বাংলা নিউজ > ময়দান > অনূর্ধ্ব-১৯ T20 বিশ্বকাপের সূচি ঘোষিত, কবে কাদের বিরুদ্ধে লড়াইয়ে নামবে ইন্ডিয়া? ভারত-পাক ম্যাচ দেখা যাবে কি?
এই প্রথমবার অনুষ্ঠিত হবে অনূর্ধ্ব-১৯ মহিলা টি-২০ বিশ্বকাপ। ছবি- ক্রিকেট সাউথ আফ্রিকা টুইটার।

অনূর্ধ্ব-১৯ T20 বিশ্বকাপের সূচি ঘোষিত, কবে কাদের বিরুদ্ধে লড়াইয়ে নামবে ইন্ডিয়া? ভারত-পাক ম্যাচ দেখা যাবে কি?

  • এই প্রথমবার অনুষ্ঠিত হতে চলেছে অনূর্ধ্ব-১৯ মহিলা T20 ক্রিকেট বিশ্বকাপ। কবে কোথায় বসবে বিশ্বকাপের আসর? কতগুলি দল অংশ নেবে? কোন দল কোন গ্রুপে রয়েছে? কোন ফর্ম্যাটে খেলা হবে টুর্নামেন্ট? ভারত-পাক লড়াই দেখা যাবে কি? জেনে নিন খুঁটিনাটি তথ্য।

এই প্রথমবার আয়োজিত হতে চলেছে আইসিসি অনূর্ধ্ব-১৯ মহিলা টি-২০ বিশ্বকাপ। কবে কোথায় বসবে টুর্নামেন্টের উদ্বোধনী আসর, তা নির্ধারিত হয়েছে আগেই। এবার প্রকাশিত হল টুর্নামেন্টের সূচি। জেনে নেওয়া যাক প্রথম অনূর্ধ্ব-১৯ মহিলা টি-২০ বিশ্বকাপের খুঁটিনাটি।

কবে অনুষ্ঠিত হবে টুর্নামেন্ট:
২০২৩ সালের ১৪ জানুয়ারি শুরু হবে উদ্বোধনী অনূর্ধ্ব-১৯ মহিলা টি-২০ বিশ্বকাপ। চলবে ২৯ জানুয়ারি পর্যন্ত। ১৫ দিনে মোট ৪১টি ম্যাচ খেলা হবে টুর্নামেন্টে। গ্রুপ লিগে প্রতিদিন ৪টি করে ম্যাচ খেলা হবে। উদ্বোধনী ম্যাচে অস্ট্রেলিয়া মাঠে নামবে বাংলাদেশের বিরুদ্ধে।

কোথায় অনুষ্ঠিত হবে অনূর্ধ্ব-১৯ মহিলা টি-২০ বিশ্বকাপ:
দক্ষিণ আফ্রিকার বেনোনি ও পোচেস্ট্রুমে বসবে অনূর্ধ্ব-১৯ মহিলা টি-২০ বিশ্বকাপের আসর। ২০২০ সালে এই দু'টি শহরেই আয়োজিত হয়েছিল অনূর্ধ্ব-১৯ ছেলেদের বিশ্বকাপ।

কতগুলি দল অংশ নেবে টুর্নামেন্ট:
মোট ১৬টি দল অংশ নেবে উদ্বোধনী অনূর্ধ্ব-১৯ মহিলা টি-২০ বিশ্বকাপে। আইসিসির ১১টি পূর্ণ সদস্য দলের সঙ্গে ৫টি সহযোগী দল মাঠে নামবে। আয়োজক দক্ষিণ আফ্রিকা ছাড়া বিশ্বকাপে অংশ নেবে অস্ট্রেলিয়া, বাংলাদেশ, শ্রীলঙ্কা, আমেরিকা যুক্তরাষ্ট্র, ইংল্যান্ড, পাকিস্তান, জিম্বাবোয়ে, রওয়ান্ডা, আয়ারল্যান্ড, ইন্দোনেশিয়া, নিউজিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, ভারত, আমিরশাহি ও স্কটল্যান্ড।

আরও পড়ুন:- T20 World Cup 2022: ৬ বছর আগে মোটে ৪টি ঘরোয়া টি-২০ খেলেছেন, নারিনকে টপকে বিশ্বকাপ দলে ঢোকা এই ক্রিকেটারকে চিনে নিন

কোন ফর্ম্যাটে খেলা হবে টুর্নামেন্ট:
১৬টি দলকে চারটি গ্রুপে ভাগ করা হবে। প্রতিটি গ্রুপের ৩টি করে দলে সুপার সিক্স রাউন্ডের যোগ্যতা অর্জন করবে। সুপার সিক্স রাউন্ড অনুষ্ঠিত হবে ২টি আলাদা গ্রুপে। এ-গ্রুপের দলগুলি মাঠে নামবে ডি-গ্রুপের দলগুলির বিরুদ্ধে। বি-গ্রুপের দলগুলি খেলতে নামবে সি-গ্রুপের দলগিুলির বিরুদ্ধে। সুপার সিক্সের ২টি গ্রুপের ২টি করে দল সেমিফাইনালের যোগ্যতা অর্জন করবে এবং দুই সেমিফাইনালের বিজয়ী দল খেলবে ফাইনাল ম্যাচ।

টুর্নামেন্টের গ্রুপ বিভাগ:
এ-গ্রুপ: অস্ট্রেলিয়া, বাংলাদেশ, শ্রীলঙ্কা, আমেরিকা যুক্তরাষ্ট্র
বি-গ্রুপ: ইংল্যান্ড, পাকিস্তান, জিম্বাবোয়ে, রওয়ান্ডা
সি-গ্রুপ: আয়ারল্যান্ড, ইন্দোনেশিয়া, নিউজিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ
ডি-গ্রুপ: ভারত, দক্ষিণ আফ্রিকা, আমিরশাহি, স্কটল্যান্ড

আরও পড়ুন:- Road Safety World Series: অনুরাগীদের দিকে কঠিন প্রশ্ন ছুঁড়লেন সচিন, উত্তর খুঁজতে গিয়ে মাথার চুল ছিঁড়তে হবে নিশ্চিত

ভারতের গ্রুপ লিগের সূচি:
১৪ জানুয়ারি: বনাম দক্ষিণ আফ্রিকা (বেনোনি)
১৬ জানুয়ারি: বনাম আমিরশাহি (বেনোনি)
১৮ জানুয়ারি: বনাম স্কটল্যান্ড (বেনোনি)

ভারত-পাকিস্তান ম্যাচের সম্ভাবনা:
টুর্নামেন্টে ভারত রয়েছে ডি-গ্রুপে। পাকিস্তান রয়েছে বি-গ্রুপে। সুতরাং গ্রুপ লিগে দু'দলের লড়াই দেখা যাবে না। সুপার সিক্সে ডি-গ্রুপের সঙ্গে বি-গ্রুপের মুখোমুখি হওয়ার সম্ভাবনা নেই। তাই সুপার সিক্স পর্যায়েও ভারত-পাক লড়াই দেখা যাবে না। সুতরাং, দু'দল সেমিফাইনালে উঠলে এবং সুপার সিক্সে কোনও একদল এক নম্বরে এবং অপর দল দু'নম্বরে থাকলে তবেই ভারত-পাকিস্তান ম্যাচ দেখা যেতে পারে অনূর্ধ্ব-১৯ মহিলা টি-২০ বিশ্বকাপে। তা নাহলে যদি উভয় দল ফাইনালে ওঠে, সেক্ষেত্রে একে অপরের বিরুদ্ধে মাঠে নামতে পারে ভারত ও পাকিস্তান।

বন্ধ করুন