বাংলা নিউজ > ময়দান > ভাগ্যের জোরে চ্যাম্পিয়ন্স লিগে উঠল জুভেন্তাস, মাঠে না নেমেই নজির রোনাল্ডোর
ম্যাচের আগে প্র্যাকটিস রোনাল্ডোর। ছবি- রয়টার্স। (REUTERS)
ম্যাচের আগে প্র্যাকটিস রোনাল্ডোর। ছবি- রয়টার্স। (REUTERS)

ভাগ্যের জোরে চ্যাম্পিয়ন্স লিগে উঠল জুভেন্তাস, মাঠে না নেমেই নজির রোনাল্ডোর

বোলোগনাকে ৪-১ গোলে হারায় জুভেন্তাস।

লিগ খেতাব বহুদিন আগেই হাতছাড়া হয়ে গিয়েছিল, আশঙ্কা ছিল প্রথম চারের বাইরে শেষ করে আসন্ন মরশুমে চ্যাম্পিয়ন্স লিগ খেলার যোগ্যতা হারানোরও। তবে মরশুমের শেষ ম্যাচে বোলোগনাকে ৪-১ গোলে হারিয়ে আগামী মরশুমে চ্যাম্পিয়ন্স লিগ খেলা নিশ্চিত করল জুভেন্তাস।

লিগ জয়ী ইন্টার মিলানের বিরুদ্ধে জিতে ও আটালান্টাকে হারিয়ে কোপা ইতালিয়া ট্রফি নিজেদের নামে করে কিছুটা আত্মবিশ্বাস ফিরে পেয়েছিল ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর জুভে। তবে নিজেদের শেষ ম্যাচে জিতলেও তাঁদের চ্যাম্পিয়ন্স লিগ ভাগ্য নিজেদের হাতে নয়, বরং ছিল নাপোলির হাতে। রোনাল্ডোদের ইউরোপের সেরা ক্লাব প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য নিজেদের ম্যাচ জেতার পাশাপাশি নাপোলির পয়েন্ট হারানোরও দরকার ছিল। ভাগ্যের সহায়তায় হলও তাই। হেলাস ভেরোনা ১-১ গোলে আটকে দিল নাপোলিকে।

মাঝ সপ্তাহে কোপা ইতালিয়া ফাইনাল খেলার পর এই ম্যাচে রোনাল্ডোকে মাঠে না নামিয়ে বিশাল বড় ঝুঁকি নেন জুভে কোচ অ্যান্দ্রে পির্লো। ম্যাচের ছয় মিনিটের মাথায় জুভেকে এগিয়ে দেন ফেদেরিকো কিয়েসা। বিয়ানকোনেরির হয়ে অ্যাড্রিয়ান ব়্যাবিয়ো ও অ্যালভারো মোরাতা (জোড়া গোল) ম্যাচের বাকি গোল করেন। বোলোগনার হয়ে ওরসোলিনি ৮৭ মিনিটে এক গোল ফেরত দিলেও তা কোন কাজে আসেনি। অপরদিকে রিনো গাতুসোর নাপোলি এগিয়ে গিয়েও লিড ধরে রাখতে ব্যর্থ হয়। 

তবে মাঠে না নামলেও অনন্য নজির গড়লেন রোনাল্ডো। ৩৬ বছরের পর্তুগিজ তারকা ২৯ গোল করে সিরি এ মরশুমের সর্বোচ্চ গোলদাতা হিসাবেই মরশুম শেষ করেন। তিনিই ফুটবল ইতিহাসে প্রথম খেলোয়াড় হিসাবে সিরি এ, লা লিগা (তিনবার) ও প্রিমিয়ার লিগের (২০০৭-০৮) মতো তিনটি ভিন্ন লিগে সর্বোচ্চ গোলদাতা হওয়ার কৃতিত্ব অর্জন করলেন।

বন্ধ করুন