বাংলা নিউজ > ময়দান > সাতে সাত! T20I তে অনন্য নজির গড়লেন ভারতের ক্যাপ্টেন হরমনপ্রীত কউর

সাতে সাত! T20I তে অনন্য নজির গড়লেন ভারতের ক্যাপ্টেন হরমনপ্রীত কউর

অনন্য নজির গড়লেন ভারতের ক্যাপ্টেন হরমনপ্রীত কউর (ছবি-পিটিআই)

টি টোয়েন্টি ক্রিকেটের ইতিহাসে অনন্য নজির গড়লেন ভারতীয় মহিলা দলের ক্যাপ্টেন হরমনপ্রীত কউর। ২০২২ মহিলা এশিয়া কাপের ফাইনালে পৌঁছে রেকর্ড গড়লেন হরমন। আন্তর্জাতিক টি টোয়েন্টি ক্রিকেটে মোট সাতটি টুর্নামেন্টের ফাইনালে উঠেছে হরমনপ্রীত কউরের নেতৃত্বাধীন ভারতীয় মহিলা দল।

টি টোয়েন্টি ক্রিকেটের ইতিহাসে অনন্য নজির গড়লেন ভারতীয় মহিলা দলের ক্যাপ্টেন হরমনপ্রীত কউর। ২০২২ মহিলা এশিয়া কাপের ফাইনালে পৌঁছে রেকর্ড গড়লেন হরমন। আন্তর্জাতিক টি টোয়েন্টি ক্রিকেটে মোট সাতটি টুর্নামেন্টের ফাইনালে উঠেছে হরমনপ্রীত কউরের নেতৃত্বাধীন ভারতীয় মহিলা দল।

ভারতের মহিলা ক্রিকেট দল এখনও পর্যন্ত আন্তর্জাতিক টি টোয়েন্টি ক্রিকেটে মোট সাতটি টুর্নামেন্টের ফাইনালে উঠেছে। আর সেই সাতটি টুর্নামেন্টেই নেতৃত্ব দিয়েছেন হরমনপ্রীত কউর। আন্তর্জাতিক টি টোয়েন্টি ক্রিকেটে প্রথমবার ২০১২ সালের এশিয়া কাপের ফাইনালে উঠেছিল ভারত, সেই ম্যাচেও ভারতের ক্যাপ্টেন ছিলেন হরমন। এরপরে ২০১৬ ও ২০১৮ সালের এশিয়া কাপেও ভারতকে নেতৃত্ব দিয়েছিলেন হরমনপ্রীত কউর।

আরও পড়ুন… ভিসা সমস্যায় অস্ট্রেলিয়াতে যাওয়া হয়নি, মুস্তাক আলিতে বল হাতে ঝড় তুলেছেন উমরান

মহিলা এশিয়া কাপ ছাড়াও অস্ট্রেলিয়ায় আয়োজিত ২০২০ সালের টি টোয়েন্টি ক্রিকেটের ত্রিদেশীয় সিরিজের ফাইনালে উঠেছিল ভারত। সেই দলের নেতৃত্ব দিয়েছিলেন হরমনপ্রীত কউর। এরপরে ২০২০ টি টোয়েন্টি বিশ্বকাপ ও ২০২২ কমনওয়েলথের ফাইনালে উঠে ছিল ভারত। সেই দলেরও ক্যাপ্টেন ছিলেন হরমনপ্রীত কউর। এবার ২০২২ সালের এশিয়া কাপের ফাইনালেও হরমনপ্রীতের নেতৃত্বে ভারতীয় দল মাঠে নামল।

২০২২ মহিলা এশিয়া কাপের ফাইনাল ম্যাচের কথা বললে, এদিনের ম্যাচে টস জিতে প্রথম ব্যাট করতে শুরু করেছিল শ্রীলঙ্কা। তবে তাদের এই সিদ্ধান্ত ভুল প্রমাণ করেছিলেন হরমনপ্রীতরা। মাত্র ১৬ রানের মধ্যেই শ্রীলঙ্কার অর্ধেক ইনিংস শেষ করে দিয়েছিল ভারত। এদিন প্রথমে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেট হারিয়ে শ্রীলঙ্কা তুলেছিল ৬৫ রান। এদিন রেণুকা সিং তিন ওভার বল করে পাঁচ রান দিয়ে তিন উইকেট শিকার করেন। স্নেহা রানা চার ওভার বল করে দুই উইকেট নিয়ে ১৩ রান করেন।

আরও পড়ুন… স্টার্কের সতর্কতা ও ‘নন স্ট্রাইকার রান আউট’ প্রসঙ্গে কী বললেন ফিঞ্চ-বাটলার?

এদিনের ইনিংস খেলতে নেমে দলের মাত্র আট রানের মাথায় প্রথম উইকেট হারায় শ্রীলঙ্কার ক্যাপ্টেন। আতাপাত্তুকে রান আউট করেন রেণুকা সিং। এরপরে দলের ৯ রান মাথায় দ্বিতীয় উইকেট হারায় শ্রীলঙ্কা। হারশিথাকে ১ রানে আউট করেন রেণুকা সিং। এরপর ৯ রানের মধ্যেই আরও দুই উইকেট পড়ে যায় শ্রীলঙ্কার। অনুষ্কা-হাসিনি পেরেরাকে সাজঘরে ফেরান পূজা ও রেণুকা।

এরপরে ১৮ রানের মধ্যেই ছয় উইকেট পড়ে যায় শ্রীলঙ্কার। স্কোর বোর্ডে শ্রীলঙ্কার রান যখন ২৫ তখন শেহানির উইকেট পড়ে যায়। স্নেহা রানা তাঁকে সহজেই কট অ্যান্ড বোল্ড করেন। এরপরে আউট হন রানাসিঙ্ঘে। শেষ পর্যন্ত ইনোকা রানাভিরা ও অচিনি কুলাসূরিয়ার কারণে অল আউট হয়নি শ্রীলঙ্কা।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

আম্বানিদের কুকুর ‘হ্যাপি’র জন্য মার্সিডিজ গাড়ি, দাম শুনলে যে কারও চোখ উঠবে কপাল 'ভালোবাসার নামে ছেলেকে ঠকিয়েছে স্মৃতি', আরও বিস্ফোরক দাবি শহিদ ক্যাপ্টেনের বাবার এবার গুরু পূর্ণিমায় বিরল কাকতালীয় শুভ যোগের সংযোগ, জেনে নিন সঠিক দিনক্ষণ তিথি TMC নেতার নেতৃত্বে 'দাদাগিরি', জুনপুটে মিসাইল লঞ্চপ্যাডের কাজ বন্ধ করল DRDO খালি পেটে খেতে থাকুন তুলসী পাতা, এই ৫টি দারুণ উপকার পাবেন IIRF University Rankings 2024: ভারতের শীর্ষ ১০টি কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় কী কী ‘‌যে এসেছে তাকে একদিন না একদিন যেতেই হবে’‌, হাথরাসের ঘটনায় ভোলে বাবার মন্তব্য শেভিং করে ত্বককে মসৃণ রাখেন সব সময়? কিন্তু এই লোম কামিয়ে ফেলার ফলে কী হয় জানেন 'অমৃত বৃষ্টি' নামে নয়া বিশেষ ফিক্সড ডিপোজিট চালু করল SBI, সুদ ৭.৭৫%, জানুন বিশদে ফের হাফ-সেঞ্চুরি উন্মুক্ত চাঁদের, হারের ধারা কাটিয়ে জয়ে ফিরল নাইট রাইডার্স

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.