বাড়ি > ময়দান > Serie A: লিগ চ্যাম্পিয়ন হয়ে অনন্য নজির জুভেন্তাসের, রেকর্ড থেকে এক পা দূরে রোনাল্ডো
গোলের পর রোনাল্ডোর উচ্ছ্বাস। ছবি- টুইটার।
গোলের পর রোনাল্ডোর উচ্ছ্বাস। ছবি- টুইটার।

Serie A: লিগ চ্যাম্পিয়ন হয়ে অনন্য নজির জুভেন্তাসের, রেকর্ড থেকে এক পা দূরে রোনাল্ডো

  • ম্যাচের শেষ মুহূর্তে পেনাল্টি মিস করেন ক্রিশ্চিয়ানো।

প্রত্যাশিত জয় এবং লিগ চ্যাম্পিয়ন হয়ে অনন্য রেকর্ড জুভেন্তাসের। সিরি-এ চ্যাম্পিয়ন হওয়ার জন্য শেষ তিন ম্যাচে একটি মাত্র জয়ের প্রয়োজন ছিল রোনাল্ডোদের। ঘরের মাঠে সাম্পদোরিয়াকে ২-০ গোলে পরাজিত করে টানা ৯ বার লিগ খেতাব নিজেদের দখলে রেখে দিল ইতালিয়ান চ্যাম্পিয়নরা।

লিগ জয়ে উল্লেখযোগ্য ভূমিকা নিলেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। সাম্পদোরিয়ার বিরুদ্ধে প্রথমার্ধের সংযোজিত (৪৫+৭ মিনিটে) সময়ে গোল করেন তিনি। সব মিলিয়ে চলতি লিগ মরশুমে রোনাল্ডোর গোল সংখ্যা দাঁড়াল ৩১। 

ক্লাবের হয়ে চলতি মরশুমের সিরি-এ'তে রোনাল্ডোই সর্বোচ্চ গোল স্কোরার। তবে তাঁর সামনে এই ম্যাচেই সুযোগ ছিল জুভেন্তাসের জার্সিতে সর্বকালের একটি রেকর্ড ছুঁয়ে ফেলার। ম্যাচের একেবারে শেষ মুহূর্তে রোনাল্ডো পেনাল্টি মিস করেন। স্পট কিক থেকে নেওয়া তাঁর শট ক্রসবারে প্রতিহত হয়। না হলে লিগে তাঁর গোল সংখ্যা দাঁড়াত ৩২, যা সিরি-এ'র একটি মরশুমে জুভেন্তাসের ইতিহাসে সর্বকালীন রেকর্ড।

৮৬ বছর আগে অর্থাৎ, ১৯৩৩-৩৪ মরশুমে ফেলিস বোরেল জুভেন্তাসের হয়ে ৩২টি গোল করেছিলেন। যদিও চলতি লিগে এখনও ২টি ম্যাচ বাকি রয়েছে জুভেন্তাসের। ফলে বোরেলের সেই সর্বকালীন রেকর্ড ছোঁয়ার ও টপকে যাওয়ার সুযোগ পাবেন ক্রিশ্চিয়ানো।

ম্যাচের ৬৭ মিনিটে জুভেন্তাসের হয়ে দ্বিতীয় গোলটি করেন ফেডেরিকো। এই জয়ের সুবাদে ৩৬ ম্যাচে ৮৩ পয়েন্ট নিয়ে জুভেন্তাস দ্বিতীয় স্থানে থাকা ইন্টার মিলানের থেকে নিরাপদ দূরত্ব তৈরি করে নেয়। ৩৬ ম্যাচে মিলানের সংগ্রহ ৭৬ পয়েন্ট। সুতরাং শেষ দু'টি ম্যাচে জিতলেও রোনাল্ডোদের ছোঁয়া হবে না মিলানের।

জুভেন্তাস এই নিয়ে মোট ৩৬ বার সিরি-এ খেতাব জিতল। ২০১১-১২ মরশুম থেকে তারা টানা ৯ বার লিগ চ্যাম্পিয়ন হল। ইউরোপের সেরা পাঁচটি লিগে আর কোনও দলের একটানা ৯ বার খেতাব জয়ের রেকর্ড নেই। বায়ার্ন মিউনিখ বুন্দেশলিগা চ্যাম্পিয়ন হয়ে আসছে ২০১২-১৩ মরশুম থেকে। অর্থাৎ, তারা শেষ ৮ বার লিগ চ্যাম্পিয়ন হয়েছে।

বন্ধ করুন