বাংলা নিউজ > ময়দান > টেস্টে বাংলাদেশের নতুন অধিনায়ক শাকিব, সহ-অধিনায়কের দায়িত্ব পেলেন লিটন
শাকিব আল হাসান। ছবি- টুইটার।

টেস্টে বাংলাদেশের নতুন অধিনায়ক শাকিব, সহ-অধিনায়কের দায়িত্ব পেলেন লিটন

  • এর আগে বাংলাদেশকে ১৪টি টেস্টে নেতৃত্ব দিয়েছেন শাকিব।

শুভব্রত মুখার্জি

মাত্র কয়েকদিন আগেই বাংলাদেশ সিনিয়র দলের টেস্ট অধিনায়কত্ব ছেড়েছেন মোমিনুল হক। অধিনায়ক হিসেবে ধারাবাহিক ব্যর্থতার পাশাপাশি ব্যাট হাতে রান না পাওয়ায়, বেশ চাপেই ছিলেন মোমিনুল। মোমিনুলের অধিনায়কত্ব ছাড়ার পরবর্তীতে টাইগারদের অলরাউন্ডার শাকিব আল হাসানের কাঁধেই ফের তুলে দেওয়া হল অধিনায়কের ভার। পাশাপাশি তাঁর ডেপুটি নির্বাচিত হলেন লিটন দাস।

বৃহস্পতিবার বাংলাদেশ টেস্ট দলের নতুন অধিনায়কের নাম ঘোষণা করা হয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) তরফে। মিরপুরে শের-এ-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে বিসিবি কার্যালয় পরিচালনা পর্ষদের সভাতে এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়। বৈঠক শেষে টেস্ট দলের অধিনায়ক হিসেবে শাকিব আল হাসানের নাম ঘোষণা করা হল। 

প্রসঙ্গত, দেশের মাটিতে শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজে হারের পর টেস্টের অধিনায়ত্ব ছেড়েছিলেন মোমিনুল হক। শাকিবকে টেস্ট দলের নেতৃত্ব দেওয়ার মানে দাঁড়াল টাইগারদের তিন ফর্ম্যাটে তিন অধিনায়কই দায়িত্বে থাকবেন। টি-২০ দলের অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদ। ওয়ানডেতে অধিনায়ক তামিম ইকবাল এবং টেস্টে দায়িত্বে রয়েছেন শাকিব আল হাসান।

উল্লেখ্য, টেস্টে অধিনায়কত্ব করা শাকিবের কাছে নতুন কিছু নয়। আইসিসির দ্বারা বহিষ্কৃত হওয়ার কারণে ২০১৯ সালের অক্টোবরে শাকিবের পরিবর্তে মোমিনুলকে টেস্ট দলের অধিনায়কত্বের দায়িত্ব দেওয়া হয়েছিল। এর আগে দুই মেয়াদে ১৪টি টেস্টে বাংলাদেশকে নেতৃত্ব দিয়েছেন তিনি। ১৪ ম্যাচের তিনটিতে বাংলাদেশ জেতে আর হেরেছে ১১টিতে। উইন্ডিজ সফর থেকেই টেস্ট সিরিজে অধিনায়ক হিসেবে নয়া সফর শুরু হবে শাকিবের।

বন্ধ করুন