বাংলা নিউজ > ময়দান > WC-এর মোট ৪৮টি ম্যাচ কোথায় হবে? তালিকা তৈরি, জানা যাবে কবে? আপডেট দিলেন জয় শাহ

WC-এর মোট ৪৮টি ম্যাচ কোথায় হবে? তালিকা তৈরি, জানা যাবে কবে? আপডেট দিলেন জয় শাহ

নরেন্দ্র মোদী স্টেডিয়ামে এই বছরের শেষের দিকে ওডিআই বিশ্বকাপের ফাইনাল আয়োজন করতে চলেছে বিসিসিআই।

দশ দলের বিশ্বকাপ ৫ অক্টোবর থেকে ১৯ নভেম্বরের মধ্যে অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও, বিসিসিআই এখনও সূচি চূড়ান্ত করতে পারেনি। টুর্নামেন্ট শুরু হতে আর মাত্র চার মাস বাকি। ৪৬ দিনের মেয়াদ জুড়ে তিনটি নকআউট খেলা সহ মোট ৪৮টি ম্যাচ খেলা হবে। 

ওভালে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের সময়েই ২০২৩ বিশ্বকাপের সময়সূচী ঘোষণ করা হবে। বিসিসিআই সেক্রেটারি জয় শাহ সাংবাদিকদের এ কথা বলেছেন। বিসিসিআই ইতিমধ্যে বিশ্বকাপের ম্যাচের জন্য ভারতের এক ডজনেরও বেশি জায়গার তালিকা তৈরি করেছে। এবং চূড়ান্ত সংক্ষিপ্ত তালিকাটি শীঘ্রই আইসিসি-র সঙ্গে ভাগ করা হবে।

আমদাবাদে বিসিসিআইয়ের বিশেষ সাধারণ সভার পরে একটি মিডিয়া ব্রিফিংয়ের সময়ে জয় শাহ এই মন্তব্য করেন। দশ দলের বিশ্বকাপ ৫ অক্টোবর থেকে ১৯ নভেম্বরের মধ্যে অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও, বিসিসিআই এখনও সূচি চূড়ান্ত করতে পারেনি। টুর্নামেন্ট শুরু হতে আর মাত্র চার মাস বাকি।

৪৬ দিনের মেয়াদ জুড়ে তিনটি নকআউট খেলা সহ মোট ৪৮টি ম্যাচ খেলা হবে। আমদাবাদের পাশাপাশি, বিসিসিআই-এর তালিকায় যে শহরগুলি রয়েছে, সেগুলি হল- বেঙ্গালুরু, চেন্নাই, দিল্লি, ধর্মশালা, গুয়াহাটি, হায়দরাবাদ, কলকাতা, লখনউ, ইন্দোর, রাজকোট, মুম্বই এবং তিরুঅনন্তপুরম। এর থেকে পরিষ্কার নাগপুর এবং পুনে এখনও বিবেচনাধীন। সম্ভবত লিগ ম্যাচগুলি ১০টি শহরে অনুষ্ঠিত হবে, আরও দু'টি শহরে মূল টুর্নামেন্টের আগে প্রস্তুতি ম্যাচগুলি অনুষ্ঠিত হবে।

আরও পড়ুন: রিজার্ভ ডে-তেও বৃষ্টির সম্ভাবনা পুরো উড়িয়ে দেওয়া যাচ্ছে না, তবে ম্যাচ হয়তো ভাসবে না

এসিসির বৈঠকে আনুষ্ঠানিক ভাবে এশিয়া কাপ নিয়ে আলোচনা হবে:

ভারত এবং পাকিস্তানের মধ্যে অচলাবস্থার কারণে সেপ্টেম্বরে এশিয়া কাপের সময়সূচী নিয়ে টালবাহানা চলছে। তবে জয় শাহ দাবি করেছেন, এক সপ্তাহ পরে এশিয়ান ক্রিকেট কাউন্সিলের (এসিসি) একটি জরুরি বৈঠকের পরে, সেই বিষয়ে ঘোষণা করা হবে।

বিসিসিআই সচিব এবং এসিসি প্রধান জয় শাহ বলেছেন, ‘এসিসি সদস্য(টেস্ট প্লেয়িং দেশগুলি) এবং সহযোগী দেশগুলির সঙ্গে আমাদের বৈঠকের পরে ২০২৩ এশিয়া কাপের ভবিষ্যত নির্ধারণ করা হবে।’

আরও পড়ুন: ভারতীয় জার্সিতে ধোনির শেষ ম্যাচ ছিল বৃষ্টিবিঘ্নিত, আম্পায়ার ছিলেন রড টাকার, একই চিত্রনাট্য IPL 2023 ফাইনালে

এশিয়ান ক্রিকেট কাউন্সিলের বর্তমান সভাপতি আরও বলেছেন, ২০২৩ এশিয়া কাপের জন্য পিসিবি কর্তৃক প্রস্তাবিত হাইব্রিড মডেলটি সম্ভাব্য কিনা, তা চূড়ান্ত করতে এসিসির একটি জরুরী সভা অনুষ্ঠিত হবে। সেপ্টেম্বরে নির্ধারিত এই বছরের এশিয়া কাপের আয়োজক পাকিস্তান। কিন্তু ভারত পাকিস্তানে কোনও ভাবেই গিয়ে কোনও ম্যাচ খেলবে না। স্বাভাবিক ভাবেই এসিসি এখন বিকল্প খুঁজছে।

সম্প্রতি, পিসিবি ছয় দলের টুর্নামেন্টের জন্য একটি হাইব্রিড মডেলের পরামর্শ দিয়েছে, যেখানে ১৩টি ম্যাচের মধ্যে চারটি পাকিস্তানে অনুষ্ঠিত হবে। নেপালের সঙ্গে ভারত এবং পাকিস্তান উভয়ই একতই গ্রুপে রয়েছে। এ দিকে দ্বিতীয় গ্রুপে রয়েছে শ্রীলঙ্কা, আফগানিস্তান এবং বাংলাদেশ।

হাইব্রিড মডেল সম্পর্কে জয় শাহ বলেছেন, ‘দুই বা তিনটি দেশ তাদের মতামত পাঠিয়েছে, যা আগামী দশ দিনের মধ্যে বৈঠকে আনুষ্ঠানিক ভাবে আলোচনা করা হবে।’

বন্ধ করুন