বাংলা নিউজ > ময়দান > ভারতের কাছে ঘরের মাঠে হেরে দর্পচূর্ণ হয়েছিল অজিদের, স্বীকার করলেন প্রাক্তন KKR কোচ
ভারতের কাছে সিরিজ হারের পর কী হয়েছিল (ছবি:টুইটার)
ভারতের কাছে সিরিজ হারের পর কী হয়েছিল (ছবি:টুইটার)

ভারতের কাছে ঘরের মাঠে হেরে দর্পচূর্ণ হয়েছিল অজিদের, স্বীকার করলেন প্রাক্তন KKR কোচ

  • প্রাক্তন বিশ্বকাপজয়ী অজি কোচ জন বুকানন জানালেন, দেশের মাটিতে সিরিজে হার জোর ধাক্কা দিয়েছিল অস্ট্রেলিয়া দলকে। ধাক্কা দিয়েছিল অস্ট্রেলিয়ান ক্রিকেটারদের ইগোতেও।

শুভব্রত মুখার্জি: দীর্ঘ সাত দশক পরে অজিভূমিতে ভারত প্রথমবার ২০১৮/১৯ মরশুমে টেস্ট সিরিজ জিতেছিল বিরাটের নেতৃত্বে। পরবর্তীতে ২০২০-২১ মরশুমে কার্যত ভাঙাচোরা অবস্থায় থাকা একটি দলকে নিয়ে ২-১ ফলে টেস্ট সিরিজ জিতেছিল ভারত, তাও আবার অজিদের দুর্গ বলে পরিচিত গাব্বাতে টেস্ট জয়ের মধ্যে দিয়ে। এতদিন বাদে সেই সিরিজ নিয়ে বলতে গিয়েই প্রাক্তন বিশ্বকাপজয়ী অজি কোচ জন বুকানন জানালেন, দেশের মাটিতে সিরিজে হার জোর ধাক্কা দিয়েছিল অস্ট্রেলিয়া দলকে। ধাক্কা দিয়েছিল অস্ট্রেলিয়ান ক্রিকেটারদের ইগোতেও।

প্রসঙ্গত শেষবার অজিভূমিতে সিরিজে অ্যাডিলেডে প্রথম টেস্ট খেলেছিল ভারত। সেই টেস্টে ভারত তাদের দ্বিতীয় ইনিংসে মাত্র ৩৬ রানে অলআউট হয়ে গিয়ে লজ্জার নজির গড়েছিল। সেই জায়গা থেকে দাঁড়িয়ে ভারত যে সিরিজে ওইভাবে কামব্যাক করে সিরিজ জিতে নেবে তা হয়ত অতিবড় ভারতীয় সমর্থকও ভাবেননি। সেই সিরিজে ইশান্ত শর্মা, মহম্মদ শামি, বিরাট কোহলি, উমেশ যাদব, রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, হনুমা বিহারীদের ছাড়াই ভারত জিতেছিল শক্তিশালী অজিদের বিরুদ্ধে।

সেই হার প্রসঙ্গে বলতে গিয়ে বুকানন মনে করেন এটাই তাতিয়ে দিয়েছিল অজিদের। ২০২১ টি-২০ বিশ্বকাপ জিততে এটাই অনুঘটকের কাজ করেছিল। বুকানন বলেন, ‘ঘরের মাঠে ভারতের বিরুদ্ধে হার জোর ধাক্কা দিয়েছিল অস্ট্রেলিয়ান দলকে। ধাক্কা দিয়েছিল ক্রিকেটারদের ইগোকেও। এই বিষয়ে কোন সন্দেহই নেই। ক্রিকেটার, কোচ, কোচিং স্টাফ সকলের জায়গা নড়ে গিয়েছিল এই সিরিজ হারের পরে। এই জায়গা থেকে দলকে কঠিন পরিস্থিতির মধ্যে দিয়ে ঘুরে দাঁড়াতে হয়। টি-২০ বিশ্বকাপের পরে আমি জাস্টিনের সঙ্গে কথা বলেছি । ও ভীষণ উচ্ছ্বসিত ছিল। ওই সিরিজ (ভারতের বিরুদ্ধে) হারের পরেই যে পরিকল্পনা, যে পরিশ্রম করেছিল তারা তার সুফল পায় টি-২০ বিশ্বকাপে।’

বন্ধ করুন