বাংলা নিউজ > ময়দান > গুরুতর অসুস্থ থর্প,নতুন কোচের সন্ধানে রশিদ খানদের ক্রিকেট বোর্ড
প্রাক্তন বাঁহাতি ইংরেজ ব্যাটার গ্রাহাম থর্প (ছবি:টুইটার)

গুরুতর অসুস্থ থর্প,নতুন কোচের সন্ধানে রশিদ খানদের ক্রিকেট বোর্ড

  • চলতি বছরের ফেব্রুয়ারি পর্যন্ত থর্প ইংল্যান্ডের ব্যাটিং কোচের দায়িত্বে ছিলেন। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে অ্যাশেজ সিরিজে ৪-০ ব্যবধানে হারের পর তিনি ইংল্যান্ডের কোচের পদ থেকে সরে দাঁড়ান। মার্চে রশিদ খানদের প্রধান কোচের দায়িত্ব পান এই প্রাক্তন ইংলিশ ক্রিকেটার। 

শুভব্রত মুখার্জি: এই মুহূর্তে বিশ্ব ক্রিকেটের উদীয়মান শক্তিশালী দেশগুলোর অন্যতম আফগানিস্তান। রশিদ খান, নবিরা নিজেদের দিনে যে কোন বড় দলের বিরুদ্ধে ম্যাচের রঙ বদলে দেওয়ার ক্ষমতা রাখেন। ল্যান্স ক্লুজনার পরবর্তীতে তাদের স্থায়ী কোচ হিসেবে নিয়োগ করা হয়েছিল প্রাক্তন বাঁহাতি ইংরেজ ব্যাটার গ্রাহাম থর্পকে। ইংল্যান্ডের দায়িত্ব ছাড়ার পর আফগানিস্তানের প্রধান কোচের দায়িত্ব নিয়েছিলেন গ্রাহাম থর্প। তবে দায়িত্ব নেওয়ার কদিন পরেই গুরুতর অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হন তিনি। প্রাক্তন এই ইংলিশ ক্রিকেটার অসুস্থ হয়ে পরার কারণে নতুন প্রধান কোচের খোঁজ শুরু করেছে আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি)।

প্রসঙ্গত চলতি বছরের ফেব্রুয়ারি পর্যন্ত থর্প ইংল্যান্ডের ব্যাটিং কোচের দায়িত্বে ছিলেন। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে অ্যাশেজ সিরিজে ৪-০ ব্যবধানে হারের পর তিনি ইংল্যান্ডের কোচের পদ থেকে সরে দাঁড়ান। গত মার্চে রশিদ খানদের প্রধান কোচের দায়িত্ব পান এই প্রাক্তন ইংলিশ ক্রিকেটার। এই কারণেই সর্বশেষ জিম্বাবোয়ে সফরেও ছিলেন না থর্প। তার অনুপস্থিতিতে আফগানিস্তানের দায়িত্ব সামলেছিলেন প্রাক্তন ক্রিকেটার রাইস খান আহমেদজাই।

আরও পড়ুন… ‘অশ্বিন বাদ পড়লে বিরাট কেন নয়,’ কোহলির উপর চটলেন কপিল দেব

তার প্রশিক্ষণেই জিম্বাবোয়ের সফরে তিনটি করে ওয়ানডে ও টি-২০ খেলেছে আফগানিস্তান। সব ম্যাচেই জয় পেয়েছেন রশিদ খানরা। অগস্টের প্রথম সপ্তাহে আয়ারল্যান্ড সফরে যাওয়ার কথা রয়েছে আফগানিস্তানের। তার আগেই নতুন হেড কোচ নিয়োগ করতে উদ্যোগী রশিদ খানদের দেশের ক্রিকেট বোর্ড। আইরিশদের বিপক্ষে পাঁচটি টি-২০ খেলবেন রশিদ খানরা।

আরও পড়ুন… ‘অশ্বিন বাদ পড়লে বিরাট কেন নয়,’ কোহলির উপর চটলেন কপিল দেব

বিশ্বকাপের আগে ফিল্ডিং কোচ হিসেবে ওয়েস্ট ইন্ডিজের রায়ান ম্যারনকে দায়িত্ব দিয়েছে আফগানরা। আপাতত ৬ মাসের দায়িত্ব দিলেও পারফরম্যান্সের ভিত্তিতে তার চুক্তি বাড়ানোর সুযোগ রয়েছে। পাশাপাশি বোলিং কোচের দায়িত্বে রয়েছেন পাকিস্তানের উমর গুল।

বন্ধ করুন