বাংলা নিউজ > ময়দান > ব্যাট হাতে ফের ব্যর্থ শাকিব, তবে কি ICC-র নির্বাসনেই ধার কমেছে ব্যাটিংয়ের? দেখুন তুলনামূলক পরিসংখ্যান
শাকিব আল হাসান।
শাকিব আল হাসান।

ব্যাট হাতে ফের ব্যর্থ শাকিব, তবে কি ICC-র নির্বাসনেই ধার কমেছে ব্যাটিংয়ের? দেখুন তুলনামূলক পরিসংখ্যান

  • নির্বাসনের আগে ও নির্বাসনের পরে শাকিবের ব্যাটিং পারফর্ম্যান্সের তুলনামূলক আলোচনায় চোখ রাখুন।

আইসিসির নির্বাসনের ফলে ক্রিকেট থেকে বেশ কিছুদিন দূরে থাকতে হওয়ায় শাকিব আল হাসান কি পরিছিত ছন্দ হারিয়েছেন? তারকা অল-রাউন্ডারের সাম্প্রতিক ব্যাটিং পারফর্ম্যান্স সেদিকেই ইঙ্গিত দিচ্ছে।

কেননা, নির্বাসন থেকে ফিরে আসা যাবৎ শাকিবের ব্যাটে বড় রানের দেখা নেই। অথচ নির্বাসনের আগে তিনি ছিলেন ধ্বংসাত্মক ফর্মে। ঘরের মাঠে শ্রীলঙ্কার বিরুদ্ধে তিন ম্যাচের ওয়ান ডে সিরিজে ব্যাট হাতে নজর কাড়তে পারেননি শাকিব। এবার জিম্বাবোয়ের বিরুদ্ধে সিরিজের প্রথম ওয়ান ডে ম্যাচে শাকিব আউট হলেন মাত্র ১৯ রানে।

চলতি বছরের জানুয়ারিতে পুনরায় মাঠে ফেরা শাকিব বাংলাদেশের হয়ে ২টি টেস্ট খেলেছেন। দু'টি ইনিংসে (৬৮ ও ৩) সংগ্রহ করেছেন সাকুল্যে ৭১ রান। এছাড়া নির্বাসনের পর সাতটি ওয়ান ডে ম্যাচে তাঁর ব্যক্তিগত সংগ্রহ যথাক্রমে ১৯, অপরাজিত ৪৩, ৫১, ১৫, ০, ৪ ও ১৯ রান।

নির্বাসনের আগে শাকিবের আন্তর্জাতিক পরিসংখ্যানে চোখ রাখলেই বোঝা যাবে তফাৎটা। নির্বাসনের আগে শাকিবের শেষ ১২টি ওয়ান ডে ইনিংস ছিল যথাক্রমে ৬৫, অপরাজিত ৬১, ২৯, অপরাজিত ৫০, ৭৫, ৬৪, ১২১, অপরাজিত ১২৪, ৪১, ৫১, ৬৬ ও ৬৪ রানের।

নির্বাসনের আগে ৪টি টেস্টের ৭টি ইনিংসে শাকিব সংগ্রহ করেন যথাক্রমে ৩২, ৫৪, ৩৪, ১, ৮০, ১১ ও ৪৪ রান। ১০টি টি-২০ ইনিংসে তাঁর সংগ্রহ ছিল যথাক্রমে ১৯, ৬০, ২৪, ৬১, অপরাজিত ৪২, ০, ১, ১৫, ১০ ও অপরাজিত ৭০।

তাছাড়া নির্বাসনের পর শাকিব আইপিএল এবং ঢাকা প্রিমিয়র লিগেও বড় রানের ইনিংস খেলতে ব্যর্থ। সুতরাং প্রশ্ন উঠছে যে, তবে কি আইসিসির নির্বাসনের বিরতি প্রভাব ফেলেছে শাকিবের ব্যাটিংয়ে?

বন্ধ করুন