনই বলা যায় না।

 

বন্ধ করুন