বাড়ি > ময়দান > মেসির আগেই বার্সেলোনা ছাড়লেন তারকা মিডফিল্ডার
ইভান রাকিটিচ। ছবি- রয়টার্স।
ইভান রাকিটিচ। ছবি- রয়টার্স।

মেসির আগেই বার্সেলোনা ছাড়লেন তারকা মিডফিল্ডার

  • চার বছরের নতুন চুক্তিতে ক্রোয়েশিয়ান তারকা ফিরে গেলেন পুরনো আস্তানায়।

বার্সেলোনা ছাড়তে চলেছেন মেসি, ফুটবল বিশ্বের আলোচনার মূল বিষয় এখন এটাই। তবে মেসির আগেই বার্সেলোনা ছাড়লেন তারকা মিডফিল্ডার ইভান রাকিটিচ। 

নতুন কোচ রোনাল্ড কোম্যান দায়িত্ব নেওয়ার সঙ্গে সঙ্গেই স্থির হয়ে যায় যে, মেসি থাকুন বা না থাকুন, একসঙ্গে একাধিক তারকা ফুটবলারকে বার্সেলোনা ছাড়তে হবে নতুন মরশুমে। কোচের পছন্দ নয় বলে প্রথম দলের বেশ কিছু নির্ভরযোগ্য ফুটবলারকে নতুন দলে খুঁজে নিতে বলা হয় ক্লাবের তরফে।

দায়িত্ব নিয়ে কোম্যান জানিয়ে দিয়েছেন, তাঁর পরিকল্পনাই নেই সুয়ারেজ, রাকিটিচ, ভিদালরা। আপাতত সুয়ারেজ-ভিদালরা নতুন ক্লাব খুঁজে না পেলেও বার্সেলোনা থেকে সরে গেলেন রাকিটিচ। ক্রোয়েশিয়ান মিডফিল্ডার ৬ বছর বার্সেলোনায় কাটানোর পর পুরনায় ফিরে গেলেন সেভিয়ায়।

২০১৪ সালে সেভিয়াকে ইউরোপা লিগে চ্যাম্পিয়ন করার পর বার্সেলোনায় যোগ দিয়েছিলেন রাকিটিচ। বার্সায় গুরুত্ব হারানোর পর নতুন করে চার বছরের মেয়াদে সেভিয়ার অন্দরমহলে জায়গা হল ৩২ বছর বয়সী তারকার।

বার্সেলোনার হয়ে মোট ২০০টি ম্যাচে মাঠে নামেন রাকিটিচ। কাতালান ক্লাবের হয়ে চারবার লা লিগা ও চারবার কোপা ডেল রে ছাড়াও চ্যাম্পিয়ন্স লিগ ও ক্লাব ওয়ার্ল্ড কাপ জিতেছেন রাকিটিচ। সব মিলিয়ে বার্সায় ১৩টি ট্রফি জিতেছেন তিনি। বার্সেলোনার জার্সিতে তিনি ৩৬টি গোল করেছেন। অ্যাসিস্ট করেছেন ৪০টি।

অন্যদিকে, সেভিয়ার হয়ে ১৪৯টি ম্যাচে রাকিটিচের ৩২টি গোল রয়েছে। অ্যাসিস্ট করেছেন ৪১টি। আপাতত ২০২৪ পর্যন্ত সেভিয়ার জার্সিতে পুনরায় মাঠ মাতাবেন তিনি।

বন্ধ করুন