বাংলা নিউজ > ময়দান > অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের বিরুদ্ধে পরপর কঠিন সিরিজ জয়, টিম ইন্ডিয়াকে শাস্ত্রীর কুর্নিশ
সতীর্থদের সঙ্গে ট্রফি হাতে কোহলি। ছবি- টুইটার।
সতীর্থদের সঙ্গে ট্রফি হাতে কোহলি। ছবি- টুইটার।

অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের বিরুদ্ধে পরপর কঠিন সিরিজ জয়, টিম ইন্ডিয়াকে শাস্ত্রীর কুর্নিশ

  • ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট ও টি-২০'র পর ওয়ান ডে সিরিজেরও দখল নেন কোহলিরা।

শুভব্রত মুখার্জি

করোনা পরবর্তীতে ভারতীয় জাতীয় ক্রিকেট দল ২২ গজে প্রত্যাবর্তন করেছিল অজিদের ঘরের মাঠে তাদের বিরুদ্ধে সিরিজ দিয়ে। একদিনের সিরিজে হারের মুখ দেখলে ও টি-২০ এবং টেস্ট সিরিজে দুরন্ত জয় পেয়েছিলেন বিরাটরা। টেস্ট সিরিজে ভারতের পাওয়া জয়টা ছিল একেবারে রূপকথার মতন। অ্যাডিলেডে প্রথম টেস্টে মাত্র ৩৬ রানে অলআউটের লজ্জা। সিরিজে ১-০ তে পিছিয়ে যাওয়া। পিতৃত্বকালীন ছুটির কারনে বিরাট কোহলির অনুপস্থিতি। একের পর এক টেস্ট শেষের পরে প্রথম একাদশের গুরুত্বপূর্ণ ক্রিকেটারদের চোট। কার্যত 'বি' দল নিয়ে ব্রিসবেনের মতন কঠিন উইকেটে টেস্ট জিতে সিরিজ পকেটস্থ করা। যাকে এককথায় রূপকথার কাহিনী বললেও অত্যুক্তি হয়না।

এরপরেই ভারতের মাটিতে পা দেয় ইংরেজ বাহিনী। চেন্নাইয়ের প্রথম টেস্টে তাদের বিরুদ্ধে হেরে গিয়েও ৩-১ ফলে সিরিজ জিতে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের টিকিট নিশ্চিত করে বিরাট বাহিনী।টি-২০ সিরিজ এবং একদিনের সিরিজে কার্যত হাড্ডাহাড্ডি লড়াই করে সিরিজ পকেটস্থ করা ভারতীয় দলের কোচ হিসেবে রবি শাস্ত্রী এর কিছুটা হলেও কৃতিত্বের দাবিদার ।

বলা ভালো আমিরশাহিতে প্রথমে আইপিএল। তারপরে অস্ট্রেলিয়া সফর। শেষে ইংল্যান্ড সিরিজ। ফলে দীর্ঘদিন জৈব সুরক্ষা বলয়ে কাটাতে হয়েছে ভারতীয় ক্রিকেটারদের। তারপরেও তাঁরা যে ভাবে ছন্দ ধরে রেখে একের পর এক জয় ছিনিয়ে নিয়েছেন, তার জন্য দলের ক্রিকেটারদের ‘মাথা নত করে’ কুর্নিশ জানাতে কুন্ঠা বোধ করেননি কোচ রবি শাস্ত্রী। রবিবার ম্যাচ জিতে সিরিজ জয়ের পর সোশ্যাল মাধ্যমে বার্তা পোস্ট করেছেন শাস্ত্রী। সেখানেই তিনি লিখেছেন, 'গোটা মরশুম ছন্দ ধরে রেখে জীবনের অন্যতম সেরা একটা মরশুম কাটালে তোমরা। সব ফর্ম্যাট মিলিয়ে পৃথিবীর দুটো ভিন্ন গোলার্ধে বিশ্বের দুই সেরা ক্রিকেট দলের বিরুদ্ধে যে রকম খেললে তোমরা, তার জন্য অনেক শুভেচ্ছা। মাথা নত করে অভিবাদন জানালাম তোমাদেরকে।'

বন্ধ করুন