বাংলা নিউজ > ময়দান > সাত বছর পরে আবার ATP Final চ্যাম্পিয়ন, ক্যাসপারকে হারিয়ে ফেডেরারের রেকর্ড ছুঁলেন জকোভিচ

সাত বছর পরে আবার ATP Final চ্যাম্পিয়ন, ক্যাসপারকে হারিয়ে ফেডেরারের রেকর্ড ছুঁলেন জকোভিচ

এটিপি ফাইনাল চ্যাম্পিয়ন হলেন নোভাক জকোভিচ (ছবি-এএফপি)

৩৫ বছর বয়সী নোভাক জকোভিচ হারিয়ে দিলেন ২৩ বছর বয়সী ক্যাসপার রুডকে। এরফলে এটিপি ফাইনালে ষষ্ঠবারের মতো চ্যাম্পিয়ন হয়ে ফেডেরার রেকর্ড ছুঁয়ে ফেললেন সার্বিয়ার টেনিস তারকা। সার্বিয়ার প্রাক্তন এক নম্বর টেনিস খেলোয়াড় নোভাক জকোভিচ ষষ্ঠবারের মতো এটিপি ফাইনালের শিরোপা জিতলেন।

৩৫ বছর বয়সী নোভাক জকোভিচ হারিয়ে দিলেন ২৩ বছর বয়সী ক্যাসপার রুডকে। এরফলে এটিপি ফাইনালে ষষ্ঠবারের মতো চ্যাম্পিয়ন হয়েফেডেরার রেকর্ড ছুঁয়ে ফেললেন সার্বিয়ার টেনিস তারকা। সার্বিয়ার প্রাক্তন এক নম্বর টেনিস খেলোয়াড় নোভাক জকোভিচ ষষ্ঠবারের মতো এটিপি ফাইনালের শিরোপা জিতলেন। ইতালির তুরিনে অনুষ্ঠিত ফাইনাল ম্যাচে নরওয়ের ক্যাসপার রুডকে ৭-৫,৬-৩ গেমে হারিয়ে শিরোপা জিতে নেন তিনি। এই নিয়ে ছয়টি এটিপি ফাইনাল শিরোপা জিতে, প্রাক্তন সুইস টেনিস গ্রেট রজার ফেডেরারের রেকর্ড ছুঁয়ে ফেললেন নোভাক জকোভিচ। সাত বছর পর এই শিরোপা জিতেছেন জকোভিচ। এর আগে তিনি ২০০৮,২০১২,২০১৩,২০১৪ ও ২০১৫ সালেও এই শিরোপা জিতেছিলেন।

আরও পড়ুন… Vijay Hazare Trophy 2022: টানা ৩ ম্যাচে সেঞ্চুরি! বিজয় হাজারেতে থামানোই যাচ্ছে না প্রাক্তন KKR তারকাকে

এই শিরোপা জয়ের পাশাপাশি চলতি মরশুমে অপরাজিত থাকলেন জকোভিচ। তিনি টেনিসের সবচেয়ে বড় বেতন-চেকও পেয়েছেন। পুরস্কার হিসেবে পেয়েছেন ৩৮.৭৮ কোটি টাকা। এখন অস্ট্রেলিয়ান ওপেন দিয়ে পরের মরশুম শুরু করবেন জকোভিচ। গত বছর ভিসার কারণে তাঁকে এই টুর্নামেন্টে খেলার অনুমতি দেওয়া হয়নি। তবে গণমাধ্যমের খবর অনুযায়ী, এ বছর তাঁকে অনুমতি দেওয়া হতে পারে।

আরও পড়ুন… Vijay Hazare Trophy: রেকর্ড ওপেনিং জুটিতে ৫০ ওভারের ক্রিকেটে ৫০০ টপকে বিশ্বরেকর্ড গড়ল তামিলনাড়ু

ATPফাইনালের ফাইনালে রুডকে ৭-৫, ৬-৩ হারিয়েছেন জকোভিচ। প্রথম সেটে জকোভিচকে কঠিন লড়াই দেন রুড। যাইহোক,২১ বারের গ্র্যান্ড স্ল্যাম জয়ী জকোভিচ দ্বিতীয় সেটে সহজেই রুডকে পরাজিত করেন। ৩৫ বছর বয়সী জকোভিচ এই শিরোপা জেতার সবচেয়ে বয়স্ক খেলোয়াড় হলেন। শিরোপা জয়ের পর তিনি বলেছেন,এই যাত্রা তাঁর জন্য সহজ ছিল না। সেমিফাইনালে রাশিয়ার দানিল মেদভেদেভকে হারিয়েছিলেন জকোভিচ। ম্যাচ গড়ায় তিন সেট পর্যন্ত।

এক বছরের নামা ওঠার পরে,জকোভিচ একটি ইতিবাচক নোটে বছরটি শেষ করলেন। জকোভিচ জানান,এখন তিনি কয়েক সপ্তাহের জন্য বিরতি নেবেন। জকোভিচ বলেছিলেন যে এই বছরটি কিছুটা কঠিন ছিল কারণ তাঁকে কোথাও যাওয়ার অনুমতি নিতে হয়েছিল। তবে তিনি এখন খুশি। সবচেয়ে বেশি গ্র্যান্ড স্ল্যাম জেতার নিরিখে স্পেনের রাফায়েল নাদালের পরেই দ্বিতীয় স্থানে রয়েছেন জকোভিচ। নাদালের ২২টি গ্র্যান্ড স্লাম শিরোপা রয়েছে। অস্ট্রেলিয়ান ওপেনে জকোভিচ খেললে এই রেকর্ড স্পর্শ করার চেষ্টা করবেন।

শিরোপা জয়ের পর নোভাক জকোভিচ বলেন,‘সাত বছর অনেক লম্বা সময়। এছাড়াও আমি যে সাত বছর অপেক্ষা করেছি এই বিজয়টিকে আরও মধুর এবং বড় করে তোলে।’ নোভাক জকোভিচ আরও বলেন,‘অবশ্যই বছরের শুরুতে এর প্রভাব পড়েছিল। প্রথম কয়েক মাস ধরে,আমি সেই ভারসাম্য খেলার ভিত্তিতে খুঁজে বের করার চেষ্টা করছিলাম। মানসিকভাবেও,যাতে আমি কোর্টে ফিরে যেতে পারি এবং আমার প্রয়োজনীয় টেনিসের স্তরটি খুঁজে পেতে পারি। আমি জানি না ভবিষ্যতে কী হবে, তবে আমি জানি যে আমার মনে এখনও ট্রফি জেতার প্রবল ক্ষুধা রয়েছে।’

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

২১ জুলাইয়ে ৭ জেলায় সতর্কতা, ভারী বৃষ্টি চলবে তারপরেও, নিম্নচাপের প্রভাব কতদিন? 2025 IPL-এ কত জনকে রিটেন করা যাবে? স্যালারি ক্যাপ কি হবে?ঠিক হতে পারে মাসের শেষে ‘আমি রাজাকার’, সবথেকে ‘ঘৃণ্য’ শব্দই কীভাবে বাংলাদেশের পড়ুয়াদের স্লোগান হয়ে উঠল? শুভাশিসের সঙ্গে বিয়ের পিঁড়িতে মনামী? ৪০-এ এসে আইবুড়ো নাম ঘোচানোর তোড়জোর শুরু সুযোগ পেতে খারাপ ছেলে হতে হবে… রুতুরাজকে বাদ দেওয়ায় চটেছেন ভারতের প্রাক্তনী ২২ বছর আগের দুর্গাষ্টমীতে শুরু প্রেম, ২০ দিন আগে শেষবার একফ্রেমে যিশু-নীলাঞ্জনা! ২১ জুলাই কলকাতায় কোন কোন রাস্তায় গাড়ি ঘোরানো হবে? কোথায় পার্কিং নেই? রইল তালিকা মুখ্যমন্ত্রীর প্রশ্নের মুখে বিধায়ক সাবিত্রী মিত্র, একুশের সভায় নতুন কী মিলবে?‌ আম্বানিদের বিয়েতে নাচানাচি,চেন্নাই যাওয়ায়ই কাল! হাসপাতাল থেকে ঘরে ফিরলেন জাহ্নবী টেকনিক্যাল কমিটিকে অন্ধকারে রেখেই কোচ বাছাই, রেগে লাল বাইচুং, দিলেন ইস্তফা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.