বাংলা নিউজ > ময়দান > ভয় দেখাচ্ছে নতুন Covid-19 ভেরিয়েন্ট! বাতিল করা হল মহিলাদের বিশ্বকাপ বাছাই পর্বের সবকটি ম্যাচ
বাছাই পর্ব না খেলেই বিশ্বকাপের মূল পর্বে পৌঁছাল পাকিস্তানের মহিলা দল 
বাছাই পর্ব না খেলেই বিশ্বকাপের মূল পর্বে পৌঁছাল পাকিস্তানের মহিলা দল 

ভয় দেখাচ্ছে নতুন Covid-19 ভেরিয়েন্ট! বাতিল করা হল মহিলাদের বিশ্বকাপ বাছাই পর্বের সবকটি ম্যাচ

  • মহিলাদের বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচ বাতিল করল আইসিসি। বাংলাদেশ, পাকিস্তান এবং ওয়েস্ট ইন্ডিজের দল র‍্যাঙ্কিংয়ের ভিত্তিতে ২০২২ মহিলা বিশ্বকাপের জন্য যোগ্যতা অর্জন করেছে। একই সময়ে, শ্রীলঙ্কা এবং আয়ারল্যান্ড পরবর্তী চক্রের জন্য আইসিসি ইভেন্টে যোগ দেবে।

মহিলাদের বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচ বাতিল করল আইসিসি। জিম্বাবোয়ের হারারেতে নয় দলের বাছাইপর্বের ম্যাচ হওয়ার কথা ছিল। কিন্তু আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (ICC) অবিলম্বে কার্যকরভাবে জিম্বাবোয়েতে চলতি মহিলা ক্রিকেট বিশ্বকাপ বাছাইপর্ব বাতিল করেছে। দক্ষিণ আফ্রিকায় করোনার নতুন রূপ ছড়িয়ে পড়ায় আইসিসি এই সিদ্ধান্ত নিয়েছে।

শনিবার একজন সদস্য করোনায় আক্রান্ত হয়েছেন। ২৭ নভেম্বর অর্থাৎ শনিবার শ্রীলঙ্কা ক্রিকেট দলের একজন সহকারী সদস্যকেও করোনা পজিটিভ পাওয়া গেছে। এরপর শনিবার শ্রীলঙ্কা ও ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার কোয়ালিফায়ার ম্যাচটি হতে পারেনি। এখন বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জনকারী দল র‌্যাঙ্কিংয়ের ভিত্তিতে নির্বাচন করা হবে।

২০২২ সালে নিউজিল্যান্ডে অনুষ্ঠিত হবে বিশ্বকাপ। লিগ পর্বের ম্যাচগুলো বর্তমানে কোয়ালিফায়ার রাউন্ডে খেলা হচ্ছিল। এ কারণে ২০২২ সালে নিউজিল্যান্ডে অনুষ্ঠেয় বিশ্বকাপের জন্য তিনটি দল নির্ধারণ করা হয়েছিল। এছাড়াও, আইসিসি মহিলা চ্যাম্পিয়নশিপের পরবর্তী চক্রের জন্য দুটি নতুন দল নির্ধারণ করার দরকার ছিল। 

টুর্নামেন্ট বাতিল হওয়ায় হতাশ অনেকেই। আইসিসি হেড অফ ইভেন্ট ক্রিস টেটলি বলেছেন: ‘আমরা হতাশ হয়ে বলছি যে বেশ কয়েকটি দেশ আফ্রিকান দেশগুলিতে ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপের পরে টুর্নামেন্টটি বাতিল করা হচ্ছে। এই সিদ্ধান্তটি খুব সংক্ষিপ্ত নোটিশে নেওয়া হয়েছে এবং নতুন সংস্করণটি দলগুলিকেও ঝুঁকির মধ্যে ফেলেছে। এখন দলগুলোও ফিরতে অসুবিধায় পড়বে।’

ক্রিস আরও বলেছেন, ‘আমরা বিভিন্ন বিকল্পের দিকেও নজর দিয়েছি, কিন্তু ইভেন্টটি আয়োজন করা সম্ভব নয়। জিম্বাবোয়ে থেকে সব দলকে ফিরিয়ে দিতে আমরা সর্বোচ্চ চেষ্টা করছি। বাংলাদেশ, পাকিস্তান এবং ওয়েস্ট ইন্ডিজের দল র‍্যাঙ্কিংয়ের ভিত্তিতে ২০২২ মহিলা বিশ্বকাপের জন্য যোগ্যতা অর্জন করেছে। একই সময়ে, শ্রীলঙ্কা এবং আয়ারল্যান্ড পরবর্তী চক্রের জন্য আইসিসি ইভেন্টে যোগ দেবে।’

দক্ষিণ আফ্রিকা-নেদারল্যান্ডের একদিনের সিরিজও স্থগিত করা হয়েছে। নতুন করোনা ভেরিয়েন্ট 'ওমিক্রন'-এর কারণে দক্ষিণ আফ্রিকা ও নেদারল্যান্ডসের মধ্যে তিন ম্যাচের ওয়ানডে সিরিজও স্থগিত করা হয়েছে। এই ঘোষণা করে ক্রিকেট দক্ষিণ আফ্রিকার সিইও ফলেসি মোসেকি বলেছেন যে আমরা হতাশ, কিন্তু পরিস্থিতির কারণে বাধ্য হয়েছি। সফরকারী দলের নিরাপত্তা আমাদের কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ।

বন্ধ করুন